Green Energy Fuel


Green Energy Fuel : এখন প্রায় প্রত্যেক বাড়িতেই বাইক রয়েছে । কেউ সখ পূরণে আবার কেউ যাতায়াতের সুবিধার ২ চাকার বা ৪ চাকার গাড়ি কেনে । কোন ভাবে গাড়ি কিনে নিলেও, গাড়ির জ্বালানি জোগাড় করা মুখের কথা নয় । পেট্রোল ডিজেলের দাম বাড়ার কারণে সাধারণ মানুষকে অসুবিধার মুখোমুখি হতে হয় । গাড়ির জ্বালানি জোগাড় করতে বেশ মোটা টাকা চলে যায় পকেট থেকে । এই খরচ জোগাতে মধ্যবিত্তদের মাথার ঘাম পায়ে ফেলতে হয় । পেট্রোল থেকে ডিজেল দুটিরই দাম ১০০ টাকার কাছাকাছি । তবে এবার আর চিন্তা নেই খুব শীঘ্রই গাড়ির জ্বালানীর জন্য খরচ হবে মাত্র ৪ টাকা । কি মনে হচ্ছে? স্বপ্ন দেখছেন! না স্বপ্ন নয় মুকেশ আম্বানির হাত ধরে মাত্র ৪ টাকায় পাবেন গাড়ির জ্বালানি

মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ বিশ্বের একটি নামি সংস্থার সাথে হাত মেলাতে চলেছেন । এবার ভারতে তৈরি করা হবে গ্রিন হাইড্রোজেন গ্রিন অ্যামোনিয়া । ভারতকে আর্থিক ভাবে সাহায্য করতে চলেছেন লারসেন অ্যান্ড টুব্রো নামক একটি সংস্থা । এই সংস্থাটি ১ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছেন ।  

এবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ দীনদয়াল পোর্ট অথরিটিতে (কান্দলা পোর্ট) বিনিয়োগ করবে । এবার স্থাপন করা হবে গ্রিন হাইড্রোজেন এবং গ্রিন অ্যামোনিয়া প্ল্যান্ট । বিভিন্ন সংস্থার সহযোগিতায় এই প্ল্যান্ট গুলি স্থাপন করা হবে । লারসেন অ্যান্ড টুব্রো, গ্রিনকো গ্রুপ এবং ওয়েলসপন নিউ এনার্জির মত সংস্থা গুলির থেকে সাহায্য পাওয়া যাবে । জানা যাচ্ছে, এই বিদেশী সংস্থা গুলি আগের বছর অক্টোবর মাসে নদয়াল বন্দরের কাছে জমি কেনার জন্য আগ্রহ দেখিয়েছিলেন । ৪ টি কোম্পানি একত্রে ১৪টি প্লট কেনার পরিকল্পনা করেছিলেন । এক একটি প্লট প্রায় ৩০০ একরের কাছাকাছি । প্রায় ৪০০০ একরের জমি কেনার পরিকল্পনা চলছে ।

আরও জানা যাচ্ছে যে, দীনদয়াল বন্দরের কর্তৃপক্ষ ৪ কোম্পানিকে প্লট বরাদ্দ দিয়েছে । প্রত্যেক প্লটে বছরে প্রায় ১০ লক্ষ টন গ্রিন অ্যামোনিয়া উৎপাদন করা সম্ভব হবে । ১৪ প্লট ৪ টি সংস্থাকে ভাগ করে দেওয়া হয়েছে । ১৪ প্লটের মধ্যে ৬টি প্লট দেওয়া হবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে । এল এন্ড টি সংস্থা পাবে ৫ টি, গ্রিনকো গ্রুপকে দেওয়া হবে ২ টি এবং আর ১ টি পাবেন ওয়েলসপন নিউ এনার্জি ।

গ্রিন হাইড্রোজেন এবং অ্যামোনিয়া উৎপাদন –

এই জমিতে ৭০ লাখ টন গ্রিন অ্যামোনিয়া ১৪ লাখ টন গ্রিন হাইড্রোজেন উৎপাদন করার লক্ষ্য রয়েছে । এই বন্দরটি কচ্ছ উপসাগরে অবস্থিত । যার ফলে এই বন্দর থেকে রপ্তানি করা অনেক সহজ হবে । এই গ্রিন হাইড্রোজেন ইলেক্ট্রোলাইজিং জলের মাধ্যমে উৎপাদিত হয় । এর জন্য পুনর্নবিকরণ শক্তি ব্যবহার হয়ে থাকে । তার জন্য এর থেকে কার্বন নিঃসরণ হয় না ।

কীভাবে ৪ টাকায় ১ km যাওয়া যাবে?

এবার ১ কিলোমিটার যাওয়া যাবে মাত্র ৪ টাকায় ভবিষ্যৎ জ্বালানি হিসাবে হাইড্রোজেনকেই দেখা হয় । হাইড্রোজেন ইঞ্জিনে চলা গাড়ি ব্যবহার করলে দূষণ ঘটবে না । এর পাশাপাশি হাইড্রোজেন ইঞ্জিনে চলা গাড়িগুলি জ্বালানী ব্যবহার করে, যেটি হাইড্রোজেন ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করে থাকে । অক্সিজেনের সঙ্গে হাইড্রোজেন মিশে গিয়ে ধোঁয়া বের হওয়ার পরিবর্তে জলের স্প্রে বের হয়ে থাকে । এরফলেই দূষণ হয় না । বর্তমান সময়ে পেট্রোল বা ডিজেল ব্যবহৃত গাড়ি গুলি ১ কিলোমিটার চালাতে ৮ – ১০ টাকা খরচ হয় । সেখানেই গ্রিন হাইড্রোজেনের দাম অনেক কম, বলা যেতে পারে এর থেকে অর্ধেক । প্রতি কিলোমিটারে থেকে টাকা পারবে গ্রিন হাইড্রোজেনের দাম । দূষণ কমাতে এবং সমস্ত সাধারণ মানুষের কথা ভেবে এবার চালু করা হবে গ্রিন হাইড্রোজেন গ্রিন অ্যামোনিয়া ।

 প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন ।  


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post