SBI Debit Card Charges

SBI Debit Card Charges : SBI ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে বহু মানুষের । গ্রাহক সংখ্যার দিক দিয়ে দেখতে গেলে একটি বৃহত্তম ব্যাংক । SBI গ্রাহকদের জন্য একটি বিরাট দুঃসংবাদ১ লা এপ্রিল থেকে স্টেট ব্যাংকের গ্রাহকেরা পেতে চলেছে বড় ধাক্কা । ব্যাংকের তরফে একটি বড় ঘোষণা করা হয়েছে । যেসব গ্রাহকদের ডেবিট কার্ড রয়েছে তাদের এবার থেকে গুনতে হবে বেশ কিছু টাকা । আগের তুলনায় এখন থেকে সরকারি ব্যাংকে নানান ডেবিট কার্ডের জন্য আরও বেশি টাকা লাগবে । এবার থেকে ব্যাংকের বার্ষিক রক্ষণাবেক্ষণ চার্জ বাড়ানো হবে । জানা যাচ্ছে আগামী সপ্তাহ থেকেই এই নিয়ম কার্যকর হবে । দেশের বহু মানুষ SBI ডেবিট কার্ড ব্যবহার করে থাকেন ৷ তাই এই খবরটি ব্যাঙ্কের গ্রাহকদের জন্য খুব বড় ধাক্কা আসুন জেনে নেওয়া যাক এই সংক্রান্ত বিস্তারিত তথ্য ।

কবে থেকে এই নিয়ম কার্যকর হবে ?  

চলতি বর্ষের ১ লা এপ্রিল থেকেই এই নিয়ম কার্যকর হবে । SBI এর ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, ব্যাংকের বিভিন্ন কার্ডের ক্ষেত্রে বার্ষিক রক্ষণাবেক্ষণ চার্জ বাড়ানো হচ্ছে । গ্রাহকদের ৭৫ টাকা পর্যন্ত বার্ষিক রক্ষণাবেক্ষণ চার্জ দিতে হবে ।

কত টাকা বাড়ানো হল চার্জ ?

স্টেট ব্যাংকের ক্লাসিক, সিলভার, গ্লোবাল, কন্টাক্টলেস ডেবিট কার্ডের জন্য বর্তমানে ১২৫ টাকা দিতে হয় এবং তার সাথে GST দিতে হয় । ১ এপ্রিল থেকে গ্রাহকদের রক্ষণাবেক্ষণ চার্জ হিসাবে ২০০ টাকা দিতে হবে । এর পাশাপাশি GST দিতে হবে ।

সমান ভাবেই যুবা, গোল্ড, কম্বো ডেবিট কার্ড, মাই কার্ড (ইমেজ কার্ড)- এর রক্ষণাবেক্ষণ চার্জ বাড়ানো হয়েছে । এই সমস্ত ডেবিট কার্ডের জন্য গ্রাহকদের ১৭৫ টাকা দিতে হয় । ১ এপ্রিল থেকে যেটি ২৫০ টাকা করে দিতে হবে ।

প্লাটিনাম ডেবিট কার্ডে সামনে সপ্তাহ থেকে ২৫০ টাকার বদলে ৩২৫ টাকা চার্জ লাগবে । বার্ষিক প্রাইড এবং প্রিমিয়াম বিজনেস ডেবিট কার্ডের চার্জ ছিল ৩৫০ টাকা যেটি বাড়িয়ে ৪২৫ টাকা করা হয়েছে । সমস্ত চার্জের সাথে GST ও জমা করতে হবে । 

এবার থেকে কার্ডে আর রিওয়ার্ড থাকছে না –

ডেবিট কার্ডের চার্জ বাড়ার সাথে সাথে SBI ক্রেডিট কার্ডের ক্ষেত্রেও কয়েকটি পরিবর্তন ঘটছে । ১ লা এপ্রিল থেকেই রিওয়ার্ড পয়েন্ট সম্পর্কিত পরিবর্তন গুলি কার্যকর হতে চলেছে । এই পরিবর্তনের ফলে কয়েকটি বিশেষ ক্রেডিট কার্ড হোল্ডাররা আর রেট মেকিংয়ে রিওয়ার্ড পয়েন্টের সুবিধা পাওয়া যাবে না । এবার থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমেই টাকা লেনদেন করতে হবে ।

জমিয়ে রাখা রিওয়ার্ডের উপর কোন প্রভাব পরবে?

ব্যাংকের নতুন ঘোষণার ফলে SBI কার্ডের ক্রেডিট কার্ড হোল্ডাররা ক্ষতির মুখোমুখি হতে চলেছে । যেসব গ্রাহকেরা ক্রেডিট কার্ডের মাধ্যমে ভাড়ার টাকা দেওয়ার জন্য রিওয়ার্ড পয়েন্ট পেয়েছেন তাদের সমস্যার মুখে পড়তে হবে । ভাড়ার টাকা দেওয়ার পর গিফট হিসাবে যে পয়েন্ট গুলি পেয়েছেন সেগুলি ১৫/০৪/২০২৪ তারিখের পরে শেষ হয়ে যাবে । অর্থাৎ আপনার কাছে যদি এরকম পয়েন্ট থেকে থাকে তাহলে সেগুলি যত তাড়াতাড়ি পারেন ব্যবহার করে ফেলুন । নাহলে সেই পয়েন্ট গুলির মেয়াদ খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাবে ।

 

 প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন   

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post