প্রধানমন্ত্রী গরীব কল্যাণ রোজগার অভিযান প্রকল্প নিয়ে চক্রান্ত চলছে ! জানুন কেন ?

Conspiracy on Garib Kalyan Rojgar Abhiyaan sheme


Conspiracy on Garib Kalyan Rojgar Abhiyaan sheme : গরীব কল্যাণ রোজগার অভিযান ভারত সরকারের ঘোষিত একটি প্রকল্প যেটি নিয়ে এখন রাজ্য তথা দেশ । গত ২০ শে জুন প্রধানমন্ত্রী বিহারের খাগারিয়া জেলা থেকে এই প্রকল্পের উদ্বোধন করেন । 

এই প্রকল্পের মূল বিষয় হল লক ডাউনের পর যেসকল পরিযায়ী শ্রমিক তাঁর গ্রামে ফিরেছেন তাদের নিজের গ্রামেই কাজ দেওয়া হবে । মোট ১২৫ দিন পরিযায়ী শ্রমিকরা কাজ পাবেন । আগামী ৩১ শে অক্টোবর পর্যন্ত এই প্রকল্প চলবে । এই প্রকল্পের জন্য আলাদাভাবে ৫০ হাজার কোটি টাকার বরাদ্দ করা হয়েছে । লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক উপকৃত হবেন এর দ্বারা ।

ইতিমধ্যেই ভারতীয় রেল এই প্রকল্পে নিজের অন্তর্ভুক্ত করেছে । ১৮০০ কোটি টাকা রেল খরচ করবে এই প্রকল্পে । বৃক্ষরোপণ থেকে শুরু করে লেবেল ক্রসিং ইয়ের রাস্তা মেরামত প্রভৃতি বিভিন্ন কাজে এই টাকা বিনিয়োগ করা হবে ।

গত ২০ শে জুন প্রধানমন্ত্রী মোট ৬ টি রাজ্যের ১১৬ টি জেলায় এই প্রকল্পের উদ্বোধন করেন । যেখানে বঞ্চিত হয় পশ্চিমবঙ্গ । কারন হিসেবে অর্থমন্ত্রী নির্মলা সিতারামন সাংবাদিক সম্মেলনে জানান পশ্চিমবঙ্গ সরকার নির্দিস্ট সময়ের মধ্যে পরিযায়ী শ্রমিকদের লিস্ট পাঠায়নি । বেশ চলছিল !  

কিন্ত গত রবিবার অর্থমন্ত্রী নির্মলা সিতারামন পশ্চিমবঙ্গের একটি ভার্চুয়াল জন সমাবেশে এই বিষয়টি আবার উল্লেখ করেন এবং মমতা সরকারকে সরাসরি আক্রমন করেন । তাঁর জন্যেই বঞ্চিত হচ্ছেন পশ্চিমবঙ্গের লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক । কারন মমতা সরকার সময়ে পরিযায়ী শ্রমিকদের লিস্ট পাঠায় নি । 

আর এরপরেই বিষয়টি রাজ্য রাজনীতি সরগরম হয়ে ওঠে । আজ তৃনমূলের পক্ষ থেকে প্রথমে অভিষেক বন্দ্যোপাধ্যায় অর্থমন্ত্রী নির্মলা সিতারামনের অভিযোগকে সম্পূর্ণ মিথ্যা বলে দাবী করেন । উলটে তিনি প্রত্যেকটি জেলাভিত্তিক কত করে পরিযায়ী শ্রমিক রয়েছে তাঁর লিস্ট সাংবাদিকদের জানান । 


গরীব কল্যাণ রোজগার অভিযান প্রকল্পের শুধুমাত্র সেইসকল জেলাকেই অন্তর্ভুক্ত করা হয়েছে যেখানে পরিযায়ী শ্রমিকদের সংখ্যা ২৫ হাজারের বেশি । কিন্তু তৃনমূল নেতা এবং সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় যে তথ্য তুলে ধরেছেন তাতে দেখা যায় রাজ্যের ২৩ টি জেলার মধ্যে ২০ টি জেলাতেই ২৫ হাজারের বেশি পরিযায়ী শ্রমিক রয়েছেন । শুধুমাত্র মুর্শিদাবাদ জেলাতেই রয়েছে লক্ষের উপর পরিযায়ী শ্রমিক । কিন্ত তাঁরপরেও একটি জেলাকেও এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হল না কেন ? প্রশ্ন তুলেছেন সাংসদ অভিষেক ব্যানার্জি । 


এই লিস্ট তুলে ধরে সাংসদ অভিষেক  বন্দ্যোপাধ্যায় বলেছেন যে ছয়টি রাজ্যে এই প্রকল্পের সূচনা করেছেন তাদের বেশিরভাগ রাজ্য হয় বিজেপি শাসিত অথবা বিজেপির জোট সরকার রয়েছে । উদাহরন হিসাবে তিনি উত্তরপ্রদেশ , মধ্যপ্রদেশ এর কথা বলেন । .

সাংসদ অভিষেক ব্যানার্জি দাবী করেছেন ইচ্ছাকৃতভাবে এই প্রকল্প থেকে পশ্চিমবঙ্গের মানুষকে বাদ দেওয়া হয়েছে । রেলের কাছে  পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকদের সমস্ত তথ্য রয়েছে । তিনি আর জানিয়েছেন সরকার বলুক তাঁর কাছে তথ্য নেই তিনি এক ঘণ্টার মধ্যে তথ্য সরবরাহ করবেন । 

সাংসদ অভিষেক ব্যানার্জির কথার সুর ধরে আজই রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র সাংবাদিক সম্মেলন করে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন সম্পূর্ণ মিথ্যা বলছেন । তথ্য দেওয়া হয়নি বলে রাজ্যের উপর যে অভিযোগ তিনি করেছেন তা সম্পূর্ণ মিথ্যা ।  অর্থমন্ত্রী অমিত মিত্র আরও বলেছেন যেদিন দুপুরে কেন্দ্র সরকার থেকে পরিযায়ী শ্রমিকদের জন্য তথ্য চেয়ে পাঠিয়েছিল সেদিনই সন্ধ্যের মধ্যে তথ্য দিয়ে দেওয়া হয়েছিল । তাঁর সমস্ত ডকুমেন্ট তাঁর কাছে রয়েছে । 

মূল কথা হল কেন্দ্র বলছে রাজ্য তথ্য দেয়নি , অন্যদিকে রাজ্য দাবী করছে কেন্দ্র মিথ্যা বলছে । সত্য কি ? সে নিয়ে হয়ত আগামীতে আরও অনেক তথ্য উঠে আসবে ! তবে এটা যে চরম সত্য রাজ্য কেন্দ্রের এই লড়াইয়ে বঞ্চিত হয়েছে  পশ্চিমবঙ্গের লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক এটা সকলেই একবাক্যে স্বীকার করবে  ! 


এবিষয়ে আপনার মতামত নীচে কমেন্ট করুন  ।


তৃনমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় কি বললেন দেখুন 





অর্থমন্ত্রী অমিত মিত্রের ভিডিও কনফারেন্সটি দেখুন 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post