একটু খেলো একটু পড়ো প্রকল্প চালু হচ্ছে । জানুন বিস্তারিত


ektu khelo ektu poro scheme announce by tripura education minister

 

ektu khelo ektu poro scheme announce by tripura education ministerকরোনা ভাইরাস এবং লকডাউনের কারনে মার্চ মাস থেকে বন্ধ  রয়েছে স্কুল । কিন্তু এরকারণে ছাত্র ছাত্রীদের পড়াশোনা যাতে বিঘ্নিত না হয় সেকারনে কেন্দ্র সরকারের সাথে সাথে বিভিন্ন রাজ্য সরকারও পদক্ষেপ নিচ্ছেন ।  

প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ছাত্র ছাত্রীদের জন্য শুরু হচ্ছে “একটু খেলো একটু পড়ো” প্রকল্প ।

করোনা পরিস্থিতিতে ছাত্র ছাত্রীদের পড়াশোনাকে এগিয়ে নিয়ে যেতে এই স্কিমটি চালু করা হল । এমনিতেই বিভিন্ন রাজ্যে অনলাইন ক্লাস চালু হয়েছে । কিন্তু দেখা যাচ্ছে একটা বড় অংশের কাছে ইন্টারনেট পরিষেবা নেই বা স্মার্ট ফোন নেই । সেইসকল ক্ষেত্রে ছাত্র ছাত্রীদের পড়াশোনাকে এই লকডাউন পরিস্থিতিতে এগিয়ে নিয়ে যেতে “ একটু খেলো একটু পড়ো ” প্রকল্পের সূচনা করা হচ্ছে ।

এই প্রকল্পের কতকগুলি উদ্দেশ্য রয়েছে –

প্রথমত , ছাত্র ছাত্রীদের সাথে শিক্ষকের দীর্ঘদিন কোন কমিউনিকেশন নেই । সেই অভাব পূরণ করবে এই প্রকল্প ।

দ্বিতিয়ত , ছাত্র ছাত্রীদের পড়াশোনা সংক্রান্ত বিষয়ে ব্যস্ত রাখা ।

তৃতীয়ত , মোবাইলকে সব ক্ষেত্রে খারাপ কাজে লাগে না । ভালো কাজেও একে ব্যবহার করা যায় । এই প্রকল্পের সেটি অন্যতম উদ্দেশ্য ।

চতুর্থত , এটি একটি মজাদার শিক্ষন পদ্ধতি ।

 

আগামী ২৫ শে জুন থেকে একটু খেলো একটু পড়ো প্রকল্পের সুচনা হচ্ছে । এই প্রকল্পের মাধ্যমে প্রতিদিন সকাল ৮ টা থেকে সকাল ৮.৩০ এর মধ্যে এসএমএস এর মাধ্যমে হোমওয়ার্ক চলে যাবে । এবং সেখানে বাংলা থেকে অঙ্ক বিভিন্ন বিষয়ের হোমওয়ার্ক দেওয়া থাকবে । সেগুলিকে ছাত্র ছাত্রী সেই কাজ কমপ্লিট করতে হবে । এবং বিকেলের মধ্যে তার কাছে থেকে ফিডব্যাক নেওয়া হবে ।   

শিক্ষামন্ত্রী জানিয়েছেন স্মার্ট ফোন না থাকলেও সাধারন ফোন সকলের কাছেই থাকে । তিনি আরও জানিয়েছেন “১০০ টি বাড়ির মধ্যে ৫ টি বাড়িও দেখাতে পারবেন না যাদের সাধারন ফোন নেই । সেই কারণে আমরা এসএমএস মাধ্যমে শিক্ষাদানের ব্যবস্থা করছি ।”

শিক্ষামন্ত্রী বলেছেন যদি ৪০ % ছাত্র ছাত্রীও এই কাজ করে তাহলে সেটাই আমাদের সাফল্য । এরজন্য ডাটাবেস এবং ড্যাসবোর্ড থাকবে । যার মাধ্যমে এই পুরো প্রকল্পের তথ্য পর্যালোচনা কর হবে । যেখান থেকে বোঝা যাবে কত শতাংশ ছাত্র ছাত্রী এই কাজ করছে । 

 

আপনার মতামত জানাতে নীচে কমেন্ট করুন...

শিক্ষামন্ত্রী কি বললেন ভিডিওতে দেখুন ...



1 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. Sob barir garjen pora Sona Jane na onno kono babostha bite hobe

    ReplyDelete

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post