বিরাট খবর পশ্চিমবঙ্গে উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হল শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় 

 

remaining wb higher secondary exam cancelled


 

গত বৃহস্পতিবার CBSE বোর্ড তাদের বাকি থাকা পরীক্ষাগুলি বাতিল ঘোষণা করেছে । আর তাঁর পরপরই ICSE বোর্ডও সুপ্রিম কোর্টকে জানায় করোনা পরিস্থিতির কারণে তারাও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করছে  ।

করোনা পরিস্থিতির জেরে বন্ধ রয়েছে স্কুল কলেজ । কিন্তু তাঁর মাঝেই CBSE এবং ICSE বোর্ড তাদের পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করে । এর বিরুদ্ধে ছাত্রছাত্রীরা সুপ্রিম কোর্টে পরীক্ষা নেওয়ার বিরুদ্ধে একটি পিটিশন দাখিল করে ।গত বৃহস্পতিবার তাঁর শুনানিতে  CBSE বোর্ড সুপ্রিম কোর্টকে জানায় তাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছিল সেটি বাতিল করা হচ্ছে । যখন পরিস্থিতি স্বাভাবিক হবে তখন পরীক্ষা নেওয়া হবে ।  করোনা পরিস্থিতিকে সামনে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে ।

এই ঘোষণার পরপরই ICSE বোর্ডও জানিয়ে দেয় তারাও CBSE বোর্ডের নেওয়া সিদ্ধান্তের সাথে একমত । এবং তারাও তাদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করছে ।

আর আজ শুক্রবার CBSE জানিয়ে দিল জুলাইয়ের মাঝামাঝি ফল প্রকাশ হবে । এবং একইসাথে সুপ্রিম কোর্ট CBSE বোর্ডের দ্বারা জমা দেওয়া মুল্যায়ন পদ্ধতিকে মান্যতা দিয়েছে । 

CBSE স্পষ্ট জানিয়েছে কিভাবে মূল্যায়ন করা হবে । যেসকল ছাত্র ৩ টি বা তাঁর বেশি পরীক্ষায় বসেছিল তাদের ক্ষেত্রে সব থেকে বেশি নম্বর পাওয়া বিসয়গুলিকে গড় করে বাকি থাকা পরীক্ষাগুলির মার্ক্স দেওয়া হবে। 

অন্যদিকে যেসকল ছাত্র ছাত্রী দুটি বা তিনটি পরীক্ষা দিয়েছিল তাদের ক্ষেত্রে সব থেকে বেশি নম্বর পাওয়া দুটি বিষয়ের গড় করে বাকি থাকা পরীক্ষাগুলির মূল্যায়ন করা হবে । 



এবং যেসকল ছাত্র ছাত্রী শুধুমাত্র একটি পরীক্ষা দিতে পেরেছিল সেসকল ক্ষেত্রে তাদের আভ্যন্তরীণ পরীক্ষা এবং আসাইমেন্টের নম্বরের ভিত্তিতে বাকি থাকা পরীক্ষাগুলি নম্বর প্রদান করা হবে । 

তবে CBSE এটাও জানিয়েছে পরিস্থিতি স্বাভাবিক হলে কোন ছাত্র ছাত্রী যদি  পরীক্ষা দিতে ইচ্ছুক হয় তাদের পরীক্ষা নেওয়া হবে । সুপ্রিম কোর্ট জানিয়েছে CBSE পরে এইবিসয়ে নোটিফিকেশন জারি করলে ছাত্রছাত্রীরা বেছে নেবে তারা পরীক্ষায় বসতে চায় না কি চায় না ? এটা সম্পূর্ণ ছাত্র ছাত্রীদের ইচ্ছাধীন হবে । 

বিভিন্ন বোর্ড যখন পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত  নেওয়ার পর থেকেই পশ্চিমবঙ্গেও উচ্চমাধ্যমিক পরীক্ষা স্তগিত করা নিয়ে দাবী আরও জোরদার হতে থাকে । গুঞ্জন এটাই ছিল যে পশ্চিমবঙ্গেও পরীক্ষা বাতিল ঘোষণা করা এখন শুধু সময়ের অপেক্ষা ।



 

প্রসঙ্গত উল্লেখ্য পশ্চিমবঙ্গেও উচ্চ মাধ্যমিকের তিনটি পরীক্ষা এখনও বাকি রয়েছে । যেগুলি আগামী ২ রা জুলাই , ৬ ই জুলাই এবং ৮ জুলাই নেওয়া কথা ছিল । তাই পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক ছাত্রছাত্রীরা যথেষ্ট উৎকণ্ঠায় ছিল ! CBSE এবং ICSE বোর্ডের পরীক্ষা বাতিল করার পর এই উৎকণ্ঠা আরও বেড়ে যায় । সকলের চোখ ছিল পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক শিক্ষাপর্ষদ এই পরীক্ষা বাতিল করে কিনা ! নাকি নিজের সিদ্ধান্তে অটল থেকে উক্ত তারিখেই পরীক্ষার আয়োজন করে ! 


অবশেষে সেই আলোচনার যবনিকা পাত ঘটালেন স্বয়ং মুখ্যমন্ত্রী । সাংবাদিক সম্মেলনে ওনাকে জিজ্ঞেস করা হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে কি ভাবছেন । এর উত্তরে মুখ্যমন্ত্রী জানিয়েছেন সেটা শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি জানাবেন । 

তিনি আরও জানান এবিষয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত মেনেই করা হবে । কলেজ বিশ্ববিদ্যালয়ের যারা কতৃপক্ষ তারা সকলে মিলে সিদ্ধান্ত নেওয়া হবে। এবং আগামী তিন চারদিনের মধ্যে পরীক্ষা হলে কিভাবে হবে । অথবা আদৌ হবে কিনা সেটা জানিয়ে দেওয়া হবে । 

অন্যদিকে পার্থ চ্যাটার্জি জানিয়েছেন উচ্চ শিক্ষা পর্ষদের সুপারিশ আমাদের কাছে পাঠিয়েছেন । আমরা সেইদিকে নজর রেখেই সুপ্রিম কোর্টের মতামত অনুযায়ী ২ জুলাই  , ৬ ই জুলাই এবং ৮ ই জুলাই পরীক্ষা বাতিল করলো । 

তাহলে কিভাবে মূল্যায়ন হবে ? সেইবিষয়ে উচ্চ শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করবেন । তবে এই নম্বরে   যদি কেউ অসন্তুষ্ট হয়ে সে পরিস্থিতি বদলালে পরীক্ষা দিতে পারবে বলে জানিয়েছেন । তবে কিভাবে তাদের পরীক্ষা নেওয়া হবে সেইবিষয়ে উচ্চ শিক্ষা পরবর্তীকালে নির্দেশিকা জারি করবে । 

যদি কেউ পাওয়া ফলাফলে সন্তুষ্ট না হয় তাহলে লিখিত ভাবে জানাতে হবে । আর সেইবিষয়ে উচ্চ শিক্ষা পর্ষদ পুরো নির্দেশিকা ঠিক করবে সেই সময়ে । 

ছাত্র ছাত্রীদের সুরক্ষা আমার কাছে আগে । হাজার হাজার ফোন আমাদের কাছে আসছে । আশা করি এবিষয়ে তারা চিন্তামুক্ত হবেন ।


আর একটি বিষয় শিক্ষামন্ত্রী বলেছেন বেসরকারি কেন্দ্রীয় বিদ্যালয়গুলি বেতন ছাড়াও অনেক বিষয়ে বেতন নিচ্ছে সেবিসয়ে শিক্ষা দপ্তর এবিষয়ে অনুরোধ করা হয়েছিল । শিক্ষাদপ্তর মানব সম্পদের কাছে অনুরোধ  করছি পদক্ষেপ নেয় । তাদের চুপ করে বসে থাকলে চলবে না ।  



উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল প্রসঙ্গে শিক্ষামন্ত্রীর বার্তা

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post