Biofloc Fish Farming

এবার চাকরির আশা ছেড়ে এমন কিছু করুন যাতে নিজের আগামী দিনের চিন্তার করতে না হয় । এমন কিছু শুরু করুন যেখানে অন্যদের কর্ম সংস্থান তৈরি হবে । শুধুমাত্র চাকরির আশায় বসে থাকলে হবে না, তাই এমন কিছু শুরু করে ফেলুন যেখানে নিজের ইনকামের পাশাপাশি অনেক ছেলে মেয়েদের কাজ দিতে পারেন । এই ভাবনা শুধুমাত্র আমাদের নয় কেন্দ্রীয় সরকারও এই নীতি গ্রহন করছে । কেন্দ্র সরকারের তরফে এই বিষয় নিয়ে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে । ছেলে মেয়েদের ক্যারিয়ার কথা ভেবে নতুন নতুন ব্যবসার আইডিয়া নিয়ে আলোচনাও চলছে । দেশের নাগরিকদের আর্থিক ভাবে স্বাবলম্বী করার চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্র । তার মধ্যে একটি দুর্দান্ত ব্যবসার আইডিয়া হচ্ছে মাছ চাষ । যেখান থেকে লাখ লাখ ইনকাম করা সম্ভব । তো চলুন জেনে নেওয়া যাক এই সম্পর্কিত বিস্তারিত তথ্য ।

মাছ চাষের সুবিধা –

জানা যাচ্ছে, মাছ চাষের ব্যবসা শুরু করলে সুদ ছাড়াই লোণ পাওয়া যাচ্ছে । এর পাশাপাশি বিদ্যুৎ এবং জল সংযোগের সেসের উপরেও ছাড় পাওয়া যাবে । এমনটাই ঘোষণা করেছেন সরকার । এছাড়া একাধিক ভর্তুকির সুবিধা রয়েছে মাছ চাষে । মাছচাষ করার জন্য প্রয়োজনীয় জল সরবরাহ করা হয় । মাছ চাষিদের প্রত্যেক ১০ হাজার কিউবিক ফুট জলের জন্য ৪ হাজার টাকা দিতে হয় । শুধুমাত্র সরকার নয় বহু বেসরকারি ব্যাংক এবং বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানগুলি খুবই অল্প সুদের হারে ঋণ দিয়ে থাকে ।

ব্যয় এবং লাভ –

বছরে ২৫ হাজার টাকা বিনিয়োগ করলে প্রায় মাসে ১ লক্ষ ৭৫ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত আয় করা সম্ভব ।

কোন ব্যাঙ্কে মাছচাষিদের জন্য সুদের হার কত?  

মাছচাষীদের জন্য কম সুদের হারে ঘোষণা করা ব্যাংক গুলির নাম নিচে দেওয়া হল ।  

১. Axis Bank -

এই ব্যাংক মাছচাষীদের জন্য কম সুদের হারে ঋণ দেয় । এই ব্যাংকের তরফে মাছ চাষিদের জন্য Kisan Matsya ঋণ দেওয়া হয়ে থাকেএই ঋণটি দেওয়া হয় যেকোনো ধরণের মাছ চাষ এবং চিংড়িচাষের জন্যও । এই ঋণটির মেয়াদ হচ্ছে ১ – ৫ বছর । এই ঋণের সুদের হার অনেক কম এবং এর পাশাপাশি প্রসেসিং ফি- অনেক কম লাগে । আপনার কাছের যেকোনো Regional Rural Lending Office – এ গিয়ে এই লোণের জন্য আবেদন করতে পারেন ।

২. SBI প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PMMY) -

SBI প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PMMY), যেটির সাথে আমরা কম বেশি অনেকেই পরিচিত । এই স্কিমের উদ্দেশ্য কৃষি সংযুক্ত সমস্ত কাজের জন্য আর্থিকভাবে সাহায্য করা । এই স্কিমে SBI নির্দিষ্ট মেয়াদের উপর ভিত্তি করে ১০ লাখ টাকা পর্যন্ত লোণ দিয়ে থাকে । এই স্কিমের সুদের হার ঠিক করা হয় MCLR rate + spread-এর উপরে ভিত্তি করে । নির্দিষ্ট সময় অন্তর Spread-এর হার নির্ধারণ করা হয়ে থাকে । বর্তমান সময়ে এই লোণের বার্ষিক সুদের হার ১.০.৭৫ শতাংশ ।

৩. বায়ো ফ্লক মাছ চাষ ব্যবসা পরিকল্পনা –

যার মাধ্যমে পুকুর ছাড়াই মাছ চাষ করা সম্ভব, সেই বিশেষ পদ্ধতিকে বলে বায়োফ্লক পদ্ধতি । কীভাবে এই মাছচাষকে আরও উন্নত করা যায় সেই নিয়ে এখন বহু ধরণের পরীক্ষা-নিরীক্ষা চলছে । গবেষকেরা এই নিয়ে অনেক গবেষণা করছে । এখন বেশ গুরুত্বপূর্ণ হচ্ছে বায়ো ফ্লক মাছ চাষ । BioFloc Fish Farming – কে ‘নীল বিপ্লব’ বা ‘Blue Revolution’ বলা হয়ে থাকে । পরিবেশের কথা ভেবেই এই পদ্ধতি চালু করা হয়েছে । এই পদ্ধতি প্রয়োগের মাধ্যমে ব্যবসায়ীরা লাখ লাখ টাকা উপার্জন করে চলেছে ।

৪. বায়ো ফ্লক মাছ চাষের কৌশল -

মাছ চাষের ক্ষেত্রে নিকাশি জলকে কীভাবে ব্যবহার করা যায় সেটি নিয়ে গবেষণা করছে গবেষকেরা । এই গবেষণার ফল বলা চলে বায়ো ফ্লক সিস্টেম । মৎস্য গবেষকদের মতে, এই পদ্ধতিতে জৈব বর্জ্যের পুষ্টি থেকে পুনঃব্যবহারযোগ্য খাবার তৈরি করা হয় । এর মানে হচ্ছে যে ব্যাকটেরিয়া ও শৈবাল তৈরি হয় সেটি জলে উৎপাদিত হওয়া নাইট্রোজেন গঠিত জৈব বর্জ্যকে খাবার হিসাবে ব্যবহার করা এবং অ্যামোনিয়া গ্যাস তৈরি হতে না দেওয়া ।

৫. বায়ো ফ্লক মাছ চাষের প্রশিক্ষণ কেন্দ্র -

Sl no.

Institute Name

Place

Contact

1.

Central Institute of Brackishwater Aquaculture(CIBA)

Tamil Nadu

Ph No: +910442461752

2.

Central Institute of Freshwater Aquaculture (CIFA)

Odisha

Ph No: +916742465421, 2465446

3.

Dr MGR Fisheries College & Research Institute

Tamil Nadu

Ph No: 04427971556, 04427971557

 

 প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন   

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post