গরীব ছাত্র-ছাত্রীদের অনলাইন ক্লাসের জন্য গেজেট ও ইন্টারনেট কানেকশন দেওয়ার নির্দেশ দিলো হাইকোর্ট



HC directs government schools to provide gadgets, internet package to poor kids for online classes


 

HC directs government schools to provide gadgets, internet package to poor kids for online classes : অনলাইন ক্লাস কি অফলাইন ক্লাসের পরিপূরক হতে পারে ? এই বিতর্ক চলতেই থাকবে । তার মাঝেও বহু প্রতিকূলতা নিয়ে করোনা পরিস্থিতিতে শিক্ষার গতিকে বহাল রাখার একমাত্র উপায় এই অনলাইন ক্লাস । তাই সমস্যা ও প্রতিকূলতা সত্বেও অনলাইন ক্লাস থামেনি ।

এটা ঠিক যে একদম শিশুদের ক্ষেত্রে অনলাইন ক্লাস কার্যকরী নয় , কিন্তু উচু ক্লাসের ছাত্র ছাত্রীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার একমাত্র ভরসা এই অনলাইন ক্লাস । কিন্তু অনলাইন ক্লাসের ক্ষেত্রে সব থেকে বড় প্রতিকূলতা হল আর্থিক সমস্যা ।

 

তাই ইচ্ছা থাকলেও অনেকসময় গরীব ছাত্র-ছাত্রীদের এই অনলাইন ক্লাসের খরচ চালানোর সামর্থ থাকে না । এর  জন্য প্রয়োজন গেজেট এবং দ্রুত গতিসম্পন্ন ইন্টারনেট কানেকশন । কিন্তু গরীব ছাত্রছাত্রীদের কাছে যেখানে খাবার জোগাড় করাটাই চ্যালেঞ্জ সেখানে তারা এই অতিরিক্ত খরচ কিভাবে বহন করবে ?

 

আর এই সমস্যা সমাধানে এবার এগিয়ে এলো দিল্লি হাইকোর্ট । দিল্লি হাইকোর্ট আজ সরকারকে নির্দেশ দিলো সরকারী স্কুল যথা কেন্দ্রীয় বিদ্যালয়ের মত বিদ্যালয়গুলিতে যেন গরীব ছাত্রছাত্রীদের গেজেট , ইন্টারনেট কানেকশন সরবরাহ করা হয় ।

 

শুধু সরকারী স্কুল নয় বেসরকারি স্কুলগুলিকেও এই একই নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট । তবে বেসরকারি স্কুলগুলি গরীব ছাত্রছাত্রীদের এই পরিষেবা দেওয়ার পরিবর্তে সরকারের কাছে সাহায্যের দাবী রাখতে পারে বলে জানিয়েছে হাইকোর্ট ।



Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post