Bank Holidays April 2024

Bank Holidays April 2024 : চলতি মাসে বেশ কিছুদিন থাকবে ব্যাংক বন্ধ । ব্যাংকে কাজ থাকলে আজই সম্পূর্ণ করে নিন । চলতি সপ্তাহে মাত্র ৩ দিন খোলা থাকবে ব্যাংক । ব্যাংক বন্ধ থাকার কারণে বহু গ্রাহক নানান সমস্যার সম্মুখীন হতে পারে । এপ্রিল মাসে কদিন খোলা থাকবে ব্যাংক । ব্যাংক বন্ধ থাকার পিছনে কি কারন এবং কবে কবে বন্ধ থাকছে ব্যাংক সেই সমস্ত তথ্য জেনে নেওয়া যাক ।

বর্তমান সময়ে প্রত্যেক মানুষেরই সময়ের অনেক দাম । ব্যাংকে কোন কাজ থাকলে সারাদিন নিজের কাজ নষ্ট করে ব্যাংকে গিয়ে বসে থাকতে হয় । ব্যাংকে যাওয়ার আগে অবশ্যই জেনে নেওয়া দরকার কবে কবে ব্যাংক খোলা থাকছে এবং বন্ধ থাকছে । না দেখা যাবে ব্যাংক বন্ধের দিন সমস্ত কাজ ফেলে ব্যাংকে গিয়ে হাজির হয়েছেন । এপ্রিল মাসে আপনারও যদি ব্যাংকে কোন কাজ থেকে থাকে তাহলে আমাদের প্রতিবেদনের মাধ্যমে ছুটির দিন গুলি জেনে নিন । তারপরই ব্যাংকে যাবেন ।

প্রত্যেক মাসের শুরুতেই রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করে থাকে । আমরা সকলেই জানি প্রত্যেক মাসেই রবিবারের পাশাপাশি দ্বিতীয় চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকে । এছারাও আরও বিভিন্ন ছুটি পেয়ে থাকে ব্যাংক কর্মীরা । যেমন - জাতীয় ছুটি এবং রাজ্য স্তরের বিভিন্ন ছুটি দেওয়া হয় ব্যাংকে । এই ছুটির ক্ষেত্রে রাজ্য ভেদে তারতম্য রয়েছে

কবে কবে ব্যাংক খোলা থাকবে ?

রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়ার প্রকাশিত তালিকা অনুযায়ী এপ্রিল মাসের চলতি সপ্তাহে সোমবার, বুধবার এবং শুক্রবার খোলা থাকবে ব্যাংক । তারিখ অনুসারে দেখলে ৮,১০ এবং ১২ এপ্রিল এই তারিখ গুলিতে গ্রাহকেরা শাখা থেকে সমস্ত কাজ করতে পারবে । ব্যাংক কর্মীরা ছুটি পাবে ১৪ তারিখ পর্যন্ত ।

কবে কবে ছুটি থাকবে?

সমস্ত ছুটি মিলিয়ে এপ্রিল মাসে মোট ১৪ দিন ছুটি থাকবে । তো চলুন  এপ্রিল মাসে কবে কোথায় ব্যাংক বন্ধ থাকবে সেটি জেনে নেওয়া যাক ।

১) ৯ এপ্রিল অর্থাৎ মঙ্গলবার দেশজুড়ে পালিত হচ্ছে গুডি পাদওয়া । এই উৎসবটি উগাদি নামেও পরিচিত । এর পাশাপাশি ৯ এপ্রিল তেলগু নববর্ষ পালিত করা হচ্ছে । এই দুটি উৎসবকে ঘিরে রাজ্যের বেশ কয়েকটি ব্যাংক বন্ধ থাকবে । মহারাষ্ট্র, কর্নাটক, তামিল নাডু, অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা, মণিপুর গোয়া এই সমস্ত জায়গায় আজ ব্যাংক বন্ধ থাকবে । এছারাও কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরেও মঙ্গলবার ব্যাঙ্ক বন্ধ থাকবে

২) বুধবার, ১০ তারিখ ইদ উপলক্ষে কেরালার কোচিতে ছুটি পাবেন ব্যাংক কর্মীরা । কিন্তু সেই দিন বাংলাতে ব্যাংক বন্ধ থাকবে না ।

) কেন্দ্র সরকার বৃহস্পতিবার, ১১ এপ্রিল ছুটি ঘোষণা করেছে । বৃহস্পতিবার, ১১ এপ্রিল ইদ উল ফিতর উপলক্ষে সারা দেশেই ছুটি থাকবে ব্যাংক ।

৪) এছারাও ১৩ তারিখ মাসের দ্বিতীয় শনিবার এবং ১৪ তারিখ রবিবার থাকার কারণে ওই ২ দিন ছুটি থাকবে ব্যাংক ।

৫) ১৫ এপ্রিল সোমবার হিমাচল দিবস উপলক্ষ্যে গুয়াহাটি সিমলায় ব্যাংক বন্ধ থাকবে ।

৬) ১৭ এপ্রিল বুধবার রাম নবমী । ওই দিন আহমেদাবাদ, বেলাপুর, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, দেরাদুন, গ্যাংটক, হায়দরাবাদ, জয়পুর, কানপুর, লখনউ, পাটনা, রাঁচি, সিমলা, মুম্বই নাগপুর এই সমস্ত জায়গায় ব্যাংক বন্ধ থাকবে ।

৭) ২০ এপ্রিল, শনিবার গড়িয়া পুজো উপলক্ষে আগরতলায় ব্যাংক বন্ধ থাকবে ।

৮) ২১ এপ্রিল, রবিবার সারা দেশের ব্যাংক বন্ধ ।

৯) ২৭ এপ্রিল, চতুর্থ শনিবার সারা দেশের ব্যাংক বন্ধ থাকবে ।

১০) ২৮ এপ্রিল, রবিবার সারা দেশের ব্যাংক বন্ধ ।


প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন ।  


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post