স্কুল কতদিন বন্ধ থাকবে ? জানালেন শিক্ষামন্ত্রী ?

 

school will clsosed till july says edu minister partha chatterjee


school will clsosed till july says edu minister partha chatterjee : করোনা ভাইরাস আর লকডাউনের জেরে বিধ্বস্ত সমাজ ব্যবস্থার । একরকম সমাজের মূল কাঠামোই ভেঙ্গে গিয়েছে বলা যায় । এইবিসয়ে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে হয়েছে বলা যায় অর্থনীতি এবং শিক্ষা । অর্থনীতি ভেঙ্গে পরেছে অন্যদিকে শিক্ষাব্যবস্থা দিশেহারা কিভাবে এই অবস্থায় নিজেকে টিকিয়ে রাখবে ?

 

করোনা মোকাবিলা করতে গিয়ে মার্চের মধ্যভাগ থেকে স্কুল কলেজ বন্ধ । এই অবস্থায় কবে খুলবে স্কুল ? এই প্রশ্নটি এখন লাখ টাকার প্রশ্ন । যতদিন এগিয়েছে শুধুমাত্র বর্ধিত হয়েছে স্কুল বন্ধের তারিখ । লকডাউনের সাথে সাথে স্কুল বন্ধের মেয়াদও বর্ধিত হয়েছে । কিন্তু জুন মাসে লক ডাউন উঠলেও স্কুল খোলেনি । আগেই জানানো হয়েছে ৩০ শে জুন পর্যন্ত স্কুল বন্ধ থাকবে । কিন্তু জুন মাসের পরে কি স্কুল খুলবে ?

 

এই প্রশ্নের উত্তর সরাসরি না দিলেও মুখ্যমন্ত্রী একটি ইঙ্গিত দিয়েছিলেন হয়তো জুলাই য়েও খুলবে না স্কুল ! আর সেই ইঙ্গিতেই এবার শিক্ষামন্ত্রী সীলমোহর দিলেন । আজ শনিবার রাজ্যের বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য , শিক্ষাসচিব তথা উচ্চ শিক্ষার উচ্চ পদস্থ অফিসারদের নিয়ে দীর্ঘ মিটিং করেন শিক্ষামন্ত্রী । যার মূল বিষয়বস্তু করোনা পরিস্থিতিতে ছাত্র ছাত্রীদের স্বাস্থ্যকে সুরক্ষিত রেখে কিভাবে শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়া যাবে ?

 

শিক্ষামন্ত্রী মিটিং শেষে সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন মিটিং ইতিবাচক হয়েছে । সকলেই বিভিন্ন বিষয়ের উপর ঐক্যমত হয়েছেন । এবার শুধু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর অনুমোদন পেলেই সেব্যাপারে নোটিফিকেশন জারি করা হবে । সাংবাদিক সম্মেলনে তিনি জানান “আমাদের কাছে সব থেকে আগে হল ছাত্র ছাত্রীদের স্থাস্থ্য । সেই স্বাস্থ্যের কথা মাথায় রেখে আমরা সিদ্ধান্ত নিয়েছি আগামী জুলাই মাস পর্যন্ত স্কুল বন্ধ থাকবে ।”

এছাড়াও তিনি জানিয়েছেন উচ্চশিক্ষার যেসকল পরীক্ষা গুলো রয়েছে সেগুলি কিভাবে নেওয়া যায় সেবিসয়েও আলোচনা হয়েছে । তিনি জানিয়েছেন চেষ্টা করা হচ্ছে শারীরিকভাবে উপস্থিত না হয়েও কিভাবে পরীক্ষা নেওয়া সম্ভব সেবিষয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে ।


স্কুল কবে খোলা উচিত ? এবিষয়ে আপনার কি মত ?


শিক্ষামন্ত্রী কি বললেন ভিডিওতে দেখুন 


Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post