শিক্ষকদের জানতে হবে ফেসবুক , ইনস্টাগ্রাম তথা প্রযুক্তির যথাযথ ব্যবহার


Appropriate use of Facebook, Instagram and technology for teachers must know

 

Appropriate use of Facebook, Instagram and technology for teachers must know : করোনা আমাদের জীবনের সর্বক্ষেত্রে ছাপ ফেলেছে । করোনা যাওয়ার পরও এই ছাপ থেকে যাবে । আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে তার অভুতপুর্ব প্রভাব থাকবে ।  করোনার কারনে সব ক্ষেত্রই ক্ষতিগ্রস্থ হয়েছে । তবে সব থেকে বেশি প্রভাব পরেছে অর্থনিতি এবং শিক্ষাক্ষেত্রে ।

 

বিশেষজ্ঞদের মতে শিক্ষাক্ষেত্রে করোনার প্রভাবে আমূল পরিবর্তন আসবে । বিশেষ করে করোনা পরবর্তী সময়ে প্রযুক্তির ব্যবহার লক্ষণীয়ভাবে বেড়ে যাবে । গত মার্চ মাস থেকে স্কুল বন্ধ রয়েছে । বিভিন্ন গণমাধ্যম তথা টিভি এবং ইন্টারনেট এর মাধ্যমে শিক্ষাদান চলছে । যদিও এইভাবে শিক্ষাদানের প্রভাব কতটা সেটা নিয়ে বরাবরই অভিযোগ উঠছে । প্রশ্ন উঠছে দেশের প্রান্তিক মানুষগুলোর সন্তান কতটা এর দ্বারা সুবিধা পাচ্ছে ?

 

যাদের দুবেলা দুমুঠো খাবারে টান পরেছে তাঁরা কতটা অনলাইন ক্লাস করছে সে নিয়ে তো প্রশ্ন উঠছেই । কিন্তু এসকলের মাঝেও এটা বলতেই হয় যে আগামী দিনের শিক্ষাব্যবস্থা আর ক্লাসরুমে সীমাবদ্ধ থাকবে না । অনলাইন ক্লাসের প্রকার যে আরও বাড়বে সেটা বলাই বাহুল্য ।

 

আর এইমতই দেশের শিক্ষাব্যবস্থার উন্নতি নিয়ে যে সংস্থা চিন্তাভাবনা করে সেই NCERT ৪০০ পাতার একটি নতুন বিধি প্রকাশ করেছে । যেখানেও জোর দেওয়া হয়েছে শিক্ষকদের প্রযুক্তির যথাযত ব্যবহার জানতে হবে । ফেসবুক , ইনস্টাগ্রাম , ইউটিউব এর যথাযথ ব্যবহার শিখতে হবে । করোনা পরিবর্তি সময়ে প্রযুক্তি আরওঃ বৃহত্তর প্রয়োগ ঘটতে চলেছে । এবং সেখানে শিক্ষকদের ভুমিকা অগ্রগন্য ।

 

পিছিয়ে নেই SCERT এর মত সংগঠনও । দেশের শিক্ষকদের প্রশিক্ষণ নেওয়ার ক্ষেত্রে যেমন NCERT ভূমিকা নেই । তেমনই রাজ্যের শিক্ষকদের প্রশিক্ষণের ক্ষেত্রে নতুন নতুন প্রকল্পের রুপায়ন করেন SCERT । জানা যাচ্ছে SCERT রাজ্যের কাছে শিক্ষকদের প্রযুক্তির ব্যবহার সংক্রান্ত প্রস্তাব পাঠানো হয়েছে ।

 

তাই শিক্ষকদের প্রস্তুত হতে হবে । প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে । স্মার্টফোনের ব্যবহার যথাযথ শিখতে হবে । কিন্তু এসবের পরেও একটা প্রশ্ন থেকেই যায় যে দেশের মানুষ দুবেলা দুমুঠো খেতে পায় না একটা বড় অংশের মানুষ , সেখানে তাঁরা স্মার্টফোনের ব্যবহার করে শিক্ষা গ্রহন করবে কিভাবে ?


এবিষয়ে আপনি কি মনে করেন ? কমেন্টে জানান


Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post