Make Natural Toothpaste at Home

Make Natural Toothpaste at Home : আমরা সকলেই আমাদের শরীর নিয়ে বেশ সচেতন হওয়ার চেষ্টা করি । আমরা বেশিরভাগ মানুষই নিজের চুল এবং মুখের বেশি করে যত্ন নিয়ে থাকি । কিন্তু এগুলির থেকে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে আমাদের দাঁত । কথাতেই আছে দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝেনা । শুরু থেকে সেরকম ভাবে দাঁতের যত্ন না নিলে বয়স বাড়ার সাথে সাথে দাঁতে অনেক রকমের সমস্যা দেখা যায় ।

তবে প্রাচীনকালে দাঁতের যত্ন নেওয়ার জন্য ব্যবহার করা হত নিম গাছের ছাল কিংবা দাঁতন । কিন্তু বর্তমানে আমরা সকলেই টুথপেস্ট ব্যবহার করি । আমরা ভাবি টুথপেস্টই আমাদের দাঁতকে সুরক্ষিত রাখে । কিন্তু না, টুথপেস্টে পুরোটাই কেমিক্যাল প্রিজারভেটিভে ভর্তি । যা আমদের শরীরের জন্য অতন্ত্য ক্ষতিকর । কেমিক্যালে ভরা টুথপেস্ট ব্যবহার না করে এবার বাড়িতেই বানিয়ে ফেলুন টুথপেস্ট । যেটি স্বাস্থ্যকর হবে যা আপনার দাঁতকে সুরক্ষিত রাখবে এবং নানান কেমিক্যালের হাত থেকেই আপনাকে বাঁচাবে ।

আপনার হাতের কাছে থাকা কয়েকটি জিনিস দিয়ে বানিয়ে নেওয়া যাবে টুথপেস্ট । অল্প খরচে স্বাস্থ্যকর জিনিস পাবেন, পাশাপাশি টুথপেস্টের পিছনে বেশি খরচও করতে হবে না । গুনে ভরপুর এই টুথপেস্ট বানাতে কি কি লাগবে তার তথ্য নিচে দেওয়া হল ।

বেকিং সোডা, লবণ, সরিষার তেল, হলুদ লবঙ্গ মাত্র এই কয়েকটি জিনিস লাগবে টুথপেস্ট বানানোর কাজে । লবঙ্গ থেঁতো করে নিয়ে তার মধ্যে সমস্ত উপকরন মিশিয়ে দিন । এছাড়াও নিমের ডাল থেঁতো করে তার মধ্যে তুলসি পাতা বেটেও বানিয়ে নিতে পারেন টুথপেস্ট । নিম দিয়ে দাঁত মাজার চল প্রাচীনকাল থেকেই । মুখে দুর্গন্ধ দূর করার উপযুক্ত ওষুধ বলা যেতে পারে নিম । দুর্গন্ধ দূর করার পাশাপাশি ব্যাকটেরিয়া ঘটিত যেকোনো সংক্রমণের সম্ভাবনাও থাকে না । এছাড়াও দাঁতের ব্যাথাও কমাবে । এবার থেকে বাজারে ফ্লেভার যুক্ত টুথপেস্ট ব্যবহার না বাড়িতেই প্রাকৃতিক উপায়ে বানিয়ে ফেলুন একটি স্বাস্থ্যকর টুথপেস্ট । যা থেকে আপনার খরচও বাঁচবে এবং দাঁতও কেমিক্যাল থেকে রক্ষা পাবে ।

 প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন ।  


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post