Post Office Scheme

Post Office Scheme : অবসর সময়ে টাকার চিন্তা? কি ভাবছেন অবসর সময়ে কোথা থেকে অর্থ পাবেন ? এসব নিয়ে চিন্তায় থাকলে এখুনি এই স্কিমটি করুন । এই স্কিমটি করলে অবসর সময়েও হাতে থাকবে টাকা । আর অবসর সময় নিয়ে চিন্তা নয়, একটি দুর্দান্ত স্কিম রয়েছে । যার মাধ্যমে অবসরে মাসিক উপার্জন বন্ধ হবে না ।

প্রতেকের অবসর সময়ে মাসিক ইনকাম বন্ধ হয়ে যায় । তাই প্রবীণ নাগরিকরা তাদের সারা জীবনের পুঁজি সঞ্চিত করে রাখে । তাদের টাকা নিরাপদের থাকবে এবং সুদের আশায় বিভিন্ন জায়গায় বিনিয়োগ করে । এক্ষেত্রে বেশির ভাগ মানুষেরই ফিক্স ডিপোজিট খুব বেশি পছন্দের । কিন্তু সেক্ষেত্রে ৫ বছর মেয়াদি ফিক্সড ডিপোজিটের সুদের হার অনেক কম । কিন্তু পোস্ট এমন একটি স্কিম রয়েছে যার মাধ্যমে অবসর সময়ে হাতে লাখ লাখ টাকা আসবে । তো চলুন জেনে নেওয়া যাক সেই স্কিম সম্পর্কে ।  

আজ কথা বলবো পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম সম্পর্কে । যেখানে সুদের হার অনেক বেশি । ফিক্সড ডিপোজিটের মতই এখানেও আপানার টাকা অনেক সুরক্ষিত থাকবে । পোস্ট অফিসে সুদ বেশি হওয়ার কারণে প্রত্যেক মাসে আয়ের পরিমাণও অনেক বেশি ।  

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম -

এই স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা বিনিয়োগ করতে হয় এবং সর্বাধিক ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায় । ত্রৈমাসিক ভিত্তিতে জমা পরিমাণের উপর বিনিয়োগকারীদের সুদ দেওয়া হয় । এই স্কিমটি মেয়াদ হচ্ছে মাত্র ৫ বছর । এই স্কিমে বিনিয়োগকারীরা ৬০ বছর বয়সের পর থেকে বিনিয়োগ করতে পারবে । এছাড়া ৫৫ বছর বয়স যাদের ভিআরএস নেওয়া আছে সেই সমস্ত ব্যক্তিরাও বিনিয়োগ করতে পারবে । প্রতিরক্ষা কর্মীদের ক্ষেত্রে বয়সে শর্তসাপেক্ষে ছাড় দেওয়া হয়েছে ।

সুদের হার –

পোস্ট অফিসের তুলনায় ব্যাংকের সুদের হার অনেক কম । বেশির ভাগ ব্যাংকই প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটে ৬.৫০% হারে রিটার্ন দিয়ে থাকে । আর সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিমে ৮.২% হারে সুদ পাওয়া যায় । যেটি ফিক্সড ডিপোজিটের তুলনায় অনেকটাই বেশি । ২০২৪-এর ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে নতুন সুদের হার ।

প্রত্যেক প্রবীণ নাগরিক এই স্কিম থেকে প্রত্যেক মাসে ২০ হাজার টাকা করে অর্থ উপার্জন করতে পারেন । সেক্ষেত্রে বিনিয়োগকারীকে ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে । ৮.২% সুদের হারে এসসিএসএস ক্যালকুলেটর অনুযায়ী, ১২ লক্ষ ৩০ হাজার টাকা সুদ হিসেবে পাবেন তারা । হিসাব মত ১ বছরে গ্রাহকরা ২.৪০ লক্ষ টাকা সুদ পাবে । অর্থাৎ প্রত্যেক মাসে ২০ হাজার টাকা সুদ পাওয়া যাবে ।

অন্যান্য সুবিধা -

গ্রাহকরা চাইলে ৫ বছরের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের মেয়াদ আরও ৩ বছর বাড়াতে পারে । সেক্ষেত্রে তাদের মেয়াদপূর্তির ১ বছরের মধ্যে আবেদন করতে হবে । বাড়ানো ৩ বছরের মেয়াদপূর্তির তারিখ অনুযায়ী সুদের হারে সুদ দেওয়া হবে । এর পাশাপাশি এই স্কিমে ধারা 80C –এর অধীনে করছাড়ের সুবিধাও রয়েছে ।

 প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন   

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post