Govt Schemes for Women : কন্যা সন্তানের পিতা! এই প্রকল্পে মিলবে বিরাট সুবিধা

Govt Schemes for Women


Govt Schemes for Women : আমরা আপনাদের সামনে নানান খবর নিয়ে হাজির হয়ে থাকি । আজ আপনাদের সামনে কিছু দুর্দান্ত স্কিম নিয়ে হাজির হলাম । আজও বহু জায়গায় কন্যাসন্তান হলে তাকে বোঝা বলে মনে করা হয় । সরকারের তরফে কন্য সন্তানের জন্য বিভিন্ন স্কিম চালু করা হয়েছে । কন্যা ভ্রুন হত্যা রোধ করতে এবং সমস্ত মেয়ের শিক্ষার অধিকার সুনিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে ।  

এখনো অনেক জায়গায় মেয়েরা স্কুলের গণ্ডি পার হওয়ার সাথে তাদের বিয়ে দিয়ে দেওয়া হয় । মেয়ে জন্মানো মানেই বাবা – মা এর মাথায় বিয়ের চিন্তা চলে আসে । বাবা – মা উদ্বিগ্ন হয়ে পড়েন । এইসব সমস্যার সমাধান করতে কেন্দ্র সরকারের তরফে নানান প্রকল্প শুরু করা হয়েছে । বাল্যবিবাহ রুখতে বিভিন্ন প্রকল্প চালু করা হয়েছে কেন্দ্র সরকারের তরফে ।

বালিকা সমৃদ্ধি যোজনা –

‘বালিকা সমৃদ্ধি যোজনা’ এই প্রকল্পটি আর্থিকভাবে পিছিয়ে পড়া মেয়েদের জন্য । এই প্রকল্পটি চালু করা হয়েছিল প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি করার জন্য । কন্যা সন্তানের জন্ম হওয়ার সাথে সাথে তার মা কে ৫০০ টাকা দেওয়া হবে । এর পাশাপাশি মেয়েটি যখন প্রথম শ্রেণী থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত পরবে তখন তাকে ৩০০ টাকা দেওয়া হবে । চতুর্থ শ্রেণিতে ৫০০ টাকা, পঞ্চম শ্রেণিতে বছরে ৬০০ টাকা, সপ্তম শ্রেণিতে বছরে ৭০০ টাকা এবং অষ্টম – নবম শ্রেণিতে ৮০০ টাকা করে দেওয়া হবে । আবার দশম থেকে দ্বাদশ শ্রেণিতে পড়া কালীন সেই মেয়েটি বছরে ১ হাজার টাকা করে পাবে । কন্যা সন্তানটির যখন ১৮ বছর বয়স পূর্ণ হবে তখন পুরো টাকাটা তুলে নেওয়া যাবে ।

সুকন্যা সমৃদ্ধি যোজনা -

কেন্দ্র সরকারের যে বিভিন্ন প্রকল্প রয়েছে, তার মধ্যে একটি জনপ্রিয় প্রকল্প হচ্ছে ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা’ । এই প্রকল্পটি ২০১৫ সালে কন্যা সন্তানদের জন্য শুরু করা হয়েছিল । কন্যা সন্তানের পরবর্তীকালে পড়াশোনা এবং বিয়ের খরচের জন্য এই প্রকল্পে বিনিয়োগ করা যেতে পারে । এই প্রকল্পে মাত্র ২৫০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খোলা যাবে । এখানে সর্বনিম্ন ১৫০ টাকা থেকে যত খুশি বিনিয়োগ করা হবে । বাবা – মা চাইলে এক  অর্থবর্ষে দেড় লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারে । এই প্রকল্পের মেয়াদ হল ১৫ বছর । মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে বিনিয়োগকারী সুদ সহ রিটার্ন পাবে । এই অ্যাকাউন্ট খোলা যাবে কন্যা সন্তানের ১০ বছর বয়সের আগে পর্যন্ত । এই স্কিমের সুদের হার ৭.৬০% । এই প্রকল্পে আয়কর আইনের ৮০সি ধারায় ছাড় পাওয়া যায় ।

বেটি বাঁচাও বেটি পড়াও –

‘বেটি বাঁচাও বেটি পড়াও’ এই প্রকল্পটি শুরু করা হয়েছে, মেয়েরা যাতে পারিবারিক সম্পত্তির উত্তরাধিকার সুত্রে অর্জন করতে পারে । মেয়েদের উচ্চ শিক্ষার জন্য এই প্রকল্প খুব গুরুত্বপূর্ণ । এই প্রকল্পের সুবিধা পাওয়া যায় স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রক, মহিলা শিশু উন্নয়ন মন্ত্রক এবং মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে । যে সমস্ত স্থানে পুরুষদের থেকে মহিলা জনসংখ্যা কম সেই সমস্ত জায়গায় এই স্কিমের অধিক জোর দেওয়া হয়েছে ।

CBSE উড়ান প্রকল্প-

এই দেশের বহু কন্যা সন্তান উচ্চ শিক্ষিত হওয়ার আশায় থাকে । কিন্তু আর্থিক দুর্দশার জন্য সবাই সেই সুযোগ পায় না । এই দেশে অনেক প্রতিষ্ঠিত ইঞ্জিনিয়ারিং এবং কারিগরি শিক্ষার কলেজ আছে । সেখানে যাতে মেয়েরা ভর্তি হতে পারে সেই প্রচেষ্টা নিয়ে এই স্কিম চালু করা হয়েছে । ভর্তির পরিসংখ্যক বাড়ানোর জন্য সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের এই প্রকল্প । এই প্রকল্পের দায়িত্ব নিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন । আর্থিক ভাবে পিছিয়ে পড়া হাজার ছাত্রীকে প্রত্যেক বছর এই সুবিধা দেওয়া হবে । বাছাই করা ছাত্র ছাত্রী একটি ট্যাব দেওয়া হবে । যেসব মেধা সম্পন্ন ছাত্রীদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে ।

মেয়েদের শিক্ষায় কেন্দ্রীয় ইনসেনটিভ –

‘মেয়েদের শিক্ষায় কেন্দ্রীয় ইনসেনটিভ’ এই প্রকল্পটি দেশের অনগ্রসর শ্রেণীর মেয়েদের জন্য । যারা অষ্টম শ্রেণিতে পড়ছে সেইসব শিক্ষার্থীরা যাতে মাধ্যমিক শিক্ষা সম্পূর্ণ করতে পারে সেই উদ্দেশেই এই প্রকল্প চালু করা । এই প্রকল্প চালু করে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের স্কুল শিক্ষা এবং সাক্ষরতা বিভাগ । এই প্রকল্পের আওতায় যেসব মেয়ে থাকবে তারা ৩ হাজার টাকা ফিক্সড ডিপোজিট পায় । তারা মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পর এবং ১৮ বছর হওয়ার পর এই টাকা তুলতে পারে ।  

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now

x

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post