ভয়ঙ্কর তথ্য ! এই প্রাণীটি থেকে সাবধান ? করোনা ছড়াচ্ছে এই প্রাণীটি 
MINK Spread coronavirus research says




করোনা" যে নামটি এখন সবার কাছে পরিচিত একটি নাম। যার জন্য গোটা বিশ্ব এখন ঘর বন্দী। যার জন্য হয়তো  গরিবের মুখে দুবেলা-দুমুঠো খাবার জুটছে না। করোনা অর্থাৎ covid 19 যা গোটা বিশ্বে এখন মহামারি আকার ধারণ করেছে। এই করোনা নিয়ে এক নতুন খবর সামনে এলো।
নেদারল্যান্ড সরকার জানিয়েছে মানুষের মধ্যে করোনা ভাইরাস ছড়াচ্ছে মিংক।  মিংক হলো এক ধরনের স্তন্যপায়ী প্রাণী। এই মিংক অনেকটা বেজির মত দেখতে। মিঙ্ক জমির পাশাপাশি জলেও থাকে।
করোনা ভাইরাস মানুষের শরীরে ছড়ায় ছেম্মিন থেকে মানুষের শরীরে ছড়াচ্ছে মিংক। তাই ১০ হাজার মিংক মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডাচ সরকার ফুড অথরিটির দাবি দেশের ১২০ টি বড় খামারে ১০ টি মধ্যে  করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছে। তাই  নেদারল্যান্ড এর সরকার জানিয়েছে সমস্ত সংক্রমিত খামারে  মিংক গুলিকেমেরে ফেলা হবে । 
ব্যোমকেশ বক্সী তে দেখা গেছে সত্যকামের দোকানে  মিংক এর অফার ফিরিয়ে দিয়েছিলেন সত্যবতী । করোনা আবহের আবার সেই মিংকই ফের বিপদের মুখে। মিংক হত্যা ও তার চামড়া থেকে কোট তৈরির তীব্র বিরোধিতা করেছিলেন ব্যোমকেশ বক্সীর সহধর্মিনী সত্যবতী। নেদারল্যান্ড সরকারের দাবি মিংক থেকে করোনা ভাইরাস ছড়াচ্ছে, তাই ১০ হাজার মিংক মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ডাচ অথরিটি বলেছেন দেশের ১২০টি বড় খামারের মধ্যে ১০ টিতে করোনা সংক্রমণ ঘটেছে। তাই সমস্ত সংক্রমিত খামারের মিংক গুলিকে মেরে ফেলা হবে বলে ঠিক করা হয়েছে।
উভচর এই প্রাণীটির মূল্যবান পশমের জন্য  চাষ নেদারল্যান্ডসে। গত মাসের ২৭ তারিখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানান ডাচ কৃষকরা করোনা থেকে আক্রান্ত হচ্ছে বলে আশঙ্কা।
সম্ভবত এর আগে চীনে ছাড়া অন্য কোন দেশে কোন প্রাণী দেহে করোনা ভাইরাস পাওয়া যায়নি । এটাই প্রাণী দেহ থেকে মানুষের দেহে সংক্রমনের প্রথম উদাহরণ চীনের বাইরে ।  অন্তত দুটি ক্ষেত্রে বেজি  প্রজাতি প্রাণীটি থেকে মানবদেহে কোন ভাইরাসের সংক্রমণ ঘটেছে বলে নেদারল্যান্ড সরকারের দাবি। এইন্ড হোভেন এর দুটি এলাকায় মিংকদের দেহে প্রথম করোনা সংক্রমণের খবর আসে। এরপরই শুরু হল মিংক নিধনের ভাবনা। শেষমেষ ১০ হাজার মিংক মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হলো।
একদিন সত্যবতী যে মিংক কে বাঁচানোর জন্য এত কিছু করেছিলেন আজ সেই মিংককের মৃত্যুর আদেশ দেওয়া হলো। করোনা ভাইরাস মানুষ সহ আজ অন্যান্য প্রাণীদের প্রাণ কেড়ে নিচ্ছে। এই মহামারী জন্য একের পর একজনকে মৃত্যুর মুখে দাঁড়াতে হচ্ছে।
চীন , ডেনমার্ক ও পোল্যান্ড এ সবচেয়ে বেশি মিংক চাষ করা হয়। এবং পশম উৎপাদন করা হয়। তারপরে ই  নেদারল্যান্ড ।১৪০টি ফার্ম থেকে প্রতিবছর ১৪৬টি মিলিয়ন ডলার মূল্যের ফার রপ্তানি করা হয়। কয়েক বছর আগেই ডাচ সরকার জানিয়েছিলেন 2024 সালের মধ্যে দেশের সমস্ত মিংক খামার বন্ধ হবে। কিন্তু করণা ভাইরাসের কারণে কোন ভাইরাসের কারণে তা হয়তো আরো দ্রুত ঘটবে।মিংক থেকে মানুষের শরীরে করোনা ছড়ানো নিয়ে গবেষণা চলছে। তার ফলাফলে পরিপেক্ষিতে দেশটির সব মিংককে এন্টি বডি পরীক্ষা বাধ্যতামূলক করা হচ্ছে। সংক্রমিত দুটি ফার্মে যে covid 19 ভাইরাস পাওয়া গেছে সেগুলি অনেকটাই একই ধরনের।

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post