চালু হল ভুমিক্রয় প্রকল্প , লোণ দেবে SBI

SBI will provide low-interest loans
স্বল্প সুদে ঋন দেবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া


SBI will provide low-interest loans : কৃষকদের স্বার্থে সরকার বিভিন্ন কল্যাণমূলক পদক্ষেপ নিয়ে থাকে । আর এবার কৃষকদের স্বার্থে একটি বড়ো পদক্ষেপ নিল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ।স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া একটি প্রকল্প চালু করে । এতে কৃষকরা স্বল্প সুদের হারে ঋণ নিয়ে জমি কিনে চাষ করতে পারেন । প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ভুমিক্রয় প্রকল্প ।


সবার পক্ষে জমি কিনে চাষ– আবাদ করা সম্ভব হয় না । তাই এই প্রকল্প চালু করা হয়েছে । যাতে তারা জমি কিনে  চাষ–আবাদ করতে পারেন । টাকার অভাবে যেন তারা কৃষিকাজ ছাড়তে বাধ্য না হয় । তাই এস বি আই ভূমি ক্রয় প্রকল্প এর আওতায় চাষি দের লোন দিচ্ছে । লোনের জন্য নিকটবর্তী এস বি আই এর শাখায় যোগযোগ করুন ।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ৭% সুদে এই ঋণ দেবে । ক্রয়কৃত জমির মোট মূল্যের ৮৫ % লোন দেওয়া হবে । সেই জমি যদি চাষের জন্য প্রস্তুত থাকে তবে ঋণ পরিশোধের ১ বছরের মধ্যে শুরু করতে হবে । আর জমি যদি চাষের জন্য প্রস্তুত না থাকে তবে ঋণ শোধ ২ বছরের মধ্যে শুরু করতে হবে  ।


যাদের ৫ একর বা আড়াই একরের কম জমি আছে বা যাদের জমি নেই তারাও এই লোনের জন্য আবেদন করতে পারবে । তবে আবেদন কারীর লোন রিপেমেণ্ট রেকর্ড কমকরেও ২ বছরের থাকা  বাধ্যতামূলক । এই ঋণ পরিশোধ করার আগে পর্যন্ত  জমিটির মালিকানা থাকবে ব্যাংকের কাছে ।


কারা আবেদন করতে পারবেন ?

যেকোন কৃষক যার জমির পরিমান ৫ একরের কম , ভূমিহীন কৃষক , ক্ষুদ্র চাষি , যে কেউ কৃষিকাজ করতে ইচ্ছুক ব্যাক্তি স্টেট ব্যাঙ্ক থেকে লোণ নিতে পারবেন । শর্ত অনুসারে আপনাকে জমির মুল্যের ৮৫ % লোণ হিসেবে দেওয়া হবে । 


কতদিনে লোণ পরিশোধ করতে হবে ? 

এই লোণ পরিশোধ করার ক্ষেত্রে কৃষকদের যথেষ্ট সুবিধা রয়েছে । সাধারন লোণের ক্ষেত্রে লোণ পরিশোধের সময়কাল সাধারনত ১ বছর থেকে ৩ বছর হয়ে থাকে । কিন্তু এই লোণের উদ্দেশ্যই যেহেতু কৃষকদের সহায়তা তাই লোণ পরিশোধের ক্ষেত্রে অনেকটাই ছাড় দেওয়া হয়েছে । একজন কৃষক এই লোণ  পরিশোধ করার জন্য ৯ বছর থেকে ১৬ বছর পর্যন্ত সময় পাবেন । 

যে জমিটি কেনা হবে যদি জমিটি চাষ করার উপযুক্ত থাকে তাহলে লোণ পরিশোধ একবছরের মধ্যে শুরু করতে হবে । আর যদি সেটি চাষের জন্য প্রস্তুত না থাকে তাহলে আরও একবছর সময় বেশি পাবেন । অর্থাৎ আপনি লোণ নেওয়ার দুই বছরের মধ্যে লোণ পরিশোধ শুরু করতে পারবেন ।


কি কি সতর্কতা অবলম্বন করবেন ?

লোণ নিয়ে আপনি যে জমিটি ক্রয় করবেন সেক্ষেত্রে আপনার কয়েকটি সতর্কতা অবশ্যই অবলম্বন করুন । জমি কেনার আগে মাটি পরীক্ষা করিয়ে নেবেন । দেখে নেবেন যে জমিটি কিনতে যাচ্ছেন তা আদৌ কৃষিকাজের জন্য উপযুক্ত কিনা ! একটি জমির উর্বরতা শক্তি নির্ভর করে সেই জমিতে নিহিত মাটির পুষ্টির উপর । 


মাটির পুষ্টি নির্ভর করে মাটিতে বর্তমান নাইট্রোজেন , অক্সিজেন , ফরফরাস , সালফার , ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম প্রভৃতির উপর । আর এই পুষ্টি নির্ধারন করতে পারে সঠিকভাবে মাটি পরীক্ষা । জমি ক্রয় করার আগে অবশ্যই মাটি পরীক্ষা করিয়ে নেবেন । নাহলে লোণ  নিয়ে অনুর্বর জমি কিনলে আপনাকে ক্ষতির সম্মুখীন হতে হবে ।

বিশেষভাবে একটি কথা উল্লেখ করতেই হয় লোণ পরিশোধ করার আগে পর্যন্ত যে জমিটি আপনি কিনবেন তার মালিকানা স্বত্ত্ব থাকবে ব্যাঙ্কের । 





খবরটি শেয়ার করুন





রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



আমাদের তৈরি প্রচেষ্টা প্রকল্প APP টিতে আপনি প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সমস্ত তথ্য পাবেন । তবে এটি ব্যক্তিগত উদ্যোগে তৈরি । প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত তথ্য সরবরাহ করায় অ্যাপটির মূল উদ্দেশ্য । অ্যাপটিকে ডাউনলোড করতে নিচের নিচের বোতামে ক্লিক করুন -



  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 






7 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. মাননীয়া মুখ্যমন্ত্রী proshesta অ্যাপ application kara যাচ্ছেনা

    ReplyDelete
  2. I am interested for karmosathi vumi kroy prakolpo. please contact me 6289695171(bagdubi.mataldanga.paschim Medinipur)

    ReplyDelete

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post