Soybean Business Plan

Soybean Business Plan : বহু শিক্ষিত ছেলে – মেয়ে চাকরি না পেয়ে ব্যবসা করতে চাইছে । দিন দিন মানুষের ব্যবসার উপর উৎসাহ বাড়ছে । ঝোঁকের মাথায় অনেকেই নানান ব্যবসা শুরু করে বসে । কিন্তু দেখা যায় ব্যবসা থেকে উন্নতি হচ্ছে না । এমন কিছুর ব্যবসা শুরু করতে হবে যার চাহিদা সর্বদায় থাকে । তবেই সেই ব্যবসা চলমান হবে । আজ আপনাদের কাছে সেরকমই একটি ব্যবসার খবর নিয়ে হাজির হয়েছি । তো চলুন সেই ব্যবসা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক ।

ব্যবসা শুরু করলেই যে সফলতা পাবেন সেই ধারনাটি মন থেকে বের করে দিতে হবে । ব্যবসা করার আগে সেই ব্যবসা সম্পর্কে অভিজ্ঞতা থাকা দরকার । জ্ঞান অর্জন যদি না করেন তাহলে ব্যবসা চলবে না । বিনিয়োগ পরিশ্রমের পাশাপাশি সেই সম্পর্কে জ্ঞানের ও খুব প্রয়োজন । মাত্র কয়েক হাজার টাকা বিনিয়োগ করলেই শুরু করে পারবেন এই ব্যবসা । যেখানে লাভও থাকবে প্রচুর । তাহলে আর দেরি না করে আজই শুরু করে ফেলুন এই ব্যবসাটি । মাত্র ২০ হাজার টাকা বিনিয়োগ করতে পারলেই মাসে ৪০ হাজার টাকা ইনকাম করতে পারবেন এই ব্যবসার মাধ্যমে ।

সয়াবিনের ব্যবসা –

আজ যে ব্যবসা সম্পর্কে বলবো সেটি হচ্ছে সোয়াবিন অথবা সয়া বড়ির ব্যবসা । এটি অনেকেরই প্রিয় খাদ্য । ছোটো থেকে বুড়ো সকলেই সয়াবিন খেতে পছন্দ করে । এটি একটি পুষ্টিকর খাদ্য । নিরামিষ থেকে আমিষ সমস্ত ভাবেই এটি খাওয়া যায় । বহু মানুষের পছন্দের খাবার হওয়ার কারণে বাজারে এটি ভালোই বিক্রি হয় । বাজারে এর চাহিদা থাকার কারণে আপানার ব্যবসার বাজার থাকবে সবসময় ।

কেন এই ব্যবসা করবেন ?

এই ব্যবসা করলে স্বল্প বিনিয়োগ এবং স্বল্প পরিশ্রমে ভালো উপার্জন হবে । আরও একটি বিশেষ সুবিধা হচ্ছে একজন ব্যক্তি একাই এই ব্যবসা করতে পারবেন ।

কি কি জিনিস লাগবে ?

১. অবশ্যই সোয়াবিন লাগবে

২.  বিভিন্ন সাইজের প্লাস্টিক প্যাকেট

৩. ইলেকট্রিক ওয়েট মেশিন

৪. প্যাকেজিং মেশিন

এই ব্যবসা করার জন্য নিজের মেশিন কিনেও ব্যবসা করা যায় । তবে সেক্ষেত্রে অনেক বিনিয়োগের খরচ পরে যায় বেশি । কম পুঁজিতে ব্যবসা শুরু করতে চাইলে প্রাথমিকভাবে পাইকারি ভাবে সোয়াবিন কিনে সেগুলি প্যাকেজিং করে ব্যবসা শুরু করতে হবে । পরে ব্যবসা ভালো চললে, চাহিদা বাড়লে তখন মেশিন কিনতে হবে ।  

ব্যবসার পদ্ধতি –

বাজার থেকে পাইকারি দামে ভালো সয়া বড়ি কিনে আনতে হবে । প্যাকেজিং প্যাকেটের মাপ অনুযায়ী সেগুলি ওজন করে নির্দিষ্ট প্যাকেটে ভরতে হবে । তারপর সিল মেশিনের সাহায্যে প্যাকেট গুলি সিল করে দিতে হবে ।

খরচ এবং আয় -

বড় বড় ব্রান্ডের সোয়াবিন প্যাকেট গুলি বাজারে ১৫ টাকায় পাওয়া যায় । ১৫ প্যাকেটের সোয়াবিন গুলি তৈরি করতে খরচ হয় ৭ – ৮ টাকা করে । বেশি পরিমাণ তৈরি করলে সেক্ষেত্রে কম খরচ পরবে ।

পাইকারি বাজারে এই প্যাকেট গুলি প্রায় ১০ – ১১ টাকায় বিক্রি করতে পারেন । সমস্ত কিছু হিসাব করে দেখলে আপনার প্রত্যেক প্যাকেট পিছু লাভ থাকবে প্রায় ১.৫ টাকা -  ২ টাকা মত । অর্থাৎ আপনি যদি প্রত্যেক দিন পাইকারি দরে ১০০০ – ২০০০ প্যাকেট সোয়াবিন বিক্রি করেন তাহলে মাসে লাভ হবে ৬০ হাজার টাকা । ব্যবসা বাড়লে এর বেশি টাকাও আয় করতে পারবেন ।

 প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন   

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

 

 

 

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post