যুব উৎসাহ প্রকল্পে কিভাবে নাম লেখাবেন ? এর কি কি সুবিধা রয়েছে ?

Yuva Utsaha Prakalpa 2013
যুব উৎসাহ প্রকল্পে কিভাবে নাম লেখাবেন ? এর কি কি সুবিধা রয়েছে ?



Yuva Utsaha Prakalpa 2013 : মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী রাজ্যের বেকার যুবক যুবতীদের ভাতা প্রদানের একটি নতুন প্রকল্প এর ঘোষণা করেন । এর নাম দেওয়া হয় যুব উৎসাহ প্রকল্প । যেটি যুবশ্রী প্রকল্প নামেই বেশি পরিচিত । ২০১৩ সাল থেকে এই ভাতা প্রদান করা হচ্ছে । এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক মাসে ১৫০০ টাকা করে ভাতা দেওয়া হয় । এই ভাতা দেওয়ার উদ্দেশ্য হল যাতে রাজ্যের বেকার যুবক যুবতীরা তাদের দক্ষতাকে বাড়াতে পারেন ।


যুব উৎসাহ প্রকল্পের আওতায় আসতে কি কি যোগ্যতা লাগবে ?


যে কোন বেকার যুবক যুবতী এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন । এর জন্য প্রয়োজনীয় যোগ্যতাগুলি হল –

১. সেই বেকার যুবক যুবতীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ।

২. পশ্চিমবঙ্গের এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের নাম নথিভুক্ত থাকতে হবে । এই প্রকল্পের সুবিধা পেতে গেলে প্রথমে আপনাকে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে একটি প্রফাইল তৈরি করতে হবে । এটি অনলাইনেই করতে পারবেন । নিচে ওয়েবসাইটের লিঙ্ক দেওয়া হল ।
বাসিন্দা হতে হবে।

৩. সেই যুবক যুবতীকে অন্ততপক্ষে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে থাকতে হবে ।

৪. সেই বেকার যুবক যুবতীর বয়স ১৮ বছর থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে । এই বয়স নির্ধারন করা হবে আপনি যে বছর আবেদন করবেন সেই বছরের ১ ই এপ্রিল তারিখ অনুসারে ।

৫. আবেদনকারীর  কোনরকম ঋন থাকলে অথবা কেন্দ্র ও রাজ্য সরকারের অন্য কোন আর্থিক সহায়তা পেয়ে থাকলে এই প্রকল্পে আবেদন করতে পারবেন না ।


যুব উৎসাহ প্রকল্পে কিভাবে আবেদন করবেন ?


এই প্রকল্পের সুবিধা পেতে আপনাকে প্রথমে এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক এর অফিসিয়াল অয়েবসাইট থেকে UNEMPLOYMENT ASSITANCE ( ANNEXURE – I ) এবং CERFICATE OF UNEMPLOYMENT ( ANNEXURE – II  ) ডাউনলোড করে পূরণ করতে হবে ।

এবার শিক্ষাগত যোগ্যতা , স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট , বয়সের প্রমানপত্র , জাতিগত প্রমানপত্র ( যদি থাকে ) এবং এর সাথে উপরের বলা দুইটি পূরণ করা ফর্ম ( ANNEXURE – I  এবং ANNEXURE – II ) আপনার এস.ডি.অফিসে ( SDO ) জমা করতে হবে ।


ANNEXURE - I FORMAT :




ANNEXURE - II FORMAT :




যুব উৎসাহ প্রকল্পে কিভাবে ভাতা পাবেন ?


প্রত্যেক বছর সরকার ১ লক্ষ আবেদনকারীকে এই ভাতা প্রদান করবে । এই ভাতা সম্পুর্নরুপে “যিনি প্রথমে আগত তাকে আগে বিবেচিত” নিয়ম অনুসরন করে প্রদান করা হবে ।
আপনার আবেদনপত্র প্রথমে স্ক্রুটিনি হবে । সেখানে আপনার আবেদনপত্র গ্রাহ্য হলে আপনাকে মেল এবং এসএমএস এর দ্বারা জানিয়ে দেওয়া হবে । ফোন বা ইমেল না থাকলে ডাকযোগে আপনাকে জানিয়ে দেওয়া হবে ।

এই ভাতা আপনার প্রদত্ত ব্যাঙ্ক আকাউন্টে ঢুকে যাবে । এই প্রকল্প অনুসারে প্রতি মাসে ১৫০০ টাকা করে দেওয়া হবে ।

এক্ষেত্রে আপনি যদি এই প্রকল্পের আওতায় আসেন সেক্ষেত্রে প্রত্যেক ছয়মাস অন্তর আপনাকে একটি SELF DECLARATION FORM (ANNEXURE –III )  জমা করতে হবে । এই ফর্মটির দ্বারা আপনি 
সরকারকে জানাবেন যে আপনি এখনও বেকার অবস্থায় রয়েছেন  । এবং সেই ফর্মের মধ্যেই আপনাকে একটি ইন্সটিটিউট এর তথ্য দিতে হবে । যেখান থেকে আপনি কিছু স্কিল অর্জন করছেন আপনাকে যে ভাতা দেওয়া হচ্ছে সেই টাকা থেকে ।




এই ফর্মটি প্রতি ছয়মাস অন্তর আপনাকে জমা করতে হবে । কবে জমা করতে হবে সেই সংক্রান্ত তথ্য এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবেন । যদি এই ফর্ম জমা না করেন তাহলে আপনাকে ভাতা দেওয়া বন্ধ করে দেওয়া হবে ।

এবিষয়ে জানিয়ে রাখা ভালো যে ২০২০ সালের প্রথমার্ধের SELF DECLARATION (ANNEXURE –III ) ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ দেওয়া হয়েছিল ২০.০২.২০ তারিখ ।




এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের ওয়েবসাইট https://employmentbankwb.gov.in/yuvasree.php




খবরটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ । খবরটি শেয়ার করুন বন্ধুদের সাথে ।




CLICK HERE TO DOWNLOAD BANGLA CALENDER 2020








রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



আমাদের তৈরি প্রচেষ্টা প্রকল্প APP টিতে আপনি প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সমস্ত তথ্য পাবেন । তবে এটি ব্যক্তিগত উদ্যোগে তৈরি । প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত তথ্য সরবরাহ করায় অ্যাপটির মূল উদ্দেশ্য । অ্যাপটিকে ডাউনলোড করতে নিচের নিচের বোতামে ক্লিক করুন -



  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 






Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post