প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় ৫০ হাজার থেকে ১০ লক্ষ টাকার লোণ পান


pradhan mantri mudra yojana
প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা



Pradhan Mantri Mudra Yojana : প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা দীর্ঘদিন ধরে প্রচলিত একটি প্রকল্প । অথচ আমরা এই প্রকল্প সম্বন্ধে খুব একটা জানি না ! কিন্তু এই প্রকল্পের সুবিধা পেলে নিশ্চিতভাবেই আপনার জীবন বদলে যেতে পারে । তাই এই প্রকল্প সম্বন্ধিত সকল সঠিক তথ্য প্রদান করা হবে এই আর্টিকেলে !


বেশ কয়েকবছর পূর্বে এই প্রকল্পের প্রচলন হলেও আপনি চাইলে এর সুবিধা এখনও পাবেন ।

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন ?


অনেক ব্যাঙ্কই এই প্রকল্পের আওতায় লোণ দিয়ে থাকে । যেকোন ভারতীয় নাগরিক এই প্রকল্পে আবেদনের যোগ্য । মূলত ব্যবসা করার উদ্দেশ্যে এই লোণ দেওয়া হয়ে থাকে ।
এই প্রকল্পের আওতায় আসতে আপনার বয়স ১৮ বছর হতে হবে । এটি একটি বাধ্যতামূলক শর্ত ।
ক্ষুদ্র ব্যবসায়ীরা তাদের ব্যবসাকে বর্ধিত করতে । বিশেষত মহিলারা যারা নিজের পায়ে দাড়াতে চাই , কিন্তু আর্থিক অসংগতির জন্য সেই ইচ্ছা পূরণ হয়ে ওঠে না । তাদের জন্য এই মুদ্রা প্রকল্প ।

কোন কোন ব্যাঙ্ক মুদ্রা প্রকল্পে লোণ দেয় ?


যেসকল ব্যাঙ্ক মুদ্রা প্রকল্পের আওতায় লোণ দিয়ে তাদের তথ্য নিচে দেওয়া হল –
1. SBI
2. HDFC BANK
3. DENA BANK
4. ALLAHABAD BANK
5. KANARA BANK
6. INDASLIND BANK
7. CITI BANK
8. BANK OF BARODA
9. UNION BANK OF INDIA
10. BANK OF INDIA

এছাড়াও আরও বেশকিছু ব্যাঙ্ক এই লোণ দিয়ে থাকে ।

মুদ্রা প্রকল্পে কত টাকা লোণ দেওয়া হয় ?


মুদ্রা প্রকল্পে মূলত তিনটি প্রকার রয়েছে ।তিনটি প্রকারে লোণ পাওয়া সম্ভব । যথা –
১. শিশু মুদ্রা লোণ – এক্ষেত্রে আগ্রহী ব্যাক্তি যিনি মুদ্রা প্রকল্পের সুবিধা পেতে চান তিনি ৫০ হাজার টাকা পর্যন্ত লোণ পেতে পারেন ।
২. কিশোর মুদ্রা লোণ – এক্ষেত্রে আগ্রহী ব্যাক্তি যিনি মুদ্রা প্রকল্পের সুবিধা পেতে চান তিনি ৫০ হাজার টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত লোণ পেতে পারেন ।

৩. তরুন মুদ্রা লোণ -এক্ষেত্রে আগ্রহী ব্যাক্তি যিনি মুদ্রা প্রকল্পের সুবিধা পেতে চান তিনি ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ পেতে পারেন ।

মুদ্রা প্রকল্পের সুবিধা পেতে কতদিন সময় লাগে ?


এটা নির্ভর করে যে ব্যাঙ্কে আপনি আবেদন করেছেন সেই ব্যাঙ্কের উপর । তবে শিশু লোণ পেতে সাধারনত সাত থেকে দশ দিনের মত সময় লাগে । যদি আবেদনের মধ্যে কোন ভুল না থাকে তাহলে আবেদনের দুদিনের মধ্যেই আবেদনকারী লোণ পেয়ে যান ।


মুদ্রা প্রকল্পে কিভাবে আবেদন করবেন ?


মুদ্রা প্রকল্পে আপনি সাধারনত অনলাইন এবং অফলাইন দুইভাবেই আবেদন করতে পারেন ।

১. অফলাইনে আবেদন করার জন্য আপনাকে সংশ্লিষ্ট ব্যাঙ্কে যেতে হবে । ব্যাঙ্কের দেওয়ার প্রয়োজনীয় ফর্ম পূরণ করে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট বা তথ্য প্রদান করে আপনি এই প্রকল্পের সুবিধা পেতে পারেন ।

২. আপনি চাইলে বাড়িতে বসেও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন । এরজন্য আপনাকে নিচের দেওয়া ওয়েবসাইটে যেতে হবে । সেখান থেকে সরাসরি আপনি আবেদন করতে পারেন ।


মুদ্রা প্রকল্পের সুবিধা নিয়ে প্রতিবছর কোটি কোটি মানুষ নিজের পায়ে দাঁড়াচ্ছেন । স্বচ্ছলভাবে তাদের জীবন অতিবাহিত করছেন ! তাহলে আপনি কেন পিছিয়ে থাকবেন ? এক্ষুনি আবেদন করুন ।এবং নিজের জীবন বদলে ফেলুন !


মুদ্রাপ্রকল্প সম্বন্ধিত বিস্তারিত তথ্য পেতে নিচের ওয়েবসাইটে যান । সেখানে মুদ্রা প্রকল্প সম্বন্ধিত সকল তথ্য পেয়ে যাবেন ।


২০১৯ -২০ আর্থিক বছরে যারা এই প্রকল্পের সুবিধাভোগীদের তথ্য দেওয়া হল –
লোণ অনুমোদন পেয়েছে  - 58365823 জন
লোণের পরিমান ( অনুমোদিত )  : 323573.88 কোটি টাকা

লোণের পরিমান ( প্রাপ্ত অর্থ )  : 316099.38 কোটি টাকা 


খবরটি শেয়ার করুন







রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



আমাদের তৈরি প্রচেষ্টা প্রকল্প APP টিতে আপনি প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সমস্ত তথ্য পাবেন । তবে এটি ব্যক্তিগত উদ্যোগে তৈরি । প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত তথ্য সরবরাহ করায় অ্যাপটির মূল উদ্দেশ্য । অ্যাপটিকে ডাউনলোড করতে নিচের নিচের বোতামে ক্লিক করুন -



  MOST IMPORTANT LINKS    



শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 








Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post