Top 5 Savings Plan : সেরা ৫ টি প্রকল্প, ঝুঁকি ছাড়া আকর্ষণীয় রিটার্ন

Top 5 Savings Plan


Top 5 Savings Plan : এই দেশের মানুষ টাকা জমানোর ভালো জায়গা খুঁজে বেরায় । এই রাজ্যের বহু মানুষই বিভিন্ন স্কিমে বিনিয়িগ করতে পছন্দ করে । আপনি চাইলেই সেভিংস প্ল্যানে খুব অল্প সময়ের মধ্যে টাকা ডবল করতে পারেন । এর পাশাপাশি বিভিন্ন সুবিধাও পাওয়া যাবে সেভিংস প্ল্যানে আজ আপনাদের সামনে সেভিংস প্ল্যানের ৫ টি স্কিম নিয়ে হাজির হলাম ।  যেখানে বিনিয়োগ করলে খুব অল্পসময়ে ভালো রিটার্ন পাওয়া যায় ।

এর আগে অনেকবারই ভালো রিটার্নের সাথে আসল টাকা ফেরৎ পাবে সেরকম বহু স্কিম নিয়ে এসেছি আপনাদের সামনে । আপনাদের ভাগ্য বদলে দেবে সেরকম কিছু স্কিম নিয়ে চলে এসেছি আজ । আমরা আপনাদের সামনে নানা ধরণের স্কিমের খবর নিয়ে হাজির হলাম । পাঁচটি স্কিম দুর্দান্ত স্কিম নিয়ে চলে এসেছি আজ । যেখানে বিনিয়োগ করলে আপনার জীবন বদলে যাবে । কোন স্কিমে বিনিয়োগ করলে ভালো রিটার্ন পাবেন সেটি জানার জন্য আজকের প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন ।  

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট (Post Office Saving Account) -

‘পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট’ এই স্কিমে ১০ বছরের উর্দ্ধে যে কোন ব্যক্তি অ্যাকাউন্ট খুলতে পারে । এই স্কিমে বিনিয়োগকারি দের নুন্যতম ৫০০ টাকা জমা করতে হবে । এই স্কিমে টাকা জমা করার কোন সর্বচ্চ সীমা নেই । আপনি ৫০০ টাকা থেকে যত ইচ্ছা টাকা জমা করতে পারেন । এই স্কিমে সুদের হার ৪ শতাংশ । ১০,০০০ টাকা পর্যন্ত অ্যাকাউন্টে সুদ আয়কর আইনের অধীনে একটি আর্থিক বছরে আয় থেকে কাটার যোগ্য ।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Account) –

সুকন্যা সমৃদ্ধি যোজনা এটি শুধুমাত্র  শিশু কন্যাদের জন্য একটি স্কিম । এই অ্যাকাউন্ট একটি কন্যা শিশুর নামে খোলা যেতে পারে । একজন কন্যা শিশুর ১০ বছর বয়স না হওয়া পর্যন্ত এই অ্যাকাউন্ট খোলা যাবে । এই স্কিমটিতে প্রত্যেক বছরে সর্বনিম্ন ২৫০ টাকা জমা করা যাবে এবং সর্বচ্চ ১,৫০,০০০ টাকা জমা করা যাবে । এই অ্যাকাউন্টটি পোস্ট অফিসে এবং যেকোনো অনুমোদিত ব্যাংকে খোলা যেতে পারে । মেয়েটি চাইলে তার শিক্ষার খরচ মেটানোর জন্য এই টাকা তোলার অনুমতি পাবে । শিশু কন্যাটির বয়স ১৮ বছর হলে তখন সে ওই অ্যাকাউন্টের মালিকানা পাবে । ১৮ বছর বয়সে পৌঁছানোর পরে কোনও মেয়ে সন্তানের বিবাহের ক্ষেত্রে অ্যাকাউন্টটি সময়ের আগেই বন্ধ করা যেতে পারে । অ্যাকাউন্ট খোলার সময় থেকে ২১ বছর পূর্ণ হলে এই অ্যাকাউন্টটি ম্যাচিওর হবে । এই প্ল্যানটি ধারা 80C এর অধীনে কর ছাড় দেয়এখানে সুদের হার ৮ শতাংশ ।  

ন্যাশানাল সেভিংস স্কিম (National Savings Scheme) –

‘ন্যাশানাল সেভিংস স্কিম’ –এ নুন্যতম ১০০০ টাকা গুণিতকে বিনিয়োগ করতে পারবেন । একজন ব্যক্তির অ্যাকাউন্টে ৯ লাখ রাখা যাবে । যৌথ অ্যাকাউন্ট হলে সেখানে ১৫ লক্ষ টাকা রাখা যাবে । এই অ্যাকাউন্টের ম্যাচুরিটি পিরিয়ড ৫ বছর । একজন বিনিয়োগকারী এই স্কিমে একটির বেশিও অ্যাকাউন্ট খুলতে পারে । বিনিয়োগকারী চাইলেই যৌথ অ্যাকাউন্টে বিনিয়োগ করতে পারে । এই অ্যাকাউন্টটি যদি তিন বছরের মেয়াদ শেষ হওয়ার পরে বন্ধ হয়ে যায় তাহলে সেক্ষেত্রে জমার ১% কেটে নেওয়া হবেএই স্কিমে সুদের হার ৭.৪% ।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Saving Certificate) –

‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ এটি একটি স্বল্প সঞ্চয় প্রকল্প । এই স্কিমটি ২০২৩ সালের বাজেটে ভারত সরকারের ঘোষিত একটি স্কিম । এই স্কিমে মহিলাদের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত আমানত সুবিধা অফার করে । এই স্কিমটি আংশিক উত্তোলনের বিকল্প সহ ৭.৫ শতাংশ সুদের হারে ২ বছরের জন্য ।

সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizens Savings Scheme) -

‘সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিম’ –এ সর্বনিম্ন ১০০০ টাকা জমা করা যাবে এবং সর্বচ্চ ৩০ লক্ষ টাকা জমা করা যাবে । এই স্কিমটি মূলত বয়স্কদের জন্য । বিনিয়োগকারীর অ্যাকাউন্ট খোলার তারিখে ৬০ বছর বা তার বেশি বয়স হলে এই খাত খুলতে পারবেন । কিংবা বিনিয়োগকারীর বয়স ৫৫ বছর বা তার বেশি কিন্তু ৬০ বছরের কম বয়সে পা রেখেছেন সেই সমস্ত ব্যক্তি এই অ্যাকাউন্ট খুলতে পারবে । এই প্ল্যানটি ধারা 80C এর অধীনে কর ছাড় দেয় । এই স্কিমের সুদের হার ৮.২০% ।

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now



Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post