WB Sabala Scheme : কিশোরীদের জন্য রাজ্যের সবলা প্রকল্প। জানুন কারা পাবে সুবিধা?


WB Sabala Scheme

WB Sabala Scheme : ভারতের মেয়েরা সব দিকে এগিয়ে থাকলেও এই দেশের বহু স্থানে কন্যা সন্তানকে এখনো বোঝা বলে মনে করা হয় । অনেক জায়গায় এখনো কন্যা সন্তানরা ঠিক মত সম্মান পায় না । এরপ্রভাব পরে তাদের পুষ্টির উপর । এই সমস্যার পাশাপাশি আরও একটি বড় সমস্যা হচ্ছে জন সংখ্যা । অনেক পরিবারে একাধিক সন্তান থাকার কারনে তাদের প্রতিপালনে করার ক্ষেত্রে পরিবারের উপর অনেক চাপ পরে । আবার সেই পরিবারে অর্থনৈতিক অবস্থা খারাপ হলে তার প্রভাব পরে বাড়ির বাচ্চাদের স্বাস্থ্যের উপর । এই জন্যই পশ্চিমবঙ্গ সরকারের তরফে একটি প্রকল্প শুরু করা হয়েছে , যেটির নাম ‘সবলা প্রকল্প’ । এই প্রকল্প শুরু করা হয়েছে শুধুমাত্র মেয়েদের কথা ভেবে । মেয়েদের সুস্থ সবল করার উদ্দেশ্যেই এই প্রকল্পের সুচনা । আজ এই প্রতিবেদনে সেই প্রকল্প সম্পর্কে বলবো । এই প্রকল্প সম্পর্কে জানার জন্য প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন ।   

সবলা প্রকল্প কি ?

সবলা প্রকল্পটি শুধুমাত্র মেয়েদের জন্য । এই প্রকল্পটি হল কিশোরীদের মূলত দক্ষতা বৃদ্ধি করার প্রকল্পএই প্রকল্প অঙ্গনওয়াড়ি কেন্দ্রে চালু করা হয়েছে কিশোরী মেয়েদের জন্য । এই প্রকল্পের মাধ্যমে পুষ্টিকর খাদ্য পাবে ১১ থেকে ১৮ বছরের কিশোরী মেয়েরা । এর পাশাপাশি জীবনের দক্ষতা, বৃত্তিমূলক দক্ষতা, স্বাস্থ্য, পরিষ্কার-পরিচ্ছন্নতা সংক্রান্ত নানা জ্ঞান অর্জনও করতে পারবে তারা । এই প্রকল্পের একটি অন্যতম লক্ষ্য হল মেয়েরা পিছিয়ে না থাকে । তারা যাতে সব জায়গায় এগিয়ে যেতে পারে । এই সবলা প্রকল্পের মাধ্যমে মেয়েরা বিভিন্ন বিদ্যালয়ে পুষ্টিকর খাদ্য পাচ্ছে । যাদের আর্থিক অবস্থা খারাপ তারা এর মাধ্যমে পুষ্টিকর খাদ্য পাচ্ছে । তাদের বেড়ে ওঠার সময় তাদের পুষ্টির যোগান দিতে রাজ্য সরকারের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে ।  

সবলা প্রকল্পের কর্মসূচি এবং কাজ করার পদ্ধতি

১. এই প্রকল্পের মাধ্যমে ১১ – ১৮ বছর বয়স পর্যন্ত মেয়েরা একদম নিখরচায় অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মাধ্যমে পুষ্টিকর খাদ্য পাবে
২. এই প্রকল্পে শুধুমাত্র খাদ্যই দেওয়া হয় না, এর পাশাপাশি কিশোরীদের ভবিষ্যতের কথাও ভাবা হয়েছে । অনেক জায়গায় দেখা যায় মেয়েরা পড়াশোনা করে না । অনেক অল্প বয়সেই তদের বিয়ে দিয়ে দেওয়া হয় । এই প্রকল্পের মাধ্যমে মেয়েদের এমন ভাবে শিক্ষা দেওয়া হয় যাতে তারা জীবনে দক্ষ হয়ে উঠতে পারে । বৃত্তিমূলক শিক্ষার মাধ্যমে মেয়েদের স্বনির্ভর করে তোলার নানা পাঠ দেওয়া হয় ।

৩. এই প্রকল্পের আওতায় কিশোরীদের স্বাস্থ্য প্রাধান্য পেয়েছে । এই প্রকল্পের মাধ্যমে তাদের নানান জ্ঞান দেওয়া হয় , যেমন - কীভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে, নিজের স্বাস্থ্যের যত্ন নেওয়া ইত্যাদি

৪. এই প্রকল্পের মাধ্যমে ১১ – ১৮ বছরের মেয়েদের একটি করেকিশোরী কার্ডদেওয়ার ব্যবস্থা করেছে রাজ্য সরকার


কারা পাবে এই প্রকল্পের সুযোগ-সুবিধে?


এই প্রকল্পের সুবিধা নেওার জন্য বেশ কয়েকটি শর্ত মানতে হবে ।
১. এই প্রকল্পের সুবিধা পেতে কিশোরীর বয়স হতে হবে ১১ -১৮ বছরের মধ্যে ।

২. এখনো বহু জায়গায় মেয়েদের বাল্যবিবাহ দেওয়া হয় । সেক্ষেত্রে কিশোরীর বিবাহ হলে এই প্রকল্পের সুবিধা পাবে না ।

৩. কিশোরীটিকে পড়াশোনা করতে হবে । এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বিদ্যালয়ের ছাত্রী হতে হবে ।

৪. এই সুবিধা লাভ করতে পারবে কলকাতা, কোচবিহার, নদিয়া, জলপাইগুড়ি, পুরুলিয়া, মালদা এবং আলিপুরদুয়ার- এই সাতটি জেলার বসবাসকারী মেয়েরা ।


সবলা প্রকল্পে কেমন কাজ চলছে?

উপরিক্ত ৭ টি জেলায় ২০১১ সালে জুলাই মাসে ১৪১ টি ICDS প্রজেক্ট এই প্রকল্পের কাজ শুরু হয় । ২৯৪৪৪ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এই প্রকল্পের কাজ করছে । এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন ১১ – ১৮ বছরের ১২ লক্ষ ৭২ হাজার মেয়েরা ।

এছাড়া এর পাশাপাশি স্কুল পাশ ১৬ -১৮ বছরের মেয়েদেরও নানান শিক্ষা প্রদান করা হচ্ছে । বিভিন্ন বেসরকারি সংস্থা বা স্বেচ্ছাসেবী প্রশিক্ষিত ব্যক্তিদের (ভিটিপিএস) মাধ্যমে বিউটিশিয়ান, হস্তশিল্প, সেলাই, ছাপাখানা এবং ডায়িং, খাদ্য প্রক্রিয়াকরণ ইত্যাদির এর মতো বিভিন্ন পেশার বৃত্তিমূলক প্রশিক্ষণ দেওয়া হয়েছে কিশোরীদের । এর ফলে মেয়েরা নিজের পায়ে দাঁড়িয়ে ইনকাম করতে পারছে । তাদেরকে অন্যের উপর নির্ভর কতে হচ্ছে না ।


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post