গরীব কল্যাণ রোজগার অভিযান পশ্চিমবঙ্গের মানুষ হবে বঞ্চিত জানুন কেন ?

Press Conference on launch of Garib Kalyan Rojgar Abhiyaan

 

Press Conference on launch of Garib Kalyan Rojgar Abhiyaan : বর্তমান করোনা পরিস্থিতিতে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে অর্থনীতি । কর্মসংস্থান হারাতে চলেছেন লক্ষ লক্ষ মানুষ । সেই ফাঁক পূরণ করতে আগামী ২০ শে জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন একটি প্রকল্পের সূচনা করবেন আগামী ২০ শে জুন ২০২০ । প্রকল্পটির নাম দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অভিযান ।

তবে তার আগে আজ বৃহস্পতিবার দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই প্রকল্পের খুঁটিনাটি তথ্য নিয়ে সাংবাদিক সম্মেলন করলেন । যেখান থেকে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অভিযান প্রকল্পটির সামগ্রিক চিত্রটি পরিস্কার হল 

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা শ্রমিকেরা লকডাউন পরিস্থিতিতে তাদের বাড়ি ফিরেছেন । ১১৬ টি এমন জেলা রয়েছে যেখানে প্রচুর শ্রমিক এই লকডাউনের সময় বাড়ি ফিরেছেন । এবং এই ১১৬ টি জেলা মূলত ৬ টি রাজ্যে অবস্থিত ।

তিনি জানিয়েছেন কেন্দ্র সরকারের ঘোষিত ২৫ টি প্রকল্পকে একত্রিত করা হবে ।এই প্রকল্পের মধ্যে গ্রাম সড়ক যোজনা , আবাস যোজনার মত প্রকল্পগুলি থাকবে । এবং প্রকল্প সম্পূর্ণ করতে কাজে লাগানো হবে সেই সকল শ্রমিকদের যারা লকডাউনের সময় তাদের বাড়ি ফিরেছেন ।

এতে করে একদিকে যেমন প্রকল্পের রুপায়নের ফলে মানুষ উপকৃত হবেন ।অন্যদিকে যারা কাজ হারিয়ে বাড়ি ফিরেছেন তারা তাদের নিজের এলাকায় কাজ পাবেন । প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অভিযানের উদ্দেশ্য এটাই । এই প্রকল্পটির রুপায়ন হবে উপরিউক্ত ১১৬ টি জেলাতে যেখানে প্রচুর পরিমানে শ্রমিক তাদের বাড়ি ফিরেছেন ।

এর ফলে একদিকে যেমন জেলাতে সম্পদ তৈরি হবে । তেমনই শ্রমিকেরা কাজ পাবেন তাদের জীবনযাত্রার পরিবর্তন ঘটবে । গ্রামের অর্থনীতি চাঙ্গা হবে । এবং এই পুরো প্রকল্পটি ১২৫ দিনের মধ্যে সম্পূর্ণ করা হবে ।

এই প্রকল্পের মুল লক্ষ্যই হল পরিযায়ী শ্রমিকের জীবনযাত্রার পরিবর্তন । এই প্রকল্পটি সম্পূর্ণ করতে ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে ।  

যে ১১৬ টি জেলা নিয়ে এই প্রকল্পের সূচনা হবে মূলত ৬ টি রাজ্যে অবস্থিত । সেগুলি হল 

 

রাজ্য

জেলা

বিহার

৩২

উত্তরপ্রদেশ

৩১

মধ্যপ্রদেশ

২৪

রাজস্থান

২২

ওড়িশা

ঝাড়খণ্ড

মোট

১১৬



উক্ত রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গ না থাকলেও আগামী দিনে অন্তর্ভুক্ত হতে পারে । এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে বলা হয়েছে গত ১৫ তারিখ এই প্রকল্পের খসড়া করার সময় পর্যন্ত পশ্চিমবঙ্গের পক্ষ থেকে কত পরিযায়ী শ্রমিক তাদের বাড়ি ফিরেছে সেই সম্বন্ধিত তথ্য পাঠায় নি তাই পশ্চিমবঙ্গকে আপাতত এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়নি । তবে আগামীদিনে তথ্য এলে অবশ্যই এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হবে । 


একইসাথে অর্থমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে যেসকল জেলায় ২৫ হাজার বা তার বেশি পরিযায়ী শ্রমিক ফিরেছেন শুধুমাত্র সেইসকল জেলাগুলিকেই এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হবে । এবং এই প্রকল্পটি আগামী ১২৫ দিন কাজের গ্যারান্টি দেবে অর্থাৎ আগামী চার মাস । তার মুল কারন হল এই প্রকল্পটির লক্ষ হল বর্তমান পরিস্থিতি মোকাবিলায় শ্রমিকদের পাশে দাঁড়ানো ।


আগামিদিনে পরিস্থিতি স্বাভাবিক হলে তারা আবার কাজের জায়গায় ফিরে জেতে পারে অথবা নিজের গ্রামেই থেকে যেতে পারেন । সেইসময়ের পরিস্থিতি যাচাই করে আগামী পরিকল্পনা নেওয়া হবে ।  


আগামী ২০ জুন প্রধানমন্ত্রী গরীব কল্যাণ রোজগার অভিযান প্রকল্পের সূচনা করবেন  । 


অর্থমন্ত্রী প্রকল্পবিষয়ে কি বললেন ভিডিওটি দেখুন 



Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post