Make Ayurvedic Shampoo At Home

চুল নিয়ে মানুষের সমস্যার শেষ নেই । প্রত্যেক মানুষই চুল নিয়ে নানান সমস্যায় পরে । প্রত্যেক দিন একমুঠো করে চুল ওঠা লেগেই আছে । শুধু কি চুল ওটা, না হাজার সমস্যা আছে চুল নিয়ে । যেমন খুশকি, গরমে ঘামের কারণে দূষণ, চুল রুক্ষ্ম হয়ে যাওয়া, স্ট্রেসের কারণে হাজার হাজার চুল পড়া । কারোর কারোর প্রায় টাক পড়তে বাকি শুধু । নানান দামি দামি প্রোডাক্ট ব্যবহার করেও এই সমস্যার সমাধান হচ্ছে না । চুল নিয়ে সমস্যা থেকেই যাচ্ছে । দামি দামি প্রোডাক্ট নয় এবার এই সমস্যার সমাধান আপনি নিজেই করতে পারবেন । তো চলুন জেনে নেওয়া যাক এই সমস্যার সমাধান ।

বাজারে অনেক রকম শ্যাম্পু পাওয়া যায় । যার উপর ভরসা করেই আমরা বসে থাকি । কিন্তু তাতেও কিছু হয় না । আগের সমস্যা তো মেটেই না, ঘুরিয়ে আরও কিছু সমস্যা যোগ হয় । তার পিছনে একটাই কারণ । বাজারে চলতি সমস্ত শ্যাম্পুতেই মেশানো থাকে রাসায়নিক । যার ফলে বেশি করে চুলের ক্ষতি হয় । তাই এবার থেকে বাইরের প্রোডাক্টের উপর ভরসা না করে বাড়িতেই বানিয়ে ফেলুন হার্বাল শ্যাম্পু । কীভাবে ভাবে এই হার্বাল শ্যাম্পু বানাবেন তার সমস্ত পদ্ধতি নিচে দেওয়া হল ।  

আজ যে শ্যাম্পুর কথা বলবো তা আপনি সহজেই বাড়িতে বানাতে পারবেন । যেটি সব ধরণের চুলেই ব্যবহার করা যাবে । এই হার্বাল শ্যাম্পুটি অ্যালোভেরা দিয়ে তৈরি করতে হবে । আমরা প্রত্যেকেই জানি অ্যালোভেরার অনেক গুন রয়েছে । অ্যালোভেরা আমাদের চুলের জন্যও অনেক স্বাস্থ্যকর । তাই অ্যালোভেরার তৈরি শ্যাম্পু ব্যবহার করলে আপনি সমস্ত সমস্যা থেকে মুক্তি পাবেন ।  

কি কি লাগে এই শ্যাম্পু তৈরি করতে?

১) ১/ কাপ ডিস্টিলড ওয়াটার (ভালো করে ফুটিয়ে তারপর ঠাণ্ডা করে নিতে হবে)

২) ১/ কাপ ক্যাসিটেল সাবান

৩) ১/ চা চামচ ভেজিটেবিল ওয়েল (অলিভ ওয়েল দেওয়া যেতে পারে)

৪) ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল

৫) ২ ফোঁটা যেকোনো এসেন্সিয়ল অয়েল (ল্যাভেন্ডার অয়েল দেওয়া যেতে পারে)

৬) পরিস্কার শ্যাম্পুর বোতল

কীভাবে শ্যাম্পু বানাবেন?

১ টি কাঁচের বাটিতে সমস্ত উপকরণ ভালো ভাবে মিশিয়ে নিন । এরপর সেটিকে একটি শ্যাম্পুর বোতলে ভরে ঝাঁকিয়ে নিন । প্রত্যেক সপ্তাহে ২ – ৩ বার এই হার্বাল শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করুন । দেখবেন ম্যাজিকের মত কাজ । রুক্ষ্ম এবং ওয়েলি চুলের জন্য এটি খুব উপকারী । এটি কিছু দিন ব্যবহার করলেই চুলের নানান সমস্যা দূর হয়ে যাবে খুব তাড়াতাড়ি ।

  প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন ।  


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post