এক দেশ এক নাম সারা দেশে উঠলো আওয়াজ , ইন্ডিয়া নাম কি তবে মুছে যাবে ?

supreme court to hear a petition seeking replacement of word india with bharat



supreme court to hear a petition seeking replacement of word india with bharat : সারা বিশ্ব এক অদৃশ্য শত্রুর সাথে লড়ে চলেছে । করোনা ভাইরাস একটি ছোট্ট ভাইরাস গোটা বিশ্বের জীবন জীবিকা কে বদলে দিয়েছে । দীর্ঘ দুইমাস লকডাউন চলার পর জনজীবন প্রায় বিধ্বস্থ । তারই মাঝে সোশ্যাল মিডিয়ায় আওয়াজ উঠলো এক দেশ এক নাম । 


বর্তমানে টুইটারে #ByeByeIndiaOnlyBharat  হ্যাশট্যাগটি ট্রেন্ড করছে । এখনও পর্যন্ত এই হ্যাশট্যাগ এর উপর ১ লক্ষ ১৩ হাজারের উপর পোস্ট করা হয়েছে । এবং এই সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে । আজ ২ রা জুন ২০২০ সুপ্রিম কোর্ট ইন্ডিয়ার নাম বদলে ভারত করার জন্য যে আবেদন ছিল সেই আবেদনের শুনানি হওয়ার কথা ছিল । যদিও আজ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এ এস বোবদে ছুটিতে থাকার ফলে এই আবেদনের শুনানি হয়নি । 

আগামী কবে আবার এই আবেদনের শুনানি হবে সেব্যাপারে এখনই সুপ্রিম কোর্ট নতুন কোন তারিখ ঘোষণা করেনি । তবে সোশ্যাল মিডিয়ায় বর্তমানে ভয়ঙ্কর ভাইরাল বিষয়টি । সুপ্রিম কোর্ট এখনও এবিষয়ে কোন মত না দিলেও দেশের জনগণ সোশ্যাল মিডিয়ায় মন খুলে মতামত দেওয়া শুরু করে দিয়েছে । 

দেশের একটি অংশের মানুষ মনে করেছেন দেশ একটি তাই নামও একটি হওয়া দরকার । এবিষয়ে তাঁরা প্রস্তাব দিচ্ছেন ইন্ডিয়ার নাম বদলে ভারত করা হোক । আবার আর একটি দল মনে করে বর্তমানে করোনা নিয়ে যে ক্ষয়ক্ষতি দেশে হয়েছে সেদিকে আগে নজর দেওয়া দরকার । 

অনেকে বলছেন ব্রিটিশদের দেওয়া নাম ইন্ডিয়া বাতিল করে আমাদের দেশের নাম রাখা হোক ভারত । যদিও এবিষয়ে উইকিপিডিয়া অন্য কথা বলে । উইকিপিডিয়ার তথ্য অনুসারে ইন্ডিয়া নামটি ব্রিটিশদের দেওয়া নয় । এটি গ্রিকদের দেওয়া । ইন্দাস ( সিন্ধু নদী ) রিভার থেকে ইন্ডিয়া শব্দটির উৎপত্তি বলে মনে করা হয় । যে নাম খ্রিষ্টপূর্ব পঞ্চম শতাব্দী থেকে চলে আসছে । 

 জৈন সাধু আচার্য বিদ্যাসাগর মনে করেন ইন্ডিয়া নামটি ব্রিটিশ গোলামির প্রতিক তাই এই নাম বাদ দিয়ে ভারত রাখা হোক । এবিষয়ে তিনি ২০১৭ সাল থেকে আন্দোলন করে যাচ্ছেন । 

দেশের সংবিধানের  ১ নম্বর আর্টিকেলে দেশের দুটি নামে স্বীকৃতি দেওয়া হয়েছে । ইন্ডিয়া এবং ভারত । আর এবার সেই সংবিধানের এক নম্বর আর্টিকেল সংশোধনের আওয়াজ উঠলো । আচার্য বিদ্যাসাগর এবিষয়ে বলেছেন যদি মাদ্রাজের নাম বদলে চেন্নাই হতে পারে । গুরগাও এর নাম বদলে গুরুগ্রাম হতে পারে তাহলে ব্রিটিশ গোলামীর প্রতীক ইন্ডিয়ার নাম বদলে ভারত কেন করা যাবে না । শ্রীলঙ্কার মত ছোট্ট দেশ তাদের সিলন নাম বদলে শ্রীলঙ্কা নাম রাখতে পারে তাহলে আমরা কেন পারব না ?


এবিষয়ে আপনারা কি মনে করেন ? আপনাদের কমেন্ট নিচে জানান






আপনার কি মনে হয় ইন্ডিয়া নাম বদলে ভারত রাখা দরকার ?
হ্যা ! আমি সমর্থন করি ।
না ! আমি সমর্থন করি না !
Created with Quiz Maker




 

2 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. India name change karke bharat karo lekin pehle covid19 ko samhalo ,goribo aur pura desh ka bura haal hai is baqt , phele corona hatao uske bad india ka name bharat karo

    ReplyDelete

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post