Aadhar Corrections : বাড়িতে বসেই আধার কার্ডে সংশোধন করুন। জানুন কীভাবে?

Aadhar Corrections


Aadhar Corrections : আধার কার্ড এই দেশের মানুষের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস । এখনকার দিনে পরিচয়পত্র হিসাবে আধার কার্ডের গুরুত্ব অনেক । কিন্তু বেশির ভাগ মানুষের আধার কার্ডে অনেক কিছু ভুল থেকে থাকে । যেমন কারোর নামের বানান ভুল তো কারোর জন্মতারিখ আবার কারোর ঠিকানা, বাবার নাম ইত্যাদি । আধার কার্ডে ভুল থাকলে অনেক অসুবিধার মুখেও পড়তে হয় । আধার কার্ডে ভুল থাকার কারনে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ আটকে যেতে দেখা যায় । ভুল নাম, ঠিকানা বা ফোন নম্বর যুক্ত হয়ে থাকলে অনেকেই অনেক সময় বিভিন্ন সমস্যায় পড়েনআধারের ভুল সংশোধন করার জন্য অনেক দৌড়ঝাঁপ করতে হয় অনেকেই সঠিক জায়গা খুঁজে পায়না আবার সঠিক জায়গায় পৌঁছালেও নানান সমস্যার মুখে পড়তে হয় । কিন্তু খুব সহজেই আধার কার্ডে ভুল থাকলে সংশোধন করা সম্ভব । আপনার আধার কার্ডে ভুল থাকলে বাড়িতে বসেই সেটি ঠিক করা যাবে । কীভাবে করবেন আধার সংশোধন ? সেই সমস্ত তথ্য দেওয়া হল আজকের প্রতিবেদনে । সমস্ত তথ্য জানার জন্য প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন ।

কীভাবে নাম পরিবর্তন করবেন ?

প্রথমে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে । সেখানে ‘আপডেট আধার’ অপশনটি পাবেন । ওই অপশনে ক্লিক করে প্রসেস টু আপডেটনামক একটি বোতামে থাকবে সেখানে ক্লিক করতে হবে । তারপর সেখানে আপনাকে আধার কার্ডের নাম্বারটি দিতে হবে । এরপর আপনার মোবাইলে একটি ওটিপি আসবে । সেটি প্রদান করুন তারপর একটি নতুন পেজ খুলে যাবে । সেখানে আপনি আপনার নাম, বয়স, ইমেল আইডি পাল্টাতে পারবেন । সেক্ষেত্রে নামের প্রমান হিসাবে আপনাকে রেশন কার্ড, ভোটার কার্ড বা প্যান কার্ড দিতে পারবেন । তারপর আপনার ফোনে আবার একটি ওটিপি আসবে । আধারের ওয়েবসাইট থেকে আপনি মাত্র দুবার সংশোধন করতে পারবেন । তাই ভেবে চিন্তে নিশ্চিত হয়ে  তারপর সংশোধন করবেন ।  
কীভাবে জন্ম তারিখ পরিবর্তন করবেন ?

আধারের ওয়েবসাইট থেকে মাত্র একবার জন্ম তারিখ সংশোধন করা যাবে । তাই এই কাজটি খুবই সাবধানে করতে হবে । এটি ঠিক করার জন্য প্রথমে আধারেরসেল্ফ সার্ভিস আপডেট পোর্টাল’-এর অপশনে ক্লিক করতে হবে তারপর আপনার আধার নাম্বারটি দিতে হবে । তারপর আপনার ফোনে একটি ওটিপি আসবে সেটি প্রদান করলেই জন্ম তারিখ বদলানোর সুযোগ পাবেন ।

কীভাবে ঠিকানা পরিবর্তন করবেন ?

একইভাবে প্রথমে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে । আপডেট আধারবিভাগের মধ্যেসেল্ফ সার্ভিস আপডেট পোর্টাল’- অপশনে ক্লিক করতে হবে । আধার নাম্বার প্রদান করতে হবে । মোবাইলে একটি ওটিপি যাওয়ার পর সেটি প্রদান করতে হবে । তারপর সেখান থেকে প্রসেস টু আপডেট অ্যাড্রেসঅপশনে গিয়ে নতুন ঠিকানা বসাতে হবে ।  

কীভাবে ফোন নাম্বার পরিবর্তন করবেন ?

নাম পরিবর্তন করার মতো ফোন নাম্বারও একই ভাবে বদলানো যাবে । প্রসেস টু আপডেট’- গিয়ে আধার নাম্বার প্রদান করতে হবে । তারপর মোবাইলে আসা ওটিপি দিয়ে নতুন পেজে যেতে হবে সেখানে ফোন নম্বর বদলানোর সুযোগ পাবেন

প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন ।  


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now



Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post