সংরক্ষণ কখনই মৌলিক অধিকার নয় জানালো সুপ্রীম কোর্ট

reservation is not fundamental right sc on pleas


reservation is not fundamental right sc on pleas : আজ বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট একটি মামলার শুনানিতে রায় দিল সংরক্ষণ কখনই মৌলিক অধিকার নয় ।  তামিলনাড়ুর মেডিক্যাল কলেজগুলিতে ওবিসি সংরক্ষণের দাবিতে সুপ্রীম কোর্টে একটি মামলা করা হয় । সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় সংরক্ষন কখনই মৌলিক অধিকার নয় । 

বিচারক এল নাগেশ্বর রাও , কৃষ্ণ মুরারি এবং এস রবীন্দ্র ভাট এর বেঞ্চ জানিয়েছেন সংরক্ষণকে কেউই মৌলিক অধিকার হিসাবে দাবী করতে পারে না । তাই সংরক্ষনের সুবিধা না দেওয়াটা কখনই মৌলিক অধিকার ভঙ্গ করা  নয় ।

এই মামলার শুনানিতে বিচারক রাও জানিয়েছেন সংরক্ষনের অধিকার কখনই মৌলিক অধিকার নয় , এটা বর্তমানে আইনি অধিকার । 

তামিলনাড়ুর আইন অনুসারে কেন্দ্র মেডিক্যাল কলেজে গ্রাজুয়েট , পোস্ট গ্রাজুয়েট এবং ডেন্টাল কোর্সের ক্ষেত্রে ওবিসি ক্যান্ডিডেটদের জন্য ৫০ % সিট সংরক্ষণ করেনি ।   বিভিন্ন রাজনৈতিক দল কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে  সুপ্রীম কোর্টে একটি মামলা করে । তিন বিচারপতির বেঞ্চ মামলাকারীদের উকিলকে জানায় এই বিষয়টি তাঁরা মাদ্রাজ হাইকোর্টে উপস্থাপন করতে । এবিষয়ে রাজনৈতিক দলগুলির সম্পুর্ন স্বাধীনতা রয়েছে । 

এবিষয়ে উল্লেখ্য গত ফেব্রুয়ারিতে সুপ্রীম কোর্ট এই বছরই ফেব্রুয়ারিতে একটি রায় দিয়েছে যেখানে বলা হয়েছে চাকরি ক্ষেত্রে সংরক্ষন কোন মৌলিক অধিকার নয় । এবং এবিষয়ে কোন রাজ্যের কোন হাইকোর্ট রাজ্যকে চাকরি ক্ষেত্রে সংরক্ষনের জন্য আদেশ দিতে পারেন না । 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post