খবরের শিরোনামে থাকা সেই 'সাইকেল বালিকা' জ্যোতিকে কি সত্যিই ধর্ষণ করে খুন করা হয়েছে ?

cycle girl jyoti paswan has not been raped and murdered by ex-armyman


cycle girl jyoti paswan has not been raped and murdered by ex-armyman : লকডাউনের সময় যখন বাস , ট্রেন সমস্ত রকম যানবাহন বন্ধ হয়ে গেছিল তখন হঠাৎ খবরের শিরনামে উঠে আসে বিহারের বালিকা জ্যোতি পাসওয়ান । নিজের অসুস্থ বাবাকে দিল্লি থেকে প্রায় ১২০০ কিমি সাইক্লিং করে নিজের গ্রামে ফিরে আসেন । 

সেইসময় প্রায় প্রত্যেকটি খবরের শিরোনামে উঠে আসে এই বিস্ময় বালিকা । দেশের মানুষ প্রশংসায় ভরিয়ে দেয় এই বালিকাকে । এমনকি আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ভারত সরকারকে অনুরোধ করেন জ্যোতিকে যেন আন্তর্জাতিক সাইকেল প্রতিযোগিতার জন্য ট্রেনিং দেওয়া  হয় । 

এহেন জ্যোতিকে নিয়ে হঠাৎ সোশ্যাল মিডিয়ায় একটি খবর ছড়িয়ে পরেছে যেখানে দাবী করা হচ্ছে সেই জ্যোতিকে এক এক্স আর্মি ধর্ষণ করে খুন করেছে । আর একটি ভাইরাল মেসেজে দাবী করা হচ্ছে অর্জুন মিশ্রা নামে এক ব্যাক্তি এবং তাঁর কিছু ব্যাক্তি ধর্ষণ করে হত্যা করেছে । প্রমান হিসেবে কিছু ছবিও শেয়ার করা হচ্ছে । এই মেসেজ হিন্দি , ইংরাজি এবং বাংলা সবভাষাতেই ভীষণরকম শেয়ার হচ্ছে ।

এমনই একটি ভাইরাল মেসেজ আপনাদের সামনে হুবহু তুলে ধরা হল -

"#পুরোটা_পড়ার_অনুরোধ_রইল🙏🙏🙏

#এই_সেই_অসহায়_মেয়ে_জ্যোতি যে লকডাউনে নিজ বাবাকে 1500 কিলোমিটার সাইকেল চালিয়ে বিহারে নিজের গ্রামে পৌঁছিয়ে ছিলো,,
যার প্রশংসায় আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইবাঙ্কা ট্রাম্প টুইট করেছিলেন, এবং ভারত সরকারের খেল মন্ত্রালয়ের কাছে অনুরোধ করেছিলেন জ‍্যোতিকে যেন আন্তর্জাতিক স্তরের সাইকেল প্রতিযোগিতার জন‍্য প্রস্তুত করা হয়।
ইবাঙ্কা ভুলে গিয়েছিল এইটা ইন্ডিয়া এখানে গরীর নীচু জাতের বাবার মেয়ের বড় হওয়ার কোনো অধিকার নেই, এইভাবেই তাদের মরতে হয়,এই ভাবেই গনধর্ষন করে তাদের মারা হয়।
ঐ সময় কিন্তু সারা দেশ বাহবা দিয়েছিল জ্যোতিকে। গতকাল_উচ্চবর্ণের এক ধর্ষক অর্জুন মিশ্রা ও তার বন্ধুরা মিলে  ওকে গনধর্ষণ করে হত্যা করে তারপর ওকে মাঠে ছুঁড়ে ফেলে দেয়
সুশান্ত সিং এর আত্মহত‍্যায় অনেক শিক্ষিত বোনদের ভাইদের গলা ফাঁটাতে দেখেছি , এইবার দেখার বিষয় ছোট বোন জ‍্যোতির জন‍্যে তারা কি করে।"

প্রকৃত সত্য কি ? 

এই খবর সম্পূর্ণ মিথ্যা । জ্যোতি পাসওয়ান জীবিত এবং সম্পূর্ণ সুস্থ আছেন । তবে বিভিন্ন খবর বিশ্লেষণ করে আমরা জানতে পেরেছি একই নামে আর এক বালিকা মারা গেছে । জ্যোতি কুমারি বলে এক ১৩ বছরের বালিকা বিহারের দাড়ভাঙ্গাতে মারা গেছে । তবে তাঁকে ধর্ষণ করা হয়েছে বলে কোন প্রমান নেই । তাঁর মৃতদেহটি এক এক্স আর্মির বাড়ির কাছে পাওয়া গেছে । সেই আর্মি ম্যান এবং তাঁর স্ত্রীকে গ্রেফতার করা হয়েছে । 

 এই বালিকা বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে । হিন্দুস্থান টাইমস এই খবর প্রকাশ করেছে । এবং এই সম্পূর্ণ তথ্য আমরা পেয়েছি টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন থেকে । 

টাইমস অফ ইন্ডিয়ার তরফ থেকে সাইকেল বালিকা জ্যোতি পাসওয়ানের সাথে Whatsapp এ যোগাযোগ করা হয় । জ্যোতি এই পত্রিকাকে জানিয়েছে তিনি সম্পূর্ণ সুস্থ আছেন এবং সাথে একটি ছবিও পাঠিয়েছেন । আমাদের দর্শকদের উদ্দেশ্যে সেই ছবি নীচে শেয়ার করা হল ।  


Pic Credit - Times Of India


সবশেষে কিছু উপদেশ সোশ্যাল মিডিয়ায় যা দেখছেন সবকিছুই সত্য হয় । তাই যখনই কোন বিষয়ে সন্দেহ হবে আগে যাচাই করুন খবরটি সত্য কিনা ! তাঁরপরেই সেটিকে শেয়ার করুন । এইসকল ফেক পোস্ট উদ্দেশ্যপ্রণোদিতভাবে শেয়ার করা হয় । হয়ত আপনার একটি মিথ্যা খবরের শেয়ারে কোন মানুষের অথবা কোন গোষ্ঠীর অপূরণীয় ক্ষতি হয়ে যেতে পারে ! 

কোন খবর নিয়ে আপনাদের সন্দেহ তৈরি হলে তাঁর সত্যতা জানতে আমাদের মেল করতে পারেন । আমাদের মেল আইডি হল help.niosnews@gmail.com .

আপনার মতামত জানাতে নীচে কমেন্ট করুন

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post