রাজ্যের নতুন প্রকল্প ঘোষণা বাংলা সহায়তা কেন্দ্রbangla sahayta kendra in west bengal

 



bangla sahayta kendra in west bengal : করোনা এত সহজে যাবে না , তা প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর বিগত কয়েকটি বক্তব্যে পরিস্কার । যেখানে প্রধানমন্ত্রী জানিয়েছেন আমাদের করোনাকে নিয়েই বাঁচতে হবে , সেখানে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি করোনাকে পাশবালিশ করে নিতে বলেছেন ।

 

এই পরিস্থিতিতেও দেশের জনগণের কথা ভেবে লকডাউন তুলে দেওয়া হয়েছে । দেশে এখন আনলক ১ চলছে । কিন্তু দীর্ঘদিন লকডাউন করার পরও করোনা আক্রান্তের সংখ্যার হার কমেনি বরং তা এখনও হু হু করে বারছে । প্রতিদিন ১৫ হাজারের বেশি আক্রান্তের সংখ্যা বাড়ছে ।

 

এমতাবস্তায় দেশে আনলক ১ শুরু হলেও স্বাস্থ্যবিধি মেনে সকল কাজ করা হচ্ছে । সরকারী অফিসও খুলেছে স্বাস্থ্যবিধি মেনে । রাজ্য সরকার চাইছে এই আর্থিক কর্মকাণ্ডে সাধারন মানুষ সক্রিয়ভাবে অংশগ্রহণ করুক ।

 

এই উদ্দেশ্যকে সামনে রেখে রাজ্যের সকল জেলায় বাংলা সহায়তা কেন্দ্র খোলার নির্দেশ দিয়েছে পঞ্চায়েত এবং গ্রামন্নোয়ন দপ্তর । আগামী ১৫ ই জুলাইয়ের মধ্যে সমগ্র রাজ্যে ২৭৪৪ টি বাংলা সহায়তা কেন্দ্র খোলা হবে ।

 

 

কি এই বাংলা সহায়তা কেন্দ্র । যেসকল তথ্যের জন্য আমরা বিভিন্ন সরকারী অফিসে চক্কর কেটে থাকি সেই সকল তথ্য যদি একটি মাত্র অফিস থেকে পাওয়া যায় ? তাহলে কেমন হয় ? হ্যা ! এটাই হতে চলেছে এই বাংলা সহায়তা কেন্দ্রগুলিতে ।

 

গ্রাম থেকে শহর সর্বত্র এই কেন্দ্রগুলি খোলা হবে । ফলে সকল সাধারন মানুষ এই প্রকল্পের সুবিধা পাবেন । বাংলা সহায়তা কেন্দ্র খোলার ফলে বিভিন্ন সরকারী অফিসে যেমন চাপ কমবে তেমনই এই কেন্দ্র গুলি থেকেও অনেক ধরনের পরিষেবা পাবেন সাধারন মানুষ ।

 

এই প্রকল্পের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে । কাস্ট সার্টিফিকেট , কন্যাশ্রী , রুপশ্রীর মত সকল প্রকল্পের সুবিধা এই কেন্দ্রগুলি থেকেই পাওয়া যাবে । ফলে মানুষকে আর মহুকুমা অফিস , সদর অফিসে ছুটতে হবে না । নিজের গ্রামেই সকল পরিষেবা উপলব্ধ করা হবে ।

 

 

বর্তমানে সরাকারি সুবিধার একটা বড় অংশই অনলাইনের মাধ্যমেই পাওয়া যায় । কিন্তু আমাদের অনেকের কাছে স্মার্ট ফোন , ল্যাপটপ বা কম্পিউটার না থাকার কারণে আমরা  বিভিন্ন সরকারী অফিসে ছুটে বেড়ায় ।

 

এই কেন্দ্রগুলি সেই অভাব পূরণ করবে । অর্থাৎ তথ্য প্রযুক্তির সুবিধা একদম প্রান্তিক মানুষের কাছে পৌঁছে দেওয়ার এই প্রকল্পের উদ্দেশ্য । তবে এখানে বিনামূল্যে পরিষেবা পাওয়া যাবে না । একটি ন্যুনতম ফি নেওয়া হবে ।


আরও পড়ুনঃ এবার বাড়িতে বসে হাজার হাজার টাকা আয় করুন 


করোনা পরিস্থিতিতে বাংলা সহায়তা কেন্দ্র খোলার জন্য বিশেষ জোর দেওয়া হয়েছে । আগামী ১৫ ই জুলাইয়ের মধ্যে সারা রাজ্যে এই ২৭৪৪ টি বাংলা সহায়তা কেন্দ্র খুলে যাবে । জানা যাচ্ছে প্রত্যেকটি  কেন্দ্রে দুইজন করে লোক থাকবেন । অর্থাৎ প্রায় ৫ হাজারের বেশি মানুষ কাজ পেতে চলেছেন এই প্রকল্পের মাধ্যমে ।

 

এই কেন্দ্রগুলির জন্য কর্মী নিয়োগের ক্ষেত্রে জেলাশাসককে সম্পুর্ন দায়িত্ব দেওয়া হয়েছে । চুক্তির ভিত্তিতেও নিয়োগ করা হতে পারে বলে জানা যাচ্ছে । অন্যদিকে এই সহায়তা কেন্দ্রগুলি মহকুমা অফিস , সদর অফিস ,  ব্লক অফিস ছাড়াও বিভিন্ন প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র এবং গ্রহ্নাগারে এই পরিষেবা পাওয়া যাবে ।

 

প্রত্যেকটি অফিসে দুইজন করে কর্মী ছাড়াও কম্পিউটার , প্রিন্টার , স্কানার এবং ইন্টারনেট সংযোগ থাকবে । যাতে মানুষ তার বাড়ির পাশেই সকল সরকারী সুবিধা উপভোগ করতে পারেন ।


আরও পড়ুন ঃ আপনি কি বেকার ? আমাদের জানান ! আমরা ঘোচাবো আপনার বেকারত্ব !

 

 

এই প্রকল্প সম্বন্ধে আপনার মতামত জানাতে নীচে কমেন্ট করুন


25 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. Ki.kora.jabe.akhun.mahamari.ase.ge.che.manush.ke.satarko.kora.chara.kono.uppay.nai.kintu.manush.na.khe.mara.jabe.keno.kaj.nai.tar.jonne.sarkar.ke.dekhte.hobe.tar.sathe.manush.ke.satarko.korte.hobe.tar.jonne.parsasn.ke.age.aste hobe.

    ReplyDelete
  2. ha ami kichu kori na kaj jodi thake bolben

    ReplyDelete
  3. Ami Biplab Mandal vill- Barberia. P.O- Somruk.P.S- Uluberia.Dist- Howrah. Pin- 711316.Eduction Qualification- M.A .B.ed // 6 month Computer certificate Course.Aache.

    ReplyDelete
  4. আমার নাম milon mondal, বাবার নাম Bhajahari mondal, Village - Madnapur, P.O-JOGARDANGA, Dist-Paschim Medinipur, PIN-721121,
    Qualification - HS with computer data entry operator আমি এই প্রকল্পে কাজ করতে ইচ্ছুক,
    এছাড়া এই প্রকল্পের অফিস লাগলে আমি দিতে ইচ্ছুক.

    ReplyDelete
  5. সাধারণ মানুষের খুব উপকার হবে।
    ভালো একটা পদক্ষেপ।

    ReplyDelete
  6. How can I apply for this post??
    Please response me....

    ReplyDelete
  7. How can I apply for this post ?? Please response me..
    Thank u

    ReplyDelete
  8. এটা খুব ভালো সিদ্ধান্ত,আমি এই সহয়াতা কেন্দ্রের কাজ করতে ইচ্ছুক,কিভাবে আবেদন করবো?

    ReplyDelete
  9. আমি বেকার একটা কাজ খুব দরকার,

    ReplyDelete
  10. How can applly for this job?
    I am interested about this job..

    ReplyDelete
  11. Ami akhon bekar.Ami khub asa badi Jodi apnader dorun kichu kaj paoya jai
    Tahole ami apnader kache chiro kitoggo
    Thakbo...

    ReplyDelete
  12. সত্যি খুব ভালো পরিষেবা, এটা চালু হলে সাধারণ মানুষের খুব সুবিধা হবে,
    আমি চাই তারাতারি শুরু হোক,
    ধিযা এনটারপ্রাইজ >নিমাই চক্রবর্তী

    ReplyDelete
  13. Every scheme is good but honesty and to grace the scheme is very tuff. So we have to look it first.

    ReplyDelete
  14. কিভাবে আবেদন করব এই প্রকল্পে

    ReplyDelete
  15. Valo prakalpa , ami ki sujog pabo AI prakalpe kai korar ? Ami graduated bekar cele

    ReplyDelete
  16. Name:-Paritosh Raptan. Father's Name:- Nrrmal ch Raptan. vill+p.o- Bhabla,(Tanti para) P.s -Basirhat,Dist -(N)24 pgs. PIN CODE:743422
    PHONE NO- 9851937876
    Qualification:- M.A (B.Ed)
    Computer course: CITA

    ReplyDelete

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post