উচ্চমাধ্যমিকে বাতিল পরীক্ষাগুলির মূল্যায়ন কিভাবে হবে ? কবে প্রকাশিত হবে ফলাফল ?
how to evaluate wb hs cancelled exam paper


how to evaluate wb hs cancelled exam paper : শিক্ষামন্ত্রী ইতিমধ্যেই জানিয়েছেন বাকি থাকা তিনটি উচ্চ মাধ্যমিক পরীক্ষা যেটি আগামী ২ জুলাই , ৬ ই জুলাই এবং ৮ ই জুলাই পরীক্ষা হওয়ার কথা ছিল সেটি বাতিল করা হল  । কিন্তু এরপরের প্রশ্ন ছিল তাহলে এই বাতিল হওয়া পরীক্ষাইয় নম্বর কিভাবে দেওয়া হবে ? 


শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন এবিষয়ে খুব শিঘ্রই উচ্চ শিক্ষা পর্ষদ নোটিফিকেশন জারি করবে । স্বাভাবিকভাবেই শিক্ষার্থীদের মনে প্রশ্ন ছিল কিভাবে বাতিল উচ্চ মাধ্যমিক পরীক্ষার নম্বর দেওয়া হবে ? কিন্তু শিক্ষার্থীদের এই প্রশ্নের উত্তরের জন্য বেশি অপেক্ষা করতে হল না । আজ শুক্রবারই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এর পক্ষ থেকে এইবিষয়ে নোটিশ জারি করা হল ।

আজ শুক্রবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে যে নোটিশ জারি করা হয়েছে সেখানে বলা হয়েছে ২৬ শে জুন পরীক্ষা নেওয়া সংক্রান্ত  সুপ্রিম কোর্টের রায় বিবেচনা করে উচ্চমাধ্যমিক শিক্ষাসংসদ চারটি সিদ্ধান্ত নিচ্ছে । যথা -

১. ২ রা জুলাই , ৬ ই জুলাই এবং ৮ ই জুলাই বাকি থাকা উচ্চমাধ্যমিকের যে পরীক্ষা নেওয়া কথা ছিল তা বাতিল করা হল ।

২. এক্ষেত্রে বাতিল পরীক্ষাগুলির মূল্যায়ন করা হবে কোন একজন শিক্ষার্থী যেসকল পরীক্ষাগুলো হয়ে গেছে সেই পরীক্ষায় যে বিষয়টিতে সর্বোচ্চ নম্বর পেয়েছে সেই নম্বরটিকেই বাতিল পরীক্ষার লিখিত নম্বর হিসেবে ধরা হবে । এক্ষেত্রে শতকরা হিসাবেও ঐ বিষয়ে নম্বর দেওয়া হতে পারে ।

৩. উপরোক্ত মূল্যায়নের প্রক্রিয়াটি যত দ্রুত সম্ভব শেষ করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা  সংসদ । এবং তারা চেষ্টা করছে আগামী জুলাই মাসের মধ্যেই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করার । এবিষয়ে বলে রাখা ভালো শিক্ষামন্ত্রীও জানিয়ে ছিলেন ৩১ শে জুলাই এর মধ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে । 

৪. উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে এটাও জানানো হয়েছে যদি উপরক্ত মূল্যায়ন প্রক্রিয়ায় কোন ছাত্র ছাত্রী সন্তুষ্ট না হয় তাহলে তার কাছে পুনরায় পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে । 

৫. ইচ্ছুক ছাত্রছাত্রীদের জন্য পরীক্ষা কবে নেওয়া হবে এইবিষয়ে শিক্ষা সংসদ জানিয়েছে পরিস্থিতি স্বাভাবিক এই পরীক্ষা নেওয়া হতে পারে । তখন যারা ইচ্ছুক ছাত্র ছাত্রী তারা পুনরায় বাতিল পরীক্ষাগুলিতে বসতে পারে । তবে এটা শিক্ষার্থীদের পুরোপুরি ইচ্ছাধীন । পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা সংক্রান্ত নির্দেশিকা জারি করবে উচ্চ শিক্ষা সংসদ । 





উচ্চ মাধ্যমিক শিক্ষা  সংসদ দ্বারা প্রকাশিত নোটিশটি ডাউনলোড করে নিন -




   CLICK HERE - DOWNLOAD


Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post