Nestle India Add Sugar

বিখ্যাত কোম্পানি নেসলে আবার বিতর্কের মুখে পড়েছে । জানা যাচ্ছে নেসলের বেবিফুডে মেশানো হচ্ছে চিনি । ভারতের বাজারে যে সমস্ত বেবিফুড বিক্রি হচ্ছে তার চিনি মেশাচ্ছে নেসলে সংস্থা । যার ফলে শিশুদের অনেক ক্ষতি হতে পারে । নানান সমস্যার সম্মুখীন হতে পারে শিশুরা । এই খবরটি জানা গেছে সম্প্রতি পাবলিক আই নামক এক সুইস সংস্থার অনুসন্ধানের মাধ্যমে । এর আগেও খাদ্য সুরক্ষা নিয়ে বিতর্কের সম্মুখীন হয়েছিল নেসলে । নিজেদের তৈরি ম্যাগি নিয়ে অনেক প্রশ্নের মুখে পড়তে হয়েছিল এই বিদেশি সংস্থাকে । বেবিফুডে যে চিনি মেশানো হচ্ছে তার ফলে বাচ্চাদের ঠিক কি ক্ষতি হচ্ছে জেনে নেওয়া যাক ।  

বেবিফুডে চিনি থাকলে সেটি কেন ক্ষতিকর ?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ অনুযায়ী ২ বছরের কম বয়সের বাচ্চাদের চিনি খাওয়াতে নেই । বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২২ সালে এই নিয়ে একটি কড়া নির্দেশ জারি করেছিলেন । সেখানে বলা হয়েছিল শিশুরা খেতে পারে এমন কোনও খাবারে চিনি মেশানো যাবে না । কারন অল্প বয়স থেকে চিনি খাওয়া শুরু করলে পরে চিনিজাতীয় খাবারের দিকেই তাদের আসক্তি বাড়বে । যার ফলে ওবেসিটি অর্থাৎ অতিরিক্ত ওজন বেড়ে যেতে পারে । অতিরিক্ত ওজন অল্প বয়স থেকেই ডায়াবেটিস, পেটের সমস্যা, হার্ট লিভারের সমস্যা নিয়ে হাজির হয় । এখন বহু তরুণ – তরুণীদের মধ্যেই এই সমস্যা গুলি দেখতে পাওয়া যায় ।

ভারত ইউরোপের জন্য ভিন্ন ভিন্ন নিয়ম –

নেসলের প্রাথমিক বাজার হচ্ছে ব্রিটেন ইউরোপে । ভারতে যেসব বেবিফুড বিক্রি হয় সেগুলিতে চিনি মেশানো থাকলেও ব্রিটেন ইউরোপীয় বাজারে বিক্রিত বেবিফুডে চিনি মেশানো হয় না । জানা যাচ্ছে, ভারতের পাশাপাশি যেসব অল্প আয়ের দেশ রয়েছে সেগুলিতে বিক্রিত বেবিফুডে চিনি মেশানো হচ্ছে ।

কীভাবে সামনে এল এই ঘটনা ?

সুইস সংস্থা পাবলিক আই এবং ইন্টারন্যাশনাল বেবিফুড অ্যাকশন নেটওয়ার্কের একসাথে গবেষণার মাধ্যমে এই পার্থক্য ধরতে পেরেছে । এর জন্য এশিয়া, আফ্রিকা লাতিন আমেরিকা থেকে নেসলের বেবিফুডের নমুনা সংগ্রহ করা হয়েছিল । নমুনা সংগ্রহ করার পর সেটিকে বেলজিয়ামের গবেষণাগারে পাঠানো হয়েছিল । সেই গবেষণার মাধ্যমেই জানা গেছে ব্রিটেন ইউরোপে বিক্রিত বেবিফুডে চিনি নেই । কিন্তু এশিয়া, আফ্রিকা লাতিন আমেরিকার দেশগুলিতে চিনি মেশানো হয় । গবেষণার মাধ্যমে জানা গেছে নেসলে ইন্ডিয়া ভারতে প্রতি পরিবেশনে . গ্রাম চিনি মেশায় ।

কি বলেছে নেসলে?

নেসলের কথা মত তারা সময়ের সাথে চিনির পরিমাণ কমাচ্ছে । বেবিফুডে চিনির পরিমাণ ৩০ শতাংশ কমিয়েছে তারা । আরও বলেছেন যে, বেবিফুডে গত ৫ বছর থেকে আস্তে আস্তে চিনির পরিমাণ কমানো হচ্ছে ।

SOURCE - ABP LIVE

 প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন ।  


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post