MSSC Post Office : মহিলাদের জন্য কেন্দ্র সরকারের একটি সেরা প্রকল্প ! জানুন বিস্তারিত

MSSC Post Office


MSSC Post Office : সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর জন্য কেন্দ্র সরকারের তরফে বিভিন্ন প্রকল্প চালু করা হয়েছে । তার মধ্যে মহিলাদের জন্য অনেক প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে । সরকারের তরফ থেকে মহিলাদের নানান ভাবে সাহায্য করা হয় । এর আগেও আপনাদের সামনে বিভিন্ন প্রকল্প নিয়ে হাজির হয়েছি । আজও একটি প্রকল্পের তথ্য নিয়ে হাজির হলাম । এই প্রকল্পটি শুধুমাত্র মহিলাদের জন্য । এই প্রকল্প বিনিয়োগ করলে কত রিটার্ন পাবেন এবং কি কি সুবিধা পাবেন জেনে নেওয়া যাক । স্বল্প বিনিয়োগে ভালো রিটার্ন পাওয়ার জন্য আমাদের প্রতিবেদনে নজর রাখুন ।

ভারতবর্ষের মানুষ ভালো রিটার্নের আশায় অনেক জায়গায় বিনিয়োগ করে । কিন্তু সঠিক জায়গায় বিনিয়োগ না করলে ভালো রিটার্ন পাওয়া যায় না । মেয়েদের ভবিষ্যৎতের কথা ভেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বহু প্রকল্প চালু করেছেন । বিভিন্ন প্রকল্পের মধ্যে একটি দুর্দান্ত প্রকল্পের কথা আজ আলচনা করবো ।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (এমএসএসসি) –

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (এমএসএসসি) এই প্রকল্পটি কেন্দ্র সরকারের তরফে চালু করা হয়েছিল । এই প্রকল্পটি চলতি অর্থবর্ষের মহিলাদের জন্য ২ বছরের একটি প্রকল্প । ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (এমএসএসসি)’ প্রকল্পটি একটি স্বল্প সঞ্চয় প্রকল্প । এই প্রকল্পটি শুরু হয়েছে চলতি বছরে ১ এপ্রিল । কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) এর তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, এই প্রকল্পে খাটানো পুঁজি থেকে লগ্নিকারী যে সুদ পাবেন । এছাড়া তার উপর টিডিএস কাটা হবে । যখন সুদের টাকা আয় হিসাবে গন্য হবে, যখন প্রাপক তার অর্থ হাতে পাবে তখন তাকে প্রযোজ্য করের হার অনুয়ায়ী কর মেটাতে হবে । এই স্কিমে সর্বাধিক ২ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে । টাকাটি প্রতি ত্রৈমাসিকে জমা হবে। বার্ষিক সুদের হার .% এই স্বল্প সঞ্চয় প্রকল্পের ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন । এই স্কিমে লগ্নি করা যাবে ২০২৫ সাল পর্যন্ত ।

 

কারা , কোথায় এই অ্যাকাউন্ট খুলতে পারবে ?

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC)’ এই প্রকল্পে যেকোনো মহিলা এই অ্যাকাউন্ট খুলতে পারে । ১৮ বছরের কম বয়সের মেয়েদেরও এই অ্যাকাউন্ট খোলা যাবে । ১৮ বছরের কম বয়সে অ্যাকাউন্ট খুলতে হলে অভিভাবকরা তার অ্যাকাউন্ট খুলে দিতে হবে । অর্থাৎ সব মহিলারাই এই স্কিমের সুবিধা পাবে । শিশু এবং পুর্ণবয়স্ক মহিলারা এই অ্যাকাউন্ট খুলতে পারবে । এই অ্যাকাউন্ট খোলা যাবে ব্যাংক এবং পোস্ট অফিসে ।

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post