প্রত্যেক মাটির কলসিতে লেখা করোনা থেকে সাবধান

KVIC Potters Drawing Attention with their Unique Campaign to Prevent the Spread of COVID19
প্রত্যেক মাটির কলসিতে লেখা করোনা থেকে সাবধান

KVIC Potters Drawing Attention with their Unique Campaign to Prevent the Spread of COVID19 : বর্তমানে দেশের মানুষ করোনা মোকাবিলায় তাদের মত করে এগিয়ে আসছে । কেউ অর্থ দিয়ে সাহায্য করছেন  , তো কেউ গরীবকে খাবার খাইয়ে । সকলেই তারমত করে চেষ্টা করছেন এই কঠিন পরিস্থিতিতে কিভাবে দেশকে সুরক্ষিত রাখা যায় । 

অনেকমানুষ সচেতন করছেন করোনা সম্বন্ধে , করোনার ভয়াবহতা সম্বন্ধে । মানুষকে ঘরে থাকার অনুরোধ করা হচ্ছে বিভিন্নভাবে । আর এবার একটি অনবদ্য আইডিয়া নিয়ে মানুষকে সচেতন করে দেশের নজর কাড়লেন রাজস্থানের মাটির KVIC কলসি নির্মানকারী । 

রাজস্থানের কিসানগঞ্জ গ্রামের KVIC কলসি  নির্মানকারী তাদের  প্রত্যেকটি কলসিতে একটি করে করোনা সচেতনতায় বার্তা লিখে দিয়েছেন । প্রত্যেকটি মাটির কলসিতে লিখেছেন করোনা সচেতনতার বার্তা । কোনও কলসিতে লেখা আছে করোনা থেকে সাবধান , তো কোন কলসিতে লেখা আছে মাস্ক পরুন । আবার কোন কলসিতে লেখা আছে বাড়িতে থাকুন সুস্থ থাকুন । 

তাদের এই কলসিতে লেখার উদ্দেশ্য হল যেন প্রতিটি ঘরে এই বার্তা পৌঁছে যায় । এবং এই ভাবনাটি দেশ জুড়ে প্রশংশিত হয়েছে । এর মাধ্যমে তারা এটা সুনিশ্চিত করতে পেরেছে যে পরিবারে এই কলসি যাবে সেই পরিবারের সদস্যরা দিনে অন্তত চার পাঁচবার এই সাবধানবানী দেখতে পাবেন ।

KVIC চেয়ারম্যান জানিয়েছে এই পদক্ষেপ করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে । এবং অন্য মানুষদেরও উৎসাহ যোগাবে কিছু নতুন ভাবার  ।

কিসানগঞ্জের এই কুমোররা "কুমোর সশক্তিকরন স্কিমের" সুবিধার মাধ্যমে নিজেদের স্বনির্ভর করে তুলেছেন । এই স্কিম দেশের বিভিন্ন রাজ্যে চালু রয়েছে । যথা - রাজস্থান , উত্তরপ্রদেশ , পশ্চিমবঙ্গ , হিমাচল প্রদেশ , হারিয়না , আসাম , গুজরাত , তামিলনাড়ু , ওড়িশা । 

রাজস্থানের বেশ কিছু জেলা "কুমোর সশক্তিকরন প্রোগ্রামের" সুবিধা পেয়েছে । এই প্রোগ্রামের মূল উদ্দেশ্য হল কুমোর জাতীর জীবনযাপনকে সুস্থ ও সুন্দর করে তোলা  । একইসাথে তাদের মূল স্রোতে ফিরিয়ে আনা । যা এই প্রোগ্রামের ফলে অনেকখানি সম্ভব হয়েছে । 

এই প্রোগ্রামের মাধ্যমে কুমোরদের KVIC ( খাদি এণ্ড ভিলেজ ইন্ড্রাস্ট্রিজ কমিশন ) প্রায় ১৪ হাজার ইলেকট্রিক চাকা প্রদান করেছে যা দিয়ে তারা মাটির কলসি নির্মান করতে পারবে খুব তাড়াতাড়ি এবং খুবই সহজে । KVIC চেয়ারম্যান জানিয়েছেন এর দ্বারা প্রায় ৬০ হাজার পরিবার উপকৃত হয়েছেন । 



1 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post