Pradhan Mantri Vaya Vandana Yojana: প্রতি মাসে আয়ের সুযোগ, আবেদন করুন প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনায়

Pradhan Mantri Vaya Vandana Yojana


কেন্দ্রের তরফ থেকে প্রবীণ নাগরিকদের জন্য একটি নতুন দুর্দান্ত প্রকল্প । সিনিয়ার সিটিজেনদের জন্য বিরাট সুখবর । প্রতি মাসের আয়ের একটি নিশ্চিত প্রকল্প শুরু করা হয়েছে কেন্দ্র সরকারের তরফে । এই প্রকল্পের নাম ‘প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনা’ । এই প্রকল্পে একজন প্রবীণ নাগরিক সর্বাধিক ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন ।

কারা এই প্রকল্পে বিনিয়োগের যোগ্যতা ?

এই প্রকল্পে বিনিয়োগ করার জন্য বিনিয়োগকারীর বয়স হতে হবে ৬০ বছরের বেশি । এছাড়া বিনিয়োগকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে । এই প্রকল্পে যোগ দেওয়ার জন্য সর্বাধিক বয়স কত হতে হবে সেটির কোন উল্লেখ করা নেই

কি কি সুযোগ পাওয়া যাবে?

‘প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনা’ প্রকল্পে বিনিয়োগ করতে হবে একবারেই । বিনিয়োগকারী এই প্রকল্পে কীভাবে টাকা রাখবে সেটি সে নিজেই ঠিক করতে পারবেন । বিনিয়োগকারী পারচেজ প্রাইজ অথবা পেনশন এই দুটির মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারবেন । মাসিক পেনশন করতে চাইলে তাদের ১৫ লক্ষ টাকায় বিনিয়োগ করতে হবে । বাৎসরিক, ষাণ্মাসিক, ত্রৈমাসিক বা মাসিক হারে পেনশন পাওয়া যেতে পারে । বিনিয়োগকারী এই টাকা NEFT বা আধার যুক্ত পেমেন্ট সিস্টেম পাবেন । বিনিয়োগকারী যেভাবে টাকা নিতে চাইবেন সেরকম ভাবেই কিস্তির টাকা পাবেন । 

এই প্রকল্পে বিনিয়োগের সুবিধা -

এই প্রকল্পে বিনিয়োগকারীরা ১০ বছরের জন্য ৭ – ৯ শতাংশ সুদ পাবেন । এছাড়া এই প্রকল্পে বিনিয়োগ কারার পরে বিনিয়োগকারী প্রত্যেক মাসে ১ হাজার টাকা করে পেনশন পাবেন । এই প্রকল্পে মাসে সর্বাধিক ১০ হাজার টাকা পেনশন পাওয়া যাবে । 

এই প্রকল্পের জন্য কীভাবে আবেদন করবেন?

বিনিয়োগকারী চাইলে এই প্রকল্পে বিনিয়োগ করতে পারে LIC –র নিজস্ব ওয়েবসাইট থেকে । আবেদনপত্রটি যথাযথ ভাবে পূরণ করে তার সাথে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট জমা করতে হবে । নিম্নলিখিত ডকুমেন্ট গুলি আবেদনের জন্য জম করতে হবে । যথা - আধার কার্ড,ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার, বয়স এবং বাসস্থানের প্রমাণপত্র, চাকরি থেকে অবসর নেওয়া প্রমাণপত্র ।

ম্যাচিউরিটির সুবিধা –

১০ বছর মেয়াদ পূরণ হলে তখন বিনিয়োগকারী আসল পুরো টাকায় ফেরত পাবে । লাস্ট পেনশন সহ সমস্ত টাকায় বিনিয়োগকারী ফেরত পেয়ে যাবেন । এছাড়া বিনিয়োগকারী চাইলেই এই প্রকল্প থেকে লোণ নিতে পারবে । 

পলিসি ফেরত –

বিনিয়োগকারীরা এই প্রকল্প নিতে পারবেন LIC –র মাধ্যমে । যদি কোন ব্যক্তি এই পলিসি করার পর সন্তুষ্ট না হন তাহলে তখন সেই ব্যক্তি সেটি ফেরত দিতে পারবেন । এই পলিসি করার ১৫ দিনের মধ্যে ফেরত দিতে পারবেন । অনলাইনে ফেরত দিতে হবে ৩০ দিনের মধ্যে । কিন্তু সেক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি সহ কিছু টাকা বাদ দেওয়া হবে । 

ডেথ বেনিফিট –

এই প্রকল্পের মেয়াদ থাকাকালীন যদি বিনিয়োগকারী মারা যায় তাহলে তখন সেক্ষেত্রে যাকে নমিনি করা থাকবে তাকে ওই টাকাটি দেওয়া হবে ।


আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now



 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post