Krishan Bikash Patra

Krishan Bikash Patra : আমরা প্রত্যেকেই আর্থিক সঞ্চয় করতে ভালোবাসি । কিন্তু নানান কারণে সেটি করা হয় না । ভবিষ্যৎ এর কথা ভেবে আর্থিক সঞ্চয় করা উচিৎ । ভবিষ্যৎ সুরক্ষিত ক্ষেত্রে অর্থিক সঞ্চয় অতন্ত্য গুরুত্বপূর্ণ । বিনিয়োগ করতে চাইলেও বিনিয়োগের সঠিক স্থান খুঁজে পাওয়া যায় না । আমরা বুঝতে পারিনা কোথায় বিনিয়োগ করলে ভালো লাভ হবে । আর্থিক সঞ্চয় করলেই তো হয় না, সেখান থেকে লাভ না হলে বিনিয়োগ করে কোন লাভ নেই । আমাদের জন্য ভালো অপশন বলা যেতে পারে, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প । সরকারি বহু স্কিম রয়েছে যেখানে বিনিয়োগ নিশ্চিত ভাবেই ভালো রিটার্ন পাবেন । আজ কয়েকটি প্রকল্পের কথা বলবো, যেখানে বিনিয়োগ করলে টাকা হতে পারে দিগুন ।

কিষাণ বিকাশ পত্র –  

কিষাণ বিকাশ পত্র অ্যাকাউন্টটি পোস্ট অফিস, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অথবা পঞ্জাব ন্যাশেনাল ব্যাংকের মতো সরকারি মালিকানাধীন ব্যাঙ্কগুলির শাখায় খোলা যাবে । এই অ্যাকাউন্ট খোলার সময় বিনিয়োগ করার কোন উচ্চ সীমা নেই । এই প্রকল্পে আরও একটি দারুন সুবিধা হচ্ছে, আপনি এই স্কিমে নুন্যতম ১০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন । আপনি চাইলেই লক্ষাধিক টাকা বিনিয়োগ করতে পারেন এই স্কিমে । এখন এই স্কিমে বছরে ৭.৫% সুদ দেওয়া হচ্ছে ।

এই স্কিমে বিনিয়োগ করলে, মাত্র কয়েক বছরের মধ্যেই আপনার টাকা হয়ে যেতে পারে দিগুন । মাত্র কিছুদিন বিনিয়োগ করলেই দিগুন রিটার্ন পাবেন । এটি হচ্ছে একটি একক বিনিয়োগ প্রকল্প । এর মানে হচ্ছে এই স্কিমে একবারই বিনিয়োগ করতে হবে । এই স্কিমে বারবার কিস্তিতে টাকা জমা করার দরকার নেই একটি কিষাণ বিকাশ পত্র অ্যাকাউন্ট ১৮ বছর বা তার থেকে বেশি বয়সী ব্যক্তিদের দ্বারা যৌথভাবে অ্যাকাউন্ট খোলা যেতে পারেএছারাও নাবালকদের জন্য তাদের অভিভাবকরা এই অ্যাকাউন্ট খুলতে পারে

এই স্কিমে আপনি যত টাকা বিনিয়োগ করবেন আপনার সেই টাকাটি ১১৫ মাসে দিগুন হবে । ১১৫ মাস শুনে আপনাদের মনে হবে অনেক সময় । কিন্তু হিসাব করে দেখলে মাত্র ৯ বছর ৭ মাসে টাকা দিগুন হবে । যদি আপনি ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে সেটি ৯ বছর পরে ১০ লক্ষ টাকায় এসে পৌঁছাবে ।  

  প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন ।  


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

 

 

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post