MSME Business Loan Mudra Yojana : এই সরকারি প্রকল্পে পান গ্যারান্টার ছাড়াই ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ

MSME Business Loan Mudra Yojana


এই দেশের যুবক – যুবতীদের কর্মসংস্থানের জন্য কেন্দ্র সরকারের তরফে অনেক প্রকল্প চালু করা হয়েছে । করোনা সময় কালে বহু মানুষ তাদের কাজ হারিয়েছে । সেই সমস্ত কথা ভেবে কেন্দ্র সরকার বিভিন্ন প্রকল্পের সূচনা করেন । সমস্ত যুবক – যুবতীরা যাতে নিজের পায়ে দাঁড়াতে পারে । তারা যাতে কোন ব্যবসা শুরু করতে হবে । নানান প্রকল্পের মধ্যে একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হচ্ছে ‘প্রধানমন্ত্রীর মুদ্রা যোজনা’ । এই প্রকল্পে কেন্দ্রীয় সরকার ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিয়ে থাকে । খুব সহজেই এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে । বহু মানুষ এই প্রকল্পের সুবিধা নিচ্ছে । এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি পুরোটা পড়ুন ।

প্রধানমন্ত্রীর মুদ্রা যোজনা কি ?

এই প্রকল্পটি শুরু হয়েছিল ২০১৫ সালে । আপনি কোন ব্যবসা শুরু করতে চাইছেন সেই ক্ষেত্রে আপনি এই প্রকল্পের সুবিধা নিতে পারেন । এই প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সরকার গ্রামীণ এলাকায় অ – কর্পোরেট ব্যবসা শুরু বা সম্প্রসারণের জন্য ঋণ দেওয়া হয় । আপনি যদি ভাবছেন কোন ব্যবসা শুরু করবেন সেক্ষেত্রে আপনি এই লোন নিতে পারেন । প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে ঋণকে তিন ভাগে ভাগ করা হয়েছে । সেগুলি হল – শিশু ঋণ , কিশোর ঋণ  , তরুণ ঋণ ।  পিএম মুদ্রা প্রকল্পের অধীনে ছোট দোকানদার, ফল, খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিটের মতো ছোট শিল্পের জন্য ঋণের সুবিধা পাওয়া যায় ।

প্রকল্পে সুদের হার কত?

এই প্রকল্পে তরুণ ঋণের অধীনে ৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয় । প্রধানমন্ত্রী শিশু মুদ্রা ঋণ যোজনার অধীনে কোন গ্যারান্টারের প্রয়োজন নেই । এই ঋণের জন্য গ্রাহকে কোন ফি ও দিতে হয় না । কিন্তু বিভিন্ন ব্যাংকের ঋণের উপর সুদের হারের পার্থক্য থাকতে পারে । প্রধানমন্ত্রীর এই প্রকল্পের অধীনে প্রত্যেক বছর ৯ থেকে ১২ শতাংশ সুদের হার ।

কীভাবে আবেদন করা যাবে ?

এই ঋণের আবেদন প্রক্রিয়া খুবই সহজ । এই ঋণের জন্য আপনাকে নিকটতম ব্যাংকে যেতে হবে । এছাড়া বাড়িতে বসেই এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে । অনেক অনেক ব্যাংকে আবেদন করার জন্য অনলাইনে আবেদন করার সুবিধা আছে । এর জন্য নির্দিষ্ট ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে । এই প্রকল্পে আবেদন করার জন্য গ্রাহকের আধার কার্ড, প্যান কার্ড, আবাসিক প্রমান, পাসপোর্ট সাইজের ছবি , ব্যবসায়িক শংসাপত্র প্রয়োজন ।

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post