ব্রেকিংঃ পরীক্ষা নেওয়ার বিরুদ্ধে মামলা করা হল সুপ্রীম কোর্টে ! জানুন বিস্তারিত

The petition has been filed in Supreme Court Against Final Year collge university Exams Decision


The petition has been filed in Supreme Court Against Final Year collge university Exams Decision : বর্তমানে ইউজি সি এবং রাজ্যের দ্বিমুখী নীতিতে ফেঁসে রয়েছে কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের ভবিষ্যৎ   ইউজিসি এবং রাজ্য কলেজ এবং বিশ্ব বিদ্যালয়ের পরীক্ষা হবে কি হবে না ! এইবিষয়ে সম্পূর্ণ বিপরীত অবস্থান নিয়েছে পশ্চিমবঙ্গের রাজ্যপাল ও এবিষয়ে হস্তক্ষেপ করেছেন কিন্তু কোন ফল হয়নি । মুখ্যমন্ত্রী শিক্ষাদপ্তরকে আদেশ দিয়েছেন পরীক্ষা না নেওয়ার । তিনি এবিষয়ে প্রধানমন্ত্রীকেও চিঠি দিয়েছেন । কিন্তু কিছুতেই কিছু লাভ হয় নি ।গত শনিবার এম.এইচ.আর.ডি মন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন পরীক্ষা বাধ্যতামুলক । আর তারপরেই ছাত্রদের পাশে এসে দাঁড়িয়েছে যুব সেনা নামে মহারাষ্ট্রের একটি যুবকদের সংগঠন । তারা গত শনিবার এবিষয়ে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেছেন ।
 

 
গত মার্চ মাস নাগাদ ইউজিসি জানিয়ে দেয় কলেজ এবং বিশ্ব বিদ্যালয় পরীক্ষা নেবে কিনা সেই সিদ্ধান্ত রাজ্য নিক সেইমত প্রত্যেক রাজ্য পদক্ষেপ নিতে শুরু করে পশ্চিমবঙ্গেও তাঁর ব্যতিক্রম হয়নি উপাচার্য এবং শিক্ষা সচিবদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেয় রাজ্যের কাছে সব থেকে আগে হল ছাত্র ছাত্রীদের স্বাস্থ্যের সুরক্ষা বর্তমান করোনা পরিস্থিতিতে কোনভাবেই পরীক্ষা নেওয়া সম্ভব নয়
 
 
কিন্তু জুলাই মাসের প্রথম সপ্তাহে ইউজিসি তাঁর পূর্বের গাইডলাইন পরিবর্তন করে সকল কলেজ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা বাধ্যতামূলক করে দেয় আর এরপরই শুরু হয় বিতর্ক রাজ্য জানিয়ে দেয় তাদের মূল্যায়ন প্রক্রিয়া প্রায় শেষের পথে পুনরায় পরীক্ষা নেওয়ার কোন সম্ভাবনায় নেই ; অন্যদিকে এর পাল্টা জানায় যারা পরীক্ষা নেবে না তাদের বিরুদ্ধে নেওয়া হতে পারে ব্যবস্থা
 
গত  শনিবার হিন্দুস্থান টাইমস নামক পত্রিকায় একটি সাক্ষাতকারে এম.এইচ.আর.ডি মন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন পরীক্ষা না নেওয়া হল ছাত্র ছাত্রীদের গায়ে কোভিড স্ট্যাম্প লেগে যাবে । যা কোন ছাত্রছাত্রীই চাইবে । এতে করে তাদের ভবিষ্যতেও সমস্যা হবে । তারা কাজের জন্য বিভিন্ন কোম্পানিতে গেলেও বঞ্চিত হবে । তাই পরীক্ষা অবশ্যই নেওয়া হবে ।
 
আর এরপরই গতকাল সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করা হল যুব সেনার পক্ষ থেকে । যুব সেনার পক্ষ থেকে জানানো হয়েছে ইউজিসির পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের পর থেকে সারা দেশজুড়ে তাদের কাছে চিঠি আসে । এবং তাঁর পরিপ্রেক্ষিতে তারা এম.এইচ.আর.ডি দপ্তরে চিঠি দিয়েছিলেন এই বর্তমান পরিস্থিতিতে কোনভাবেই যেন পরীক্ষার আয়োজন না করা হয় । কিন্তু কোনরকম উত্তর এম.এইচ.আর.ডি র পক্ষ থেকে দেওয়া হয় নি । এই কারনে যুব সেনার পক্ষ থেকে গত শনিবারই সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করা হয় ।
 
যুব সেনার পক্ষ থেকে বলা হয়েছে এই পিটিশন সারা দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের পক্ষ থেকে করা হয়েছে । মহারাষ্ট্রের মন্ত্রী আদিত্য ঠাকরের তত্বাবধানে এই পিটিশন দাখিল করা হয়েছে । আদিত্য ঠাকরে ইউজিসি টুইট করে এক হাত নিয়েছেন । তিনি টুইট করেছেন ইউজিসি এবং এমএইচআরডি র এই সিদ্ধান্ত সম্ভবত অন্য কোন বিশ্ব থেকে নেওয়া হয়েছে । তিনি আরও বলেছেন একটি পরীক্ষার দ্বারা কখনই ছাত্র ছাত্রীদের মূল্যায়ন সম্ভব নয় । এর আগে যে পরীক্ষাগুলো নেওয়া হয়েছে সেগুলির মুল্যায়নের মাধ্যমে ফাইনাল মূল্যায়ন করতে সমস্যা কিসের ।
 
মহারাষ্ট্রের এই মন্ত্রী ইউজিসিকে অনুরোধ করেছেন এই ধরনের ছোট্ট বিষয়ে যে বোকার মত সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা থেকে সরে আসুক ইউজিসি । এবং লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর , শিক্ষক , শিক্ষাকর্মীর স্বাস্থ্য ঝুঁকির মধ্যে ফেলে দিয়ে তাদের জীবন সংশয়ে ফেলা থেকে বিরত হোক ইউজিসি ।

 
এখন সবকিছুই নির্ভর করছে সুপ্রিম কোর্টের অর্ডারের উপর । এবিষয়ে সুপ্রিম কোর্টে কি সিদ্ধান্ত দেয় সেদিকেই তাকিয়ে রয়েছে দেশের লক্ষ কোটি ছাত্রছাত্রী ।


আপনি কি পরীক্ষা নেওয়ার পক্ষে ? না বিপক্ষে ? নীচে কমেন্ট করে জানান !




খবরটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ । খবরটি শেয়ার করুন বন্ধুদের সাথে ।




CLICK HERE TO DOWNLOAD BANGLA CALENDER 2020








রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



আমাদের তৈরি প্রচেষ্টা প্রকল্প APP টিতে আপনি প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সমস্ত তথ্য পাবেন । তবে এটি ব্যক্তিগত উদ্যোগে তৈরি । প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত তথ্য সরবরাহ করায় অ্যাপটির মূল উদ্দেশ্য । অ্যাপটিকে ডাউনলোড করতে নিচের নিচের বোতামে ক্লিক করুন -



  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 






3 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post