LPG Gas KYC Online : বাড়িতে বসেই বিনামূল্যে করে ফেলুন গ্যাসের কেওয়াইসি

LPG Gas KYC Online


প্রত্যেক বাড়িতেই এখন গ্যাস পরিষেবা আছে । বাড়িতে গ্যাস সিলিন্ডার নেই এরকম খুব কম পরিবারই আছে । এই গ্যাস সিলিন্ডার নিয়েই সাধারণ মানুষকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে । গ্যাসের KYC নিয়ে সারা দেশ জুড়ে সাড়া পরে গেছে । জানানো হয়েছে গ্যাসের KYC না করলে ভর্তুকির টাকা পাওয়া যাবে না । বর্তমান সময়ে যেসব সুবিধাভোগীরা LPG সিলিন্ডারের উজ্জ্বলা যোজনার আওতায় রয়েছে তারা ৩০০ টাকা করে ভর্তুকি পাচ্ছে । এখন বহু মানুষের অভিযোগ তারা বেশ কিছুদিন ধরে LPG সিলিন্ডারের ভর্তুকি পাচ্ছেন না । KYC  করার জন্য প্রচুর মানুষ LPG ব্যবহারকারী গ্যাসের ডিলারদের কাছে দিনের পর দিন লাইন দিয়ে দাঁড়িয়ে LPG যাচাইকরণ করছে ।  কিন্তু তাতেও কোন লাভ হচ্ছে না । চলতি বছরের ৩১ ডিসেম্বর KYC করার শেষ দিন । কিন্তু কীভাবে একসাথে এত মানুষের KYC শেষ করবে তা নিয়েও চিন্তায় রয়েছে ডিলাররা । তবে অনেকেই জানেন না এই KYC করা যাবে বাইতে বসেই অনলাইনের মাধ্যমে । কীভাবে অনলাইনে KYC করবেন, আজকের প্রতিবেদনে সেই সমস্ত তথ্য দেওয়া হল ।        

কোন অ্যাপের মাধ্যমে KYC করবেন?

বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে করুন গ্যাসের KYC । মোবাইল থেকেই গ্যাসের eKYC বা ReKYC করা যাবে । গ্রাহকদের মোবাইলে দুটি অ্যাপ ইনস্টল করতে হবে । একটি হল ইন্ডিয়ান অয়েলের অফিসিয়াল অ্যাপ এবং আর একটি হল স্ক্যানার সুবিধাপ্রদানকারী অ্যাপ । এছাড়া গ্রাহকের মোবাইলে এমআধার অ্যাপও থাকতে হবে ।    

অনলাইনের মাধ্যমে কীভাবে KYC করবেন?

গ্রাহকদের প্রথমে ইন্ডিয়ান অয়েল অ্যাপ ওপেন করে সেখানে একটি প্রোফাইল তৈরি করতে হবে । তারপর মেনু থেকে LPG সেকশন বেছে নিতে হবে । তারপর সেখানে ডোমেস্টিক এলপিজি কানেকশনটি বেছে নিন । বেছে নেওার পর দেখবেন LPG ড্যাশবোর্ড স্ক্রিনে ফুটে উঠবেতারপর ‘Aadhar KYC’ অপশনে ক্লিক করে অনুমতি দিতে চেকবক্সে একটি টিক দিতে 'ফেস স্ক্যান' অপশনে ক্লিক করুন

মোবাইলের মাধ্যমে KYC করার জন্য মোবাইলে থাকতে হবে RD সার্ভিসের ব্যবস্থা । গ্রাহকদের প্লে স্টোর থেকে 'আধার ফেস আরডি' অ্যাপটিকে ফোনে ইনস্টল করে নিতে হবে । 'আধার ফেস আরডি' অ্যাপটি প্রস্তুত করা হয়েছে UIDAI এর দ্বারা আধার ফেস ভেরিফিকেশনের জন্য । এই অ্যাপ্লিকেশনের নির্দেশ মত গ্রাহকের মুখ স্ক্যান করে তা সাবমিট করলেই আপনার গ্যাসের E-KYC সম্পন্ন হবে সেক্ষেত্রে আপনাকে কোন টাকা খরচ করতে হবে । বাড়িতে বসেই খুব সহজে আপনার এই KYC  সম্পূর্ণ হয়ে যাবে ।
 

 

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post