NAMO Drone Didi scheme : কেন্দ্রের নয়া প্রকল্প! স্বনির্ভর দলের মহিলাদের জন্য সুবর্ণ সুযোগ।

NAMO Drone Didi scheme


NAMO Drone Didi scheme : সমস্ত মহিলাদের জন্য বিরাট সুখবর । প্রধানমন্ত্রীর তরফে মহিলাদের জন্য একটি বড় ঘোষণা । মহিলাদের জন্য এক বিশেষ পরিকল্পনা নেওয়া হচ্ছে কেন্দ্র সরকারের তরফে । মহিলাদের স্বনির্ভর গড়ে তোলার একটি পরিকল্পনার কথা বলা হয়েছে কেন্দ্রের তরফ থেকে । দেশের মহিলাদের লাখপতি দিদি বানানোর উদ্দেশেই এই প্রকল্প শুরু করা হচ্ছে । প্রধানমন্ত্রী

কীভাবে সমস্ত মহিলাদের স্বনির্ভর করে তোলেন সেই সমস্ত তথ্য দেওয়া হল আজকের প্রতিবেদনের । সমস্ত তথ্য জানার জন্য আজকের প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন ।  

এই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই জানিয়েছিলেন কেন্দ্র সরকারের তরফে থেকে ২ কোটি ‘লাখপতি দিদি’ বানানো হবে । এই কাজের প্রধান উপাদান হচ্ছে ‘ড্রোন’ । ড্রোন ব্যবহার করেই মহিলারা নিজেদের আর্থিক লাভের সঙ্গে সমাজের উন্নয়ন করবেন । কি ভাবছেন ড্রোন দিয়ে কীভাবে মহিলাদের সাহায্য করবেন? নিশ্চয় এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে আপনার মনে । তো চলুন জেনে নেওয়া যাক সমস্ত তথ্য ।

কোন প্রকল্প শুরু করা হয়েছে?

প্রধানমন্ত্রী একটি নতুন প্রকল্প শুরু করেছেন । যে প্রকপ্লের নামকরণ করা হয়েছে নমো ড্রোন দিদি এই প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নিজেই । এই প্রকল্প শুরু করা হয়েছে শুধুমাত্র মহিলাদের জন্য । নমো ড্রোন দিদিপ্রকল্পের মূল লক্ষ্য হল দেশের ১৫ হাজার স্ব-সহায়ক দলকে ড্রোন দেওয়া । এই ড্রোন দেওয়া হবে সেল্ফ হেল্প গ্রুপের মহিলাদের । ২০২৪-২৫ থেকে ২০২৫-২৬ অর্থবর্ষের এই ড্রোন দেওয়া হবে । মহিলারা এই ড্রোন ভাড়া দিতে পারবেন কৃষকদের । কৃষি কাজের সুবিধার জন্য এই ড্রোন ভাড়া দিতে পারবেন ।

৭৭ তম স্বাধীনতা দিবসে লাল কেল্লার সামনে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন ২ কোটি মহিলাকে ‘লাখপতি দিদি’ তৈরি করবে । তিনি আরও জানিয়েছিলেন মহিলাদের দক্ষ করার জন্য তিনি তাদের হাতে ড্রোন তুলে দেবেন এবং তাদের ‘ড্রোন দিদি’ –তে পরিনত করবেন । তিনি জানিয়েছিলেন তিনি খুবই খুশি এবং গর্বিত । তার কারন খুব অল্প সময়ে গ্রামের হাজার হাজার মহিলা ড্রোন চলাতে শিখেছেন । ড্রোন দিদি অনুষ্ঠানে তাদের প্রণাম জানিয়ে তিনি এই প্রকল্পের নাম ঘোষণা করেন ।   

এই প্রকল্পের মূল উদ্দেশ্য –

হটাৎ করে কেনো এরকম সিধান্ত নিয়েছেন কেন্দ্র সরকার ? কেন এরকম প্রকল্প শুরু করা হবে ? এই সব প্রশ্নের উদ্দেশ্যে তিনি জানান, কেন্দ্র সরকার চাইছেন গ্রামের মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করতে । এর পাশাপাশি তিনি এটাও বলেছেন টেকনোলজি যাতে উন্নত হয় সেই লক্ষ্য নিয়ে কাজ করতে । এই প্রকল্পের উদ্দেশ্য হল, মহিলা স্বনির্ভর দলের মাধ্যমে কৃষি জমিতে ড্রোন পরিষেবার চালু করে নতুন প্রযুক্তিকে নিয়ে আসা ।

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now



Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post