Cost of LPG Gas : নতুন বছরের শুরুতে কমলো রান্নার গ্যাসের দাম । জানুন বর্তমান দাম কত!

Cost of LPG Gas


দেশের মানুষদের জন্য একটি বিরাট সুখবর নিয়ে এসেছে সরকারি তেল গ্যাস কোম্পানিগুলো । বছরের শুরুতেই রান্নার গ্যাসের দাম কমেছে । নিত্যদিনের প্রয়োজনীয় নানান জিনিসের মধ্যে রান্নার গ্যাস হল তার মধ্যে একটি । এখনকার বেশির ভাগ মানুষই গ্যাসে রান্না করে । গ্যাসের চাহিদাও বেড়েছে অনেক । বাড়িতে একদিন রান্নার গ্যাস না থাকলে আমরা বিরাট অসুবিধায় পরে যায় । এই রান্নার গ্যাসের পিছনে আমাদের মাসে বেশ ভালো পরিমাণের টাকাও খরচ হয় । বছরের শুরুতেই সেই রান্নার গ্যাস নিয়ে রয়েছে একটি দারুন সুখবর । দাম কমেছে রান্নার গ্যাসে । রান্নার গ্যাসের দাম কত কমেছে ? জানার জন্য প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন ।

একই মাসে ২ বার গ্যাসের দাম কমেছে –

আগের মাসেই তেল বিপণন সংস্থাগুলি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমিয়েছিল । ২২ ডিসেম্বর এই গ্যাসের দাম কমানো হয়েছিল । ১৯ কেজি সিলিন্ডারের দাম কমানো হয়েছিল ৩০.৫০ টাকা । এর আগে, ডিসেম্বর মাসের শুরুতেই এলপিজি সিলিন্ডারের দাম কমেছিল ।

 কোন গ্যাসের সিলিন্ডারে কম পাওয়া যাবে ? 

তেল কোম্পানি গুলি ১৯ কেজি বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম আংশিক ভাবে কমিয়েছে । কোম্পানিগুলি নতুন বছরের শুরুতেই ১.৫০ টাকা কমিয়েছে । ০১/০১/২০২৪ তারিখ থেকেই এই দাম প্রযোজ্য হয়েছে । কিন্তু বাড়ির যে ঘরোয়া LPG সিলিন্ডার গুলি আছে সেগুলির দামে কোন পরিবর্তন করা হয়নি ।

 

বিমানে ভ্রমনের ক্ষেত্রে আরও সস্তা –

এর পাশাপাশি OMC অর্থাৎ তেল বিপণন সংস্থা গুলি বিমান জ্বালানীর দাম কমিয়েছে । বিমান জ্বালানীর ক্ষেত্রে প্রত্যেক লিটারে প্রায় ৪১৬২.৫০ টাকা কমানো হয়েছে । তৃতীয়বার এই দাম কমার জন্য বিমানে ভ্রমনের ক্ষেত্রে বিমান ভাড়া কমবে বলে মনে করা হচ্ছে । এই দাম কার্যকর হয়েছে ১ লা জানুয়ারি থেকে ।

 

দেশের কোন শহরে কত দাম আছে ?

এই গ্যাসের দাম কমার পর দিল্লিতে এখন ১৯ কেজি বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম ১,৭৫৫.৫০ টাকা । দাম কমার আগে যেটি ছিল ১,৭৫৭ টাকা । এর পাশাপাশি চেন্নাইয়ে সর্বাধিক ৪.৫০ টাকা কমেছে । চেন্নাইয়ে এখন ১৯ কেজি সিলিন্ডার পাওয়া যাবে ১,৯২৪.৫০ টাকায় । মুম্বাইয়ে ১৯ কেজি বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম ১.৫০ টাকা কমে ১,৭০৮.৫০ টাকা হয়েছে । যেখানে কলকাতায় দাম ৫০ পয়সা বেড়ে তার দাম হয়েছে ১,৮৬৯ টাকা । এই সুখবরের মাঝে কিছু জন হতাশ হয়েছে ।

দেখা গেছে এই খবরে কিছু জন হতাশ হয়েছে । বাড়ির নিত্যপ্রয়োজনীয় LPG সিলিন্ডার অর্থাৎ ১৪ কেজি সিলিন্ডারের গ্রাহকরা হতাশ হয়েছেন । বেশ কয়েকমাস থেকে ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দামে কোন পরিবর্তন হয়নি । লাস্ট ৩০ আগস্টে সর্বশেষ এই ১৪ কেজি সিলিন্ডারের দাম পরিবর্তন হয়েছিল । বর্তমানে ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ৯০৩ টাকা । চেন্নাইতে এর দাম 918.50 টাকা, মুম্বাইতে 902.50 টাকা এবং কলকাতায় 929 টাকা


সুত্রঃ- এই খবরটি abp Live ডিজিট্যাল থেকে সংগৃহীত হয়েছে ।


প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন ।  


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now




Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post