DIY Rose Hair Mask

DIY Rose Hair Mask : আমাদের দৈন্দিন জীবনে কাজের ফাঁকে নিজের যত্ন নেওয়া হয় না । চুল আমাদের জীবনে একটি খুব গুরুত্বপূর্ণ জিনিস । যেটির উপর খেয়াল না রাখলেই অনেক সমস্যার সম্মুখীন হতে হয় । এখন প্রত্যেকেই চুলের নানান সমস্যা নিয়ে ভুগি । চুল ভালো রাখার জন্য সঠিক উপায়ে যত্ন নেওয়া খুব প্রয়োজন, এটা আমরা সবাই জানি । কিন্তু আদেও কি চুলের যত্ন নেওয়া হয় ! না হয়, শুধুমাত্র কয়েকটি দামি হেয়ার প্রোডাক্ট ব্যবহার করে থাকি । কিন্তু অনেকেই রয়েছেন যারা দামি হেয়ার প্রোডাক্টের বদলে প্রাকৃতিক উপায়ে চুল রাখার চেষ্টা করে । আপনিও চাইলেই বাড়িতেই হেয়ার প্রোডাক্ট বানাতে পারেন । তার জন্য সামান্য কয়েকটি জিনিসের প্রয়োজন ।

চুল ভালো রাখতে প্রাকৃতিক উপাদান হিসাবে যার নাম প্রথমেই আসে সেটি হচ্ছে গোলাপের পাপড়ি । গোলাপের পাপড়ি চুলের জেল্লা বাড়ানোর পাশাপাশি একাধিক সমস্যা দূর করে । তাই আজই বানিয়ে ফেলুন এই হার্বাল প্রোডাক্টি । কীভাবে গোলাপের পাপড়ি দিয়ে হেয়ার মাস্ক বানাবেন জানতে হলে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন ।

হেয়ার মাস্ক বানাতে কি কি লাগবে?

ঘরোয়া কয়েকটি জিনিস দিয়েই হেয়ার মাস্ক বানানো সম্ভব । হেয়ার মাস্ক বানাতে প্রয়োজন গোলাপ ফুল, গোলাপের জল এবং পরিমাণ মতো অ্যালোভেরা জেল । এছাড়া আপনি চাইলেই এগুলির সাথে সামান্য পারিমানে নারকেল তেল ব্যবহার করতে পারেন ।

বানানোর পদ্ধতি –

১) প্রথমেই গোলাপ ফুলের পাপড়ি গুলো ছাড়িয়ে নিতে হবে ।

২) তারপর পাপড়ি গুলো ধুয়ে নিতে হবে ।

৩) এরপর একটি পাত্রের মধ্যে অ্যালোভেরা জেল এবং গোলাপ জল মিশিয়ে নিতে হবে ।

৪) অ্যালোভেরা জেল এবং গোলাপ জল মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে ।

৫) ব্লেন্ডারে গোলাপের পাপড়ি এবং অ্যালোভেরা জেলের মিশ্রণ দিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন ।

৬) সবশেষে আপনি চাইলে সামান্য পরিমাণ নারকেল তেল যোগ করে দিন । তাহলেই হেয়ার মাস্ক তৈরি হয়ে যাবে ।

কীভাবে ব্যবহার করবেন ?

এটি অবশ্যই নিয়ম মেনে ব্যবহার করতে হবে । প্রথমে চুল কয়েকটি ভাগে ভাগ করে নিতে হবে । তারপর হেয়ার মাস্কটি হাতে নিয়ে ভালো ভাবে চুলে লাগিয়ে নিতে হবে । স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় ভালো ভাবে লাগিয়ে নিতে হবে । এক ঘণ্টা লাগিয়ে রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলে দিন ।

কি কি গুন রয়েছে –

গোলাপের পাপড়িতে অনেক ভিটামিন C আছে । যেটি স্ক্যাল্পের অন্দরে কোলাজেনের উৎপাদন বাড়াতে সাহায্য করে । এর ফলে স্ক্যাল্প ভালো থাকবে এবং চুলের বৃদ্ধিও ঘটবে । এছাড়া আপনার চুলের মধ্যে জমে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট স্ক্যাল্পে টক্সিন বের করে দেবে । ফ্রি ব়্যাডিকালসের বিরুদ্ধেও লড়াই করবে । তার ফলে আপনার অক্সিডেটিভ স্ট্রেসের মাত্রা কমে যাবে । এটি ব্যবহার করলে অল্প দিনেই চুল সুস্থ এবং সুন্দর হয়ে উঠবে ।

বি দ্রঃ- এটি প্রত্যেক দিন ব্যবহার করার প্রয়োজন নেই । সপ্তাহে মাত্র ১ দিন এটি ব্যবহার করলেই হবে । কিন্তু আপনার স্ক্যাল্পে যদি কোনও সমস্যা থেকে থাকে অথবা কোনও চিকিৎসা চলে, তাহলে চিকিৎসকের পরামর্শ না নিয়ে কোনও কিছুই চুলে ব্যবহার করবেন না

 প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন ।  


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post