Goat Farming

Goat Farming : নতুন কোন ব্যবসা শুরু করবেন ভাবছেন ? বহু মানুষ চাকরি না পেয়ে বাড়িতে বসে থাকেন । কোন ব্যবসা শুরু করতে চাইছেন কিন্তু কিসের ব্যবসা শুরু করবেন বুঝতে পারছেন না । অনেক সময় আমরা বিভিন্ন ব্যবসা করি কিন্তু সেই ব্যবসাটি করে লাভের মুখ দেখতে পায় না । তাই ব্যবসা করতে অনেকেই ভয় পায় । কিন্তু আজ যে ব্যবসার কোথা বলবো সেটি করলে আপনাকে কখনোই অর্থ সংকটে পড়তে হবে না । বহু মানুষ এই ব্যবসা করে উন্নতির মুখ দেখেছে । তাই আপনি যদি এই ব্যবসাটি করতে চান তাহলে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন ।

আজ আলোচনা করব ফার্মিংয়ের ব্যবসা সম্পর্কে । আমরা অনেক ধরণের ফার্মিংয়ের কোথা জানি । তার মধ্যে ছাগল ফার্মিং (Goat Farming) – এর ব্যবসাও খুব জনপ্রিয় । অনেক মানুষ ফার্মিংয়ের ব্যবসা করে লাভের মুখ দেখেছে । এখনকার বহু মানুষের পশুপালনের উপর খুব আগ্রহ । তার মধ্যে ছাগল পালন বেশ জনপ্রিয়তা অর্জন করেছে । যার কারণে বর্ত্মান সময়ে এই ব্যবসার আয়ও হচ্ছে প্রচুর ।  

এই ব্যবসার প্রতি সাধারণ মানুষের অনেক আগ্রহ বেড়েছে । ছাগল বা ভেড়া পালন করার জন্য বেশি টাকা খরচও হয় না । তাই মাত্র কিছু টাকা দিয়েই এই ব্যবসা শুরু করা যেতে পারে । এই ধরণের পশু পালনে অর্থাৎ ছাগল বা ভেড়া পালনে খরচের থেকে আয় অনেক বেশি । এই ব্যবসা শুরু করার জন্য এবং গ্রামে কর্মসংস্থান বৃদ্ধি করতে সরকার ভর্তুকিও দেয় ।

কীভাবে এই ব্যবসা শুরু করবেন ?

এই ব্যবসা শুরু করার জন্য আপনার একটি খামারের প্রয়োজন হবে প্রথমে কয়েকটি ছাগল নিয়ে ব্যবসা শুরু করুন পরবর্তীকালে অভিজ্ঞতা বাড়লে তখন ব্যবসা বাড়াবেন ছাগল পালন করার ক্ষেত্রে অবশ্যই তাদের পুষ্টির দিকে নজর রাখতে হবে ঠিক মত খাবার প্রদান করা থেকে শুরু করে পরিষ্কার পরিচ্ছন্নতার দিকেও নজর রাখতে হবে এর জন্য আপনাকে সর্ব প্রথম এই ব্যবসা সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে

সরকারি সুবিধা –

এই ব্যবসা করার জন্য সরকারের কাছ থেকে সুবিধা পাওয়া যায় । ছাগল পালনে উৎসাহ দেওয়ার জন্য কেন্দ্র National Livestock Mission শুরু করেছে । দেশের পশুপালনকে উন্নত করার জন্য এই মিশনের আওতায় কৃষকে বিভিন্ন ধরনে ভর্তুকি দেওয়া হয় । বিভিন্ন রাজ্যে ভুর্তুকির পরিমাণও আলাদা হয় । এটি একটি কেন্দ্রীয় প্রকল্প হলেও, এই প্রকল্পে রাজ্য সরকারও কিছু টাকা যোগ করে স্কিম প্রদান করে । যার ফলে ভর্তুকির পরিমান বেড়ে যায় ।

ব্যবসা শুরু করার জন্য কিছু নিয়মাবলী -  

যদি কেউ ছাগল পালন করতে চান তাহলে কয়েকটি বিষয় মনে রাখতে হবে । এই ব্যবসা শুরু করার জন্য একটি আবেদনপত্র লিখে সেটিকে ডেভেলপমেন্ট ব্লকের ভেটেরিনারি অফিসারের কাছে জমা দিতে হবে । আপনি আবেদনপত্রটি জমা করলে সেটি ভেটেরিনারি অফিসার অ্যাপ্লিকেশন সিলেক্ট করে জেলা পর্যায়ের জেলা প্রাণিসম্পদ মিশন কমিটির কাছে পাঠাবেন । এখান থেকেই প্রকৃত অনুমতি পেয়ে যাবেন । 

 প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন   

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post