এবছর রথযাত্রার অনুমতি দিলে ভগবান জগন্নাথ আমাদের কোনদিন ক্ষমা করবেন না জানালো সুপ্রীম কোর্ট


Lord Jagannath Won't Forgive If We Allow Rath Yatra This Year supreme court


 

Lord Jagannath Won't Forgive If We Allow Rath Yatra This Year supreme courtসুপ্রিম কোর্ট বৃহস্পতিবার একটি আবেদনের শুনানিতে মতামত দিলেন বর্তমান করোনা পরিস্থিতিতে পুরীতে রথযাত্রার অনুমতি দিলে ভগবান জগন্নাথ আমাদের কখনই ক্ষমা করবেন না ।

প্রতিবছর পুরীর রথযাত্রায় প্রায় ১০ লক্ষের উপর মানুষের জমায়েত হয়ে থাকে । আজ সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে  জানিয়েছেন এবছর ১০ হাজার লোকও জমায়েত করা ভয়ঙ্কর হতে পারে ।

 

এবছর রথযাত্রা শুরু হওয়ার কথা ২৩ শে জুন থেকে । সুপ্রীম কোর্ট জানিয়েছে এবছর মানুষের স্বাস্থ্যের কথা মাথায় রেখে রথ যাত্রার অনুমতি দেওয়া হচ্ছে না । করোনা ভাইরাস মানুষের হাঁচি কাশির মাধ্যমে যে ড্রপলেট সেখান থেকে ছড়ায় । এমতাবস্থায় যেকোনরকম ভিড় বর্জণীয় বলে রায় দিয়েছে সুপ্রীম কোর্ট ।

 

ওড়িশা বিকাশ পরিষদ নামক এই সংগঠনটি সুপ্রীম কোর্টে এই পিটিশন দাখিল করেছেন । তারা জানিয়েছে পুরীর উপকুল অঞ্চলের এই উতসবে প্রায় ১০ লক্ষের উপর মানুষ জমায়েত করেন । এবং এই উৎসবটি প্রায় ১০ থেকে ১২ দিন চলে । করোনা পরিস্থিতিতে এই উৎসব করা মানে লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হতে পারেন । একইসাথে তারা জানিয়েছে ওড়িশা সরকারের ঘোষণামতে এমনিতেই ৩০ জুন পর্যন্ত যেকোন ধর্মীয় স্থান বন্ধ রয়েছে ।  তাই এই রথজাত্রার অনুমতি দেওয়া মানে রাজ্য সরকারের আইনও লঙ্ঘন করা ।

 

এই সকল পরিস্থিতি খতিয়ে দেখে সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে জানিয়েছেন এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় । ১০ লক্ষ কেন যদি ১০ হাজার মানুষও সেখানে জমায়েত করেন তাহলে সেটাও ভয়ঙ্কর আকার নিতে পারে ।


রথযাত্রার অনুমতি না দেওয়ায় এটি ইতিহাসে প্রথমবার ঘটতে চলেছে যেবছর রথযাত্রা স্তগিত করা হল । এরকম ঘটনা কোনদিনই ঘটে নি ।


এবিষয়ে আপনি কি মনে করেন নীচে কমেন্টে জানান

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post