Post Office Monthly Scheme : ডাকঘরের সেরা একটি স্কিম! বিনিয়োগ শুরু ১০০০ টাকা থেকে

Post Office Monthly Scheme


পশ্চিমবঙ্গের টাকা বিনিয়োগ করতে পছন্দ করে এরকম খুব কম মানুষই দেখা যায় । এখনকার প্রত্যেক মানুষই ভালো জায়গায় বিনিয়োগ করতে চায় । ভালো রিটার্নের আশায় মানুষ বিভিন্ন স্কিমে বিনিয়োগ করে থাকে । এখনকার যুগে সাধারণ মানুষের কাছে বিনিয়োগের বিভিন্ন অপশন রয়েছে । শেয়ার মার্কেট থেকে মিউচুয়াল ফান্ড সমস্ত জায়গায় মানুষ বিনিয়োগ করে । এছাড়া ক্রিপ্টোকারেন্সিতেও বহু মানুষ বিনিয়োগ করছে । কিন্তু এসবের মাঝে পোস্ট অফিসে বিনিয়োগের জনপ্রিয়তাও বেশ রয়েছে । এসবের মাঝে পোস্ট অফিসের চাহিদা এখনো কমেনি । তার এটি বড় কারন হচ্ছে ব্যাংকের তুলনায় পোস্ট অফিসে সুদের হার বেশি । এছাড়া পোস্ট অফিসে গ্যারান্টি সহকারে টাকা ফেরত ।

আজ আপনাদের সামনে একটি দুর্দান্ত পোস্ট অফিস স্কিম নিয়ে হাজির হয়েছি । যেটি হল পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম । বিনিয়োগকারী এককালীন অর্থ বিনিয়োগ করে প্রতি মাসে পোস্ট অফিস থেকে গ্যারান্টেড টাকা পানএই স্কিমে মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করেই এই স্কিম শুরু করা যেতে পারে ।

মান্থলি ইনকাম স্কিমে অ্যাকাউন্ট খোলার সুবিধা –

এই স্কিমের সুবিধা হল বাজারের উত্থান-পতন এই স্কিমে আপনার বিনিয়োগকে কোনভাবেই প্রভাবিত করে না । এর ফলে আপনার বিনিয়োগ করা টাকার কোন ক্ষতি হবে না । আপনার টাকা সম্পূর্ণ ভাবে নিরাপদ থাকবে । ‘মান্থলি ইনকাম স্কিম (MIS)’ –এ একবারই বিনিয়োগ করা যাবে । এই স্কিমের মেয়াদ ৫ বছর । পরবর্তীকালে বিনিয়োগকারী চাইলে এর মেয়াদ আরও ৫ বছর বাড়াতে পারে ।  

অন্যান্য সুবিধা –

এই অ্যাকাউন্টটি একক ভাবে বা যৌথ ভাবে খোলা যাবে । একক অ্যাকাউন্টে সর্বোচ্চ ৯ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে । যৌথ অ্যাকাউন্টে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে । এই অ্যাকাউন্ট খোলা হলে ম্যাচিউরিটির হওয়া পর্যন্ত প্রতিমাসে সুদের টাকা বিনিয়োগকারীর অ্যাকাউন্টে দেওয়া হবে । এই স্কিমে বিনিয়োগের ১ মাস পর থেকেই টাকা পাওয়া যাবে ।

টাকা তোলার নিয়ম -

পোস্ট অফিসে ‘মান্থলি ইনকাম স্কিম (MIS)’ এর মেয়াদ রয়েছে ৫ -১০ বছর । বিনিয়োগকারী ১ বছরের আগে টাকা তুলতে পারবে না ১ বছর পর টাকা তুলতে হবে । যদি কোন ব্যক্তি ১ – ৩ বছরের মধ্যে টাকা তোলে তাহলে সেক্ষত্রে ২ শতাংশ টাকা কেটে নেওয়া হবে । আবার অন্যদিকে, অ্যাকাউন্ট খোলার ৩ বছর পর ম্যাচিউরিটি হওয়ার আগে টাকা তুললে তখন জমা করা টাকার ১ শতাংশ টাকা কাটা হবে ।



আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post