বিরাট খবরঃ এবার এটিএম থেকে টাকা তোলার নিয়মে পরিবর্তন

atm transaction will be chargable again from 1st july

 

atm transaction will be chargable again from 1st july : করোনা ভাইরাসের কারণে অর্থনীতির প্রতিটি ক্ষেত্র পরিস্থিতি অনুসারে তাঁর নিয়মে বদল করেছিল । বিভিন্ন ক্ষেত্রে দেওয়া হয়েছিল বিভিন্ন ধরনের ছাড় । আসতে আসতে পরিস্থিতি আবার স্বাভাবিকের দিকে এগোচ্ছে । এবং সেইকারণে আবার নিয়মের পরিবর্তন শুরু হচ্ছে ।

 

করোনা পরিস্থতি অনুসারে ব্যাঙ্কেও বদল করা হয়েছিল বিভিন্ন নিয়মে । কিন্তু আবার পরিস্থিতি স্বাভাবিকের দিকে যাওয়ায় ব্যাঙ্কের নিয়মেও বদল ঘটছে । জানা যাচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক জমানো টাকায় সুদের হারে পরিবর্তন আনতে চলেছে ।

 

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক তাদের সুদের হার কমাতে চলেছে প্রায় .৫০ শতাংশ । নতুন নিয়ম অনুসারে সেভিং আকাউন্টের ক্ষেত্রে ৫০ লক্ষের বেশি টাকা থাকলে বার্ষিক ৩.২৫ শতাংসের সুদ পাওয়া যাবে । অন্যদিকে ৫০ লক্ষের কম টাকা থাকলে বার্ষিক ৩ শতাংশের সুদ পাওয়া যাবে ।

 

একইসাথে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রেও নিয়মের ক্ষেত্রে বদল হচ্ছে  । করোনা ভাইরাসের কারণে ঘোষণা করা হয়েছিল এতিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে কোন চার্জ লাগবে না ।একজন উপভোক্তা যতবার খুশি টাকা তুলতে পারেন এটিএম থেকে । এই সুবিধা প্রায় তিনমাস ধরে পাওয়া যাচ্ছে ।কিন্তু এবার জানা যাচ্ছে ১ ই লা জুলাই থেকে আবার এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে আগের মতই নিয়ম চালু হচ্ছে । অর্থাৎ আগে যেভাবে একটি নির্দিস্ট বারের বেশি এটিএম থেকে টাকা তুললে চার্জ লাগতো একইভাবে জুলাই মা থেকে সেই নিয়ম আবার ফিরতে চলেছে ।

 

আরও একটি সুখবর আসতে পারে বলে মনে করা হচ্ছে । যদিও এব্যাপারে কোন অফিসিয়াল নোটিফিকেশন এখনও হয়নি । প্রত্যেক ব্যাঙ্কে সেভিংস আকাউন্টে ন্যুনতম ব্যালেন্স রাখা বাধ্যতামূলক ( ব্যতিক্রম জন ধন আকাউন্ট ) । এই ন্যুনতম ব্যালেন্স রাখার নিয়ম বিভিন্ন ব্যাঙ্কে বিভিন্ন । একইভাবে গ্রামের তুলনায় শহরাঞ্চলে এই ন্যুনতম ব্যালেন্সের এর পরিমান বেশি । এবং আকাউন্টে এই ন্যুনতম ব্যালেন্স না রাখলে ব্যাঙ্ক চার্জ নিয়ে থাকে ।  নতুন নিয়ম অনুসারে হয়তো এই চার্জ উঠে যেতে চলেছে । আকাউন্টে ন্যুনতম ব্যালেন্স রাখা আর বাধ্যতামুলক নয় । এমনকি এর জন্য ব্যাংক আলাদাভাবে কোন চার্জ নিতে পারবে না । তবে এইবিষয়ে এখনও কোন অফিসিয়ালভাবে বার্তা আসেনি ।      



 


Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post