Lakshmir Bhandar Money

Lakshmir Bhandar Money : ১ লা এপ্রিল সারা দেশের ব্যাংক বন্ধ । ওই দিন ব্যাংক বন্ধ থাকবে কারন ১ লা এপ্রিল হচ্ছে অর্থবর্ষের প্রথম দিন । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন এপ্রিল মাস থেকে লক্ষ্মীর ভাণ্ডার বাড়ানো হবে । কিন্তু ১ লা এপ্রিল ব্যাংক বন্ধ থাকার কারণে বর্ধিত লক্ষ্মীর ভাণ্ডারের টাকা দেওয়া হচ্ছে না মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে । তবে রাজ্য সরকার প্রানপণে চেষ্টা করছে ২ এপ্রিলের মধ্যে উপভোগকারীদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর । মঙ্গলবার রাজ্যের সমস্ত উপভোগকারীরা যাতে টাকা পেয়ে যায় সেই জন্য রাজ্য অর্থ ও সমাজকল্যাণ দফতর একসাথে কাজ করে চলেছে ।

১ লা এপ্রিল সোমবার সমস্ত ব্যাংক বন্ধ থাকলেও রাজ্য সরকারের সমস্ত দফতরই খোলা থাকছে । তাই মঙ্গলবার উপভোগকারীদের অ্যাকাউন্টে টাকা ঢুকতে কোন অসুবিধা হবে না বলে জানা যাচ্ছে । রাজ্যের মুখ্যমন্ত্রী বছরের শুরুতেই বলেছিলেন রাজ্যের মহিলাদের লক্ষ্মীর ভাণ্ডার বাড়ানো হবে । রাজ্যের বহু মহিলা এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন । এই প্রকল্পের মাধ্যমে সাধারণ সম্প্রদায়ের তালিকা ভুক্ত মহিলাদের ৫০০ টাকা করে দেওয়া হত এবং তফশিলি জাতি উপজাতি তালিকাভুক্ত মহিলাদের ১০০০ টাকা করে দেওয়া হত । এখন থেকে সম্প্রদায়ের তালিকা ভুক্ত মহিলাদের দিগুন পরিমান টাকা দেওয়া হবে অর্থাৎ তারা ১০০০ টাকা করে পাবেন । এর পাশাপাশি তফশিলি জাতি উপজাতি তালিকাভুক্ত মহিলারা ১২০০ টাকা করে পাবেন ।

রাজ্য বাজেট অধিবেশনেও এই ঘোষণা পূর্বে করা হয়েছে । নির্বাচন বিধি লাগু হওয়ার কারণে টাকা পেতে যাতে সমস্যা না হয় সে বিসয়েও লক্ষ্য রেখেছে রাজ্য সরকার । ২ রা এপ্রিল এই টাকা রাজ্যের মহিলাদের অ্যাকাউন্টে ঢুকবে । লক্ষ্মীর ভাণ্ডারে ২ কোটি ১৬ লক্ষ টাকা মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে । আগে এই প্রকল্পের জন্য রাজ্য সরকারের খরচের পরিমাণ ছিল ১,১৮০ টাকা । যেটি শুধুমাত্র এপ্রিল মাসেই রাজ্য সরকারের খরচ হয়ে যাচ্ছে ২,২৩০ কোটি টাকা ।  

সর্বশেষ এটা বলা যায় মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন ১ লা এপ্রিল লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢুকবে কিন্তু ব্যাংকের নিয়ম অনুসারে ১ লা এপ্রিল ব্যাংক ছুটি থাকার কারণে ২ লা এপ্রিল লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢোকানো হবে ।

 প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন   

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

 

 

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post