মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফলপ্রকাশের দিন ঘোষণা করলো CBSE এবং ICSE
 
CBSE ICSE announce the result date of 10th 12th exam


CBSE ICSE announce the result date of 10th 12th exam : গত বৃহস্পতিবারই CBSE এবং ICSE জানিয়ে দিয়েছিল তারা বাকি পরীক্ষাগুলি আর নেবে না । শুধু প্রশ্ন ছিল কিভাবে মূল্যায়ন হবে ? এবং কবে ফল প্রকাশ হবে । 

আজ CBSE জানিয়ে দিয়েছে জুলাইয়ের মাঝামাঝি ফল প্রকাশ হবে । এবং একইসাথে সুপ্রিম কোর্ট CBSE বোর্ডের দ্বারা জমা দেওয়া মুল্যায়ন পদ্ধতিকে মান্যতা দিয়েছে । 

CBSE স্পষ্ট জানিয়েছে কিভাবে মূল্যায়ন করা হবে । যেসকল ছাত্র ৩ টি বা তাঁর বেশি পরীক্ষায় বসেছিল তাদের ক্ষেত্রে সব থেকে বেশি নম্বর পাওয়া বিসয়গুলিকে গড় করে বাকি থাকা পরীক্ষাগুলির মার্ক্স দেওয়া হবে। 

অন্যদিকে যেসকল ছাত্র ছাত্রী দুটি বা তিনটি পরীক্ষা দিয়েছিল তাদের ক্ষেত্রে সব থেকে বেশি নম্বর পাওয়া দুটি বিষয়ের গড় করে বাকি থাকা পরীক্ষাগুলির মূল্যায়ন করা হবে । ৩

এবং যেসকল ছাত্র ছাত্রী শুধুমাত্র একটি পরীক্ষা দিতে পেরেছিল সেসকল ক্ষেত্রে তাদের আভ্যন্তরীণ পরীক্ষা এবং আসাইমেন্টের নম্বরের ভিত্তিতে বাকি থাকা পরীক্ষাগুলি নম্বর প্রদান করা হবে । 

তবে CBSE এটাও জানিয়েছে পরিস্থিতি স্বাভাবিক হলে কোন ছাত্র ছাত্রী যদি  পরীক্ষা দিতে ইচ্ছুক হয় তাদের পরীক্ষা নেওয়া হবে । সুপ্রিম কোর্ট জানিয়েছে CBSE পরে এইবিসয়ে নোটিফিকেশন জারি করলে ছাত্রছাত্রীরা বেছে নেবে তারা পরীক্ষায় বসতে চায় না কি চায় না ? এটা সম্পূর্ণ ছাত্র ছাত্রীদের ইচ্ছাধীন হবে । 


এবিষয়ে আপনার কি মত নীচে কমেন্ট করে জানান   

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post