শিক্ষামন্ত্রী লজ্জা বোধ করছেন জানুন কেন ?


Edu minister Partha Chatterjee feeling ashamed


শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি আজ সাংবাদিক সম্মেলনে রাজ্যপালের ভূমিকার নিন্দা করেছেন । এবং রাজ্যপাল যেভাবে বিশ্ব  বিদ্যালয়ের উপাচার্যের সাথে ব্যবহার করছেন তাঁর জন্য তিনি লজ্জা বোধ করছেন  বলে জানিয়েছেন । শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন যেভাবে রাজ্যপাল তাঁর সচিবালয় থেকে উপাচার্যদের আক্রমন করেছেন তাতে রাজ্যপাল লজ্জা না পেলেও তিনি পাচ্ছেন ।


রাজ্যপাল অভিযোগ করেছেন রাজ্যের শিক্ষাব্যবস্থা ভেঙ্গে পরেছে । এবং একইসাথে তিনি অভিযোগ করেছিলেন রাজ্যের শিক্ষাব্যবস্থা রাজনৈতিক খাঁচায় বন্দী হয়ে পরেছে । এবং কলেজগুলিতে ভর্তি হওয়ার জন্য টাকা দিতে হয় বলেও অভিযোগ করেছেন । 



টাকা নেওয়ার অভিযোগ মুখ্যমন্ত্রী স্বয়ং উড়িয়ে দিয়েছেন । মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন রাজ্যপালের জানা নেই গত দুইবছর থেকে অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালু হয়েছে । তাই টাকা নেওয়ার অভিযোগ কোনভাবেই সঠিক নয় । অন্যদিকে শিক্ষামন্ত্রী রাজ্যপালের বাকি অভিযোগগুলিরও উত্তর দিতে গিয়ে বলেছেন ২০১১ যে যেখানে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ছিল মাত্র ১২ টি সেখানে বর্তমানে তাঁর সংখ্যা ৪২ টি । যাদবপুর বিশ্ববিদ্যালয় , কোলকাতা বিশ্ববিদ্যালয় সবসময় সারা দেশের মধ্যে ১০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পায় । 


এছাড়াও তিনি জানিয়েছেন উচ্চ শিক্ষা খাতে বরাদ্দের পরিমান ২০১১ সালের থেকে ৫০০ % বাড়ানো হয়েছে । ছাত্রছাত্রী ভর্তির সংখ্যা ১৩ লক্ষ থেকে বেড়ে ২০ লক্ষ ছাড়িয়েছে । এইবলে শিক্ষামন্ত্রী প্রশ্ন তুলেছেন এরপরেও কিভাবে রাজ্যপাল বলেন রাজ্যের শিক্ষাব্যবস্থা ভেঙ্গে পরেছে ?


কলেজ ও বিশ্ব বিদ্যালয়ের পরীক্ষা প্রসঙ্গেও আবারও শিক্ষামন্ত্রী মনে করিয়ে দিয়েছেন আমাদের কাছে সব থেকে আগে । অন্যদিকে আজ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সাংবাদিক সম্মলনে বলেছেন তিনি শিক্ষাদপ্তরকে পরীক্ষা না নেওয়ার নির্দেশ দিয়েছেন ।  তিনি প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠির কথা উল্লেখ করে বলেছেন ইউজি সি যে পূর্বের নির্দেশ সেই অনুসারে রাজের তরফে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেই সিদ্ধান্তকেই কার্যকরী করতে বলেছেন । 


শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জির ভিডিও বার্তা দেখুন

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post