বেসরকারি বিদ্যালয়ের স্কুল ফি বৃদ্ধি নিয়ে বড় পদক্ষেপ রাজ্যের

edu minister partha chatterjee again take step against increse school fee by private schools


wb govt send letter to cbse cisce against increse school fee by private schools : এর আগে বেশ কয়েকবার ভিডিও কনফারেন্স করে বেসরকারি স্কুলগুলির কাছে স্কুল ফি বৃদ্ধি না করার অনুরোধ করেছিলেন  শিক্ষামন্ত্রী । 

এই অবস্থায় স্কুল ফি বাড়ানোর ব্যাপারে রাজ্য সরকার CBSC , CISCE কে চিঠি পাঠাল রাজ্য সরকার । শিক্ষামন্ত্রী  প্রথমে বেসরকারি স্কুলগুলির কাছে অনুরোধ করলেও পরবর্তীকালে একরকম ধমকেই সুরেই শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী স্কুল ফি না বাড়ানোর কথা বলেন । কিন্ত তাতেও যে সমস্যা মেটেনি তা আজকের ঘটনায় স্পষ্ট ।  

রাজ্য সরকারের তরফে CBSC এবং CISCE বোর্ডকে চিঠি দেওয়া হল । যাতে তারা স্কুল ফি ব্রিদ্ধির বিষয়টি বিবেচনার সাথে দেখেন । করোনার কারণে দেশে লকডাউন জারি হওয়ার পর থেকেই মানুষের আয় কমেছে । কিন্তু  অভিযোগ এই কঠিন পরিস্থিতিতেও বেসরকারি স্কুলগুলি তাদের ফি বাড়িয়ে চলেছে । 

এছাড়াও অভিযোগ স্কুল বন্ধ রয়েছে কিন্ত তা সত্বেও কম্পিউটার ফি , উন্নয়ন ফি , পরিবহন ফি নেওয়া হচ্ছে ।  এবিষয়ে শিক্ষামন্ত্রী আগেই বেসরকারি স্কুলগুলির কাছে অনুরোধ করেছিলেন বেসরকারি স্কুলগুলি যেন শুধুমাত্র টিউশন ফি নেয় । অন্যান্য ফি এবছরে যেন না নেওয়া হয় । এবং এটাও অনুরোধ যেন কোনভাবেই স্কুল ফি না বাড়ানো হয় ।

বেসরকারি স্কুল ফি বৃদ্ধির বিষয়টি যে শুধুমাত্র রাজ্যের সমস্যা তা নয় । সারা দেশজুরে এইসমস্যা চলছে । দিল্লিতেও এই নিয়ে অভিভাবকদের আন্দোলনও চলছে । অন্যদিকে কলকাতার বিভিন্ন স্কুলের অভিভাবকরা পথে নেমে বিক্ষোভ প্রদর্শন করেছেন । অনেকক্ষেত্রেই বিক্ষোভ এতটাই চরমে পৌঁছেছে যে পুলিশ নামাতে হয়েছে । 

ত্রিপুরায় আজ সাংবাদিক সম্মেলন করে শিক্ষামন্ত্রী রতন লাল নাথ জানিয়েছেন রাজ্যে ৩০০ এর কাছাকাছি বেসরকারি স্কুল আছে । এই করোনা পরিস্থিতিতে যদি  কোন স্কুল যদি ফি বৃদ্ধি করে তাহলে তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্তা নেওয়া হবে ।

কিন্তু এত কিছুর পরেও দেখা গেছে কয়েকটি স্কুল ফি কমালেও বেশিরভাগ স্কুলের কোন পরিবর্তন হয়নি । কিছু স্কুল তো প্রকাশ্যেই বলেছে স্কুল ফি কম নিলে স্কুল বন্ধ করে দিতে হবে । এরফলে অভিভাবকদের মধ্যে দানা বেঁধেছে ক্ষোভের । 


আর সেই ক্ষোভ প্রশমনেই এবার রাজ্য সরকারের তরফ থেকে স্কুল ফি বৃদ্ধির বিষয়ে CBSE এবং CISCE বোর্ডকে গত সপ্তাহে চিঠি দেওয়া হয়েছে বলে জানা গেছে । যাতে CBSE এবং CISCE বোর্ড স্কুল ফি বৃদ্ধির বিষয়ে তাদের অনুমোদিত বিদ্যালয়গুলির বিরুদ্ধে কিছু ব্যবস্থা নেয় । 


এবিষয়ে আপনার মতামত জানাতে নীচে কমেন্ট করুন 

স্কুল ফি বৃদ্ধির বিষয়ে শিক্ষামন্ত্রী রতন লাল নাথ কি বললেন ভিডিওতে দেখুন 






Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post