How to Remove Pigmentation


How to Remove Pigmentation : সারা মুখে দাগ পরে গেছে? কোন ক্রিম বা অন্য কোন কিছুতেই সরছে না দাগ । তাহলে কি করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে ! জানেন কি ? না জানলে জেনে নিন এখুনি । দাগছোপ দূর করার সহজ টোটকা, যা আপনার স্কিনকে করে তুলবে সুন্দর । এখনকার দিনে স্কিন পিগমেন্টেশনের সমস্যা খুবই কমন একটি ব্যপার । সানস্ক্রিন ছাড়া রোদে বেড়ানোই যায় না । আবার কারোর হরমোনের ভারসাম্যহীনতা, প্রদাহ এবং জিনগত কারণে পিগমেন্টেশন বেড়ে যায় । এছাড়া আরও নানান কারণে এটি হতে পারে । পিগমেন্টেশন গোটা শরীরের তুলনায় মুখেই বেশি দেখা যায় । অনেক চেষ্টা করেও এটি দূর করা সম্ভব হয় না ।

স্কিন কেয়ার -

মুখে দাগহীন মানুষ খুবই কম বলা চলে । প্রত্যেক মানুষেরই দাগহীন ত্বক একটি স্বপ্নের মত । বহু দামি কোম্পানির জিনিস ব্যবহার করার পরও উজ্জ্বল ও দাগ মুক্ত ত্বক পাওয়া যায় না । সময় বাড়ার সাথে সাথে দাগও বেড়ে যায় । আমরা শুধুমাত্র কয়েকটি দামি দামি ক্রিম, ফেসওয়াশ ইত্যাদি নানান প্রোডাক্ট ব্যবহার করি, তার বাইরে স্কিনের কোন কেয়ারই করি না । প্রত্যেকদিন রুটিন মেনে স্কিন কেয়ার করলে পিগমেন্টেশনকে দূর করা সম্ভব । রুটিন মেনে যদি তিনটি ধাপে স্কিনের যত্ন নেওয়া হয় তাহলেই উধাও হবে পিগমেন্টেশন । ক্লিনজিং, টোনিং ময়েশ্চারাইজিং এই তিনটি ধাপ রোজ মেনে চলতে হবে । এছাড়া প্রত্যেক দিন সানস্ক্রিন ব্যবহার করতে হবে ।

স্কিন কেয়ারের পাশাপাশি এই কাজটি করুন -

তবে শুধুমাত্র স্কিন কেয়ার করলেই হবে না । শুধুমাত্র স্কিন কেয়ারের উপর ভরসা করে পিগমেন্টেশনের সমস্যাকে দূর করতে চাইলে হবে না । আমরা কমবেশি সবাই জানি ত্বকের নানান রোগের জন্য দায়ী থাকে লাইফস্টাইল ও ডায়েট । ডায়েটে বেশির ভাগ খাবার রাখতে হবে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন মিনারেল সমৃদ্ধ খাবার গুলি । তাহলের এই স্কিন সমস্যা থেকে মুক্তি পাবেন । সুষম আহার গ্রহন করলে ত্বকের টোন ও টেক্সচার ভালো হয় । এতে শুধুমাত্র পিগমেন্টেশন কমে তা নয় ব্রন, র‍্যাশের সমস্যাও দূর হয় ।

কীভাবে পানীয় বানাবেন -

প্রত্যেকদিন স্কিন কেয়ার এবং ডায়েট মেনে চলুন । এর পাশাপাশি শসা, বেদানা, কারি পাতা এবং লেবুর রস দিয়ে একটি পানীয় বানিয়ে খান । বাড়িতে বানানো এই পানীয় আপনার স্কিনকে দাগ, ব্রন র‍্যাশ থেকে সুরক্ষিত রাখবে এবং ত্বকের উজ্জ্বলতাও বাড়বে ।  / কাপ শসা বেদানার দানা নিন তার মধ্যে ১০ -১২ টি তাজা কারিপাতা যোগ করুন । এরপর ১/২ চামচ লেবুর রস দিন তারপর সমস্ত উপাদান একসাথে ব্লেন্ড করে জুস বানিয়ে নিন । এই পানীয়টি খেলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যাবে

পানীয়র উপকারিতা -

আপানার মনে প্রশ্ন আসতেই পারে এগুলির সাথে ত্বকের কি সম্পর্ক । কেন এগুলি একসাথে পানীয় বানিয়ে খেলে সব সমস্যার সমাধান হবে । তাহলে এবার এগুলির গুনাগুণ জেনে নিন ।

১. শসার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট সিলিকা আছে, যেটি দাগ কমাতে সাহায্য করে ।

২. বেদানা, কারি পাতা লেবুর রসের মধ্যে আছে ভিটামিন C ও অ্যান্টিঅক্সিডেন্ট । যেটি দাগ দূর করার পাশাপাশি ত্বকের প্রাকৃতিক জেল্লা ফুটিয়ে তোলে ।

  প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন ।  


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

 

 

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post