বেসরকারি স্কুলের ফি বৃদ্ধি ৮৩ % অভিভাবক রাজ্য সরকারকেই দায়ী করছেন !

increase in private school fees parents are blaming the state government


increase in private school fees parents are blaming the state government : করোনা আর লকডাউনের ধাক্কায় দিশেহারা মধ্যবিত্ত । যেখানে মানুষের খাবারে টান পরেছে সেই পরিস্থিতিতেও কিছু বেসরকারি স্কুল তাদের ফি বৃদ্ধি করে চলেছে । এই পরিস্থিতি যে শুধুমাত্র আমাদের রাজ্যে তা নয় । দিল্লী , হারিয়ানা , পাঞ্জাব , মহারাষ্ট্র , তেলেঙ্গানা , উত্তর প্রদেশ , মধ্য প্রদেশ প্রভৃতি সকল রাজ্যে একই অবস্থা ।

 

লোকাল সার্কেল নামক একটি সংস্থার পক্ষে অভিভাবকদের উপর একটি সার্ভে করে । সেই সার্ভেতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৩৮ মানুষ তাদের মতামত দেয়  ।এই সার্ভে অনুসারে ৮৩ % অভিভাবকেরা বেসরকারি স্কুলের স্কুল ফি বৃদ্ধির কারন হিসাবে রাজ্য সরকারকেই দায়ি করেছে । তাদের বক্তব্য রাজ্য সরকার বেসরকারি স্কুলগুলিকে সেভাবে নিয়ন্ত্রন করতে পারছে না বলেই এই অবস্থা তৈরি হয়েছে ।

 

অভিভাবকদের মূল বক্তব্য বর্তমানে করোনার কারনে মানুষের আয় কমেছে । কিছুক্ষেত্রে সম্পুর্ন বন্ধ । এই অবস্থানেও অমানবিকভাবে কিছু বেসরকারি স্কুল তাদের ফি বৃদ্ধি করে চলেছে ।অভিভাবকদের বক্তব্য যেহেতু বর্তমানে স্কুল বন্ধ শুধুমাত্র অনলাইনে ক্লাস হচ্ছে তাই তাঁরা মাসিক বেতন দিতে রাজি আছে , কিন্তু বিদ্যালয়ের অন্যান্য কোন ফি দিতে রাজি নয় । বিষয়টি সঠিকও এখনতো স্কুল বন্ধ তাহলে কেন নেওয়া হবে ইলেকট্রিক ফি ? কেন নেওয়া হবে স্কুলের গাড়ি ভাড়া ? ইত্যাদি প্রশ্ন অভিভাবকরা তুলেছেন ।তাই তাঁরা স্কুল মাসিক বেতন দিতে রাজি আছে । অন্যান্য ফি নয় !

 

কিছু কিছু স্কুল তো আরও একধাপ এগিয়ে শুধু অন্যান্য ফি চাইছে না । তাঁরা এই করোনা পরিস্থিতিতেও ফি বৃদ্ধি করেছে । এমনই একটি উদাহরন হল দমদমের সেন্ট মেরি অরফ্যানেজ অ্যান্ড ডে স্কুল । অভিভাবকদের অভিযোগ এই স্কুলে ১০ % ফি বৃদ্ধি করা হয়েছে । ফলে অভিভাবকরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখান । প্রিন্সিপ্যালকে ঘেরাও করেন । পরে পুলিস এসে পরিস্থিতি স্বাভাবিক করে । স্কুল কতৃপক্ষ আলোচনায় বসার জন্য রাজি হয়েছে ।

 

বিক্ষোভের ঘটনা শুধু কলকাতায় নয় দেশের বিভিন্ন প্রান্তে এই বিক্ষোভ চলছে । জানা যাচ্ছে দিল্লিতেও রাইট টু রিকল পার্টীর দ্বারা ঘরে থেকেই আজ ২২ দিন ধরে বিক্ষোভ করে চলেছেন । এখন দেখার বিষয় এতকিছুর পরও বেসরকারি স্কুল কতৃপক্ষ অভিভাবকদের দাবিকে মান্যতা দেয় কিনা ? রাজ্য সরকার কিংবা কেন্দ্র সরকার এবিষয়ে কঠোর পদক্ষেপ নেয় কিনা ?



স্কুল ফি বৃদ্ধির জন্য দায়ী কে ?  আপনার মতামত কমেন্টে জানান ?

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post