শিক্ষামন্ত্রীর কথামত বেআইনিভাবে টিউশন পড়ানো শিক্ষকদের বাড়িতে পরল রেইড 

raids were carried out at the homes of teachers who were illegally doing private tution


raids were carried out at the homes of teachers who were illegally doing private tution : ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ আগেই জানিয়েছিলেন স্কুল শিক্ষকদের টিউশন পড়ানো আইনত অপরাধ । এবিষয়ে তিনি ১৯৯৬ সাল থেকে জারি হওয়া সরকারী নির্দেশিকার কথা তুলে ধরেন । স্কুল শিক্ষকদের টিউশন যে বেআইনি সেটা প্রমান করার জন্য তিনি ত্রিপুরা হাইকোর্টের অর্ডারের কথাও উল্লেখ করেন ।

 

এই মর্মে তিনি শিক্ষকদের হুঁশিয়ারি দেন যেসকল স্কুলশিক্ষক বেআইনিভাবে টিউশন পড়াচ্ছেন সোমবার থেকে তাদের বাড়িতে হবে রেইড । তখন বিষয়টিকে অনেকেই হাল্কাভাবে নিয়েছিলেন । অনেকেই বলেছিলেন এর আগেও এরকম ঘোষণা অনেক হয়েছে । কিন্তু কাজের কাজ কিছু হয়নি । কিন্তু শিক্ষামন্ত্রী যে শুধু হুঁশিয়ারি দিতেই জানেন না , কাজেও তা করে দেখান তার প্রমান সোমবার শেষ হতে না হতেই দিলেন ।

 

সোমবার শিক্ষামন্ত্রী রতল লাল নাথ সাংবাদিক সম্মেলনে জানান গত রবিবার ১১ জন শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ আসে যে তাঁরা আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে টিউশন করে চলেছেন । অভিযোগ পাওয়া যেমন , তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও তেমন ! সোমবারের মধ্যে ৬ জন অফিসারকে তিনটি দলে ভাগ করে সেই ১১ জন শিক্ষকের বাড়িতে রেইড করেন ।

 

জানা গেছে সেই ১১ জনের মধ্যে একজনের ঠিকানা খুজে পাওয়া যায় নি । তবে তাকে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন তিনি টিউশন করেন না । তাকে নির্দিস্ট অফিসে দেখা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে । অন্যদিকে আর একজন শিক্ষক জানিয়েছেন তিনি টিউশন পড়ান না , তবে তার সন্তান NIT স্টুডেন্ট পড়ান । এক্ষেত্রে শিক্ষামন্ত্রী জানিয়েছেন তার সন্তান যেহেতু পড়াচ্ছেন সেক্ষেত্রে কিছু করার নেই । শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন এবিষয়ে আগামীকাল আরও বিস্তারিত রিপোর্ট তুলে ধরা হবে ।

 

অসম সরকার তার কথামত কাজ করেছে । এবার দেখার বিষয় পশ্চিমবঙ্গ সরকার এবিষয়ে কবে এভাবে সক্রিয় হবে । যদিও সরকারীভাবে অনেকবার জানানো হয়েছে স্কুল শিক্ষকদের টিউশন পড়ানো যাবে না । কিন্তু তা সত্বেও সরকারী আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে অনেক শিক্ষকই টিউশন পড়িয়ে যাচ্ছেন বলে অভিযোগ । শুধু অভিযোগই নয় ওয়েস্ট বেঙ্গল প্রাইভেট টিউটরস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নামক একটি বেসরকারি সংগঠনের ক্যামেরাই বারবার সেই চিত্র তুলে ধরা হয়েছে । কিন্তু তারপরও বন্ধ হয়নি বেআইনিভাবে টিউশন পড়ানো ।   


শিক্ষকদের কি প্রাইভেট টিউশন  পড়ানো উচিত ? আপনার কি মত ? নিচে কমেন্টে জানান



দেখুন শিক্ষকদের বাড়িতে রেইড নিয়ে কি বললেন শিক্ষামন্ত্রী



1 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post